কলাপাড়ায় চার বছর পরে স্লুইসসহ ডাকাতিয়ার খাল দখলমুক্ত

প্রথম পাতা » লিড নিউজ » কলাপাড়ায় চার বছর পরে স্লুইসসহ ডাকাতিয়ার খাল দখলমুক্ত
শুক্রবার ● ১৩ সেপ্টেম্বর ২০১৯


ডাকাতিয়ার খাল দখলমুক্ত
সাগরকন্যা  কলাপাড়া অফিস ॥
পূর্বমধূখালী গ্রামের কৃষকের মুখে হাসি ফুটেছে। প্রায় চার বছর পরে তাঁদের কৃষিকাজের স্বার্থে সরকারের স্থাপিত স্লুইস গেটটি দখলমুক্ত করা হয়েছে। কলাপাড়ার উপজেলা নির্বাহী অফিসার মো. মুনিবুর রহমান বৃহস্পতিবার দুপুরে ঘটনাস্থলে গিয়ে কৃষকদের সমন্বয়ে আটকে রাখা স্লুইসগেটের মুখের মাটি অপসারণ করেন। স্লুইসের সামনের খাল দখল করে বাঁধ দিয়ে মাছের ঘের দখলমুক্ত করেন। খালের বাঁধটি অপসারণ করে দেন।

স্থানীয় কৃষক মো. হেলাল তালুকদার জানান, তাদের গোষ্ঠীর প্রায় ২৮০ বিঘা জমি রয়েছে এই বিলে। এছাড়া দেড়-দুই শ’ কৃষক পরিবারের চাষাবাদের পানি চলাচলের ডাকাতিয়া খালটির পানির প্রবাহ এ কয় বছর আটকে রাখা হয়েছে। স্থানীয় প্রভাবশালী কাঞ্চন তালুকদার গং বাঁধ দিয়ে খাল আটকে, স্লুইস বন্ধ করে মাছের ঘের করেছিল। আজ থেকে কৃষকের দুর্ভোগ লাঘব হলো।

কৃষাণী মোসাম্মৎ হালিমা বেগম, আসমা বেগম জানান, বাঁধ ও ঘেরের কারনে আমরা চলাফেরা করতে পারি না। হাটু সমান পানিতে ডুবে থাকে বর্ষার পুরো মৌসুম। বাচ্চারা স্কুলে যেতে পারে না। বাঁধটি কেটে স্লুইস দখলমুক্ত করায় গ্রামবাসীর দুর্ভোগ কেটে গেল। দখলদার কাঞ্চন তালুকদারও তার ভুল বুঝতে পেরেছেন বলে জানান। তবে তিনি আশপাশের এমন সকল দখলদারের কবল থেকে সরকারের খাস জমি ও খাল দখলমুক্ত করার দাবি জানান। দীর্ঘদিন পরে স্লুইসসহ ডাকাতিয়ার খালটি দখলমুক্ত করে পানির প্রবাহ ফের সচল করতে ইউএনওর এমন উদ্যোগকে স্থানীয় কৃষকরা স্বাগত জানিয়েছেন।

ইউএনও মুনিবুর রহমান জানান, এ পর্যন্ত পাঁচটি খালের অন্তত সাতটি বাঁধ অপসারণ করা হয়েছে। কৃষকের কৃষিকাজের স্বার্থে খাল দখলমুক্ত করতে এ অভিযান অব্যাহত থাকবে। তবে স্থানীয় মেম্বার কিংবা চৌকিদারের ভূমিকায় কৃষকরা ক্ষুব্ধ রয়েছেন।

এমএম/কেএস

বাংলাদেশ সময়: ১৭:৫৪:২০ ● ৫১৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ