দশমিনায় ১৬ মন্দিরে দুর্গা পূঁজার প্রস্তুতি

প্রথম পাতা » সর্বশেষ » দশমিনায় ১৬ মন্দিরে দুর্গা পূঁজার প্রস্তুতি
বুধবার ● ১১ সেপ্টেম্বর ২০১৯


প্রতিমা প্রস্তুত হচ্ছে পূঁজার মুন্ডেপে।

সঞ্জয় ব্যানার্জী, দশমিনা(পটুয়াখালী) প্রতিনিধি ॥
শরতের কাশ ফুলের সাদা শুভ্রতা মনে করিয়ে দেয় বিপদ নাশিনী দেবীর আগমনী বার্তা। সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এ ধর্মীয় উৎসবকে সামনে রেখে শারদীয় উৎসবের অন্যতম দূর্গা পূঁজার প্রতিমা তৈরিতে এখন মহাব্যস্ত সময় কাটাচ্ছেন প্রতিমা তৈরির শিল্পীরা। হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূঁজা এবছর পটুয়াখালীর দশমিনা উপজেলার ১৬টি মন্দিরে অনুষ্ঠিত হবে। উপজেলার মন্ডপ গুলোতে এখন পুরোদমে চলছে দুর্গা পূঁজার প্রস্তুতি। শারদীয় দুর্গা পূঁজাকে কেন্দ্র করে পূঁজামন্ডপগুলোতে প্রতিমা তৈরির কাজ চলছে পুরোদমে।

বুধবার উপজেলার একাধীক মন্ডপ ঘুরে দেখা যায়, মন্দিরে মন্দিরে এখন চলছে দেবী প্রতিমার ওপর কাঁদামাটির প্রলেপের কাজ। পরবর্তীতে প্রতিমার ওপর রং তুলির আঁচড়ে দশভুজা দেবী ষষ্ঠীর দিন পাবেন জীবন্ত রূপ। সেদিন দেবী সেজে উঠবে অপরূপ সাজে। শঙ্খ, উলুধ্বনি আর মঙ্গল সংগীতে দেবী দুর্গাকে বরণ করে নেবেন সনাতন ধর্মাম্বলী ভক্তরা। জাতির মঙ্গল কামনায় সব-অশুভ শক্তির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে প্রতিবছর মহালয়ারদিন দেবী দুর্গা শ্বশুরালয় থেকে পিতৃগৃহে চলে আসেন। আসুরিক শক্তির বিনাশ আর পার্থিব শান্তি, কল্যাণ ও সমৃদ্ধি লাভের জন্য হিন্দু সম্প্রদায় যুগ যুগ ধরে মা দুর্গার আরাধনা করে আসছেন। এবছরও উৎসবকে ঘিরে চলছে ব্যাপক আয়োজন।

উপজেলা পূঁজা উদযাপণ কমিটির সভাপতি এ্যাড. উত্তম কুমার কর্মকার জানান, শুভ মহালয়া অনুষ্ঠানের মধ্যদিয়ে দুর্গা পূঁজার আনুষ্ঠানিকতা শুরু হবে। এবার উপজেলায় ১৬টি মন্ডপে দুর্গা পূঁজা অনুষ্ঠিত হবে।

দশমিনা থানা ওসি এস.এম.জালাল উদ্দিন বলেন, প্রতিবছরের ন্যায় এবছরও মন্ডপগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। এছাড়া পূঁজা শুরুর কয়েকদিন আগেই মন্ডবে মন্ডবে পুলিশ মোতায়েন করা হবে। তবে এখন থেকেই মন্ডপগুলোতে নজরদারী বৃদ্ধি করা হয়েছে।

এসবি/কেএস

বাংলাদেশ সময়: ১৭:৪৭:৫৮ ● ৪৪৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ