দশমিনায় ৫২ প্রাথমিক স্কুল ভবন ঝুঁকিপূর্ণ

প্রথম পাতা » সর্বশেষ » দশমিনায় ৫২ প্রাথমিক স্কুল ভবন ঝুঁকিপূর্ণ
বুধবার ● ১০ এপ্রিল ২০১৯


দশমিনায় ৫২ প্রাথমিক স্কুল ভবন ঝুঁকিপূর্ণ

দশমিনা (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

পটুয়াখালীর দশমিনায় ৭টি ইউনিয়নে ৫২টি ঝুঁকিপূর্ণ ভবনে আতঙ্কেই চলছে প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান।
বুধবার (১০ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় সরেজমিনে দেখা যায় উপজেলা সদরের ৮০নং দক্ষিনপূর্ব দশমিনা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে অধিক ঝুঁকিপূর্ন ভবনে পাঠদান চালিয়ে যাচ্ছে শিক্ষকরা। খোজ নিয়ে জানা যায়, ভবনটি ১৯৯৯-২০০০ অর্থ বছরে ভবনটি নির্মান করা হয় । ভবনটির ছাদের প্লাষ্টার খসে পড়ে বিমগুলো বেড়িয়ে গেছে। দেয়ালে দেখা দিয়েছে বড় বড় ফাটল। বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোসাঃ মাহফুজা রহমান বলেন, অতিরিক্ত শ্রেনী কক্ষ না থাকায় বাধ্য হয়ে জীবনের ঝুঁকি নিয়ে পাঠদান চালিয়ে যাচ্ছি।
উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলার ৭টি ইউনিয়নে মোট ৫২টি প্রাথমিক বিদ্যালয়ের ভবন ঝুঁকিপূর্ণ ।  ঝুঁকিপূর্ণ ভবনগুলোর মধ্যে রয়েছে ৩১টি অধিক ঝুকিপূর্ণ ও ২১টি ঝুকিপূর্ণ।
একাধিক প্রতিষ্ঠানের প্রধানরা জানান, সামন্য ঝড়বৃষ্টি হলে ধ্বসে পড়ার আশঙ্কায় জানমাল রক্ষার্থে স্কুল ছুটি দিতে হয়। পশ্চিম চরহোসনাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবু নাছের খান বলেন, প্রথম শ্রেণী থেকে ৫ম শ্রেণী পর্যন্ত শাখা থাকলেও কক্ষের অভাবে একই সঙ্গে পাঠদান করতে হচ্ছে। এছাড়াও প্রাক-প্রাথমিকে শিক্ষার্থীর সংখ্যা বেশি থাকায় ডিজিটাল পদ্ধতিতে পাঠদান করতে পারছি না। ফলে শিক্ষার্থীদের পাঠদান ব্যাহত হচ্ছে। প্রায় দু’শতাধিক শিক্ষার্থীদের সুষ্ঠু পাঠদানের জন্য অনতিবিলম্ভে একটি বহুতল ভবন একান্ত প্রয়োজন।
উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মু. জাহিদ বলেন, এ উপজেলার ৫২টি প্রাথমিক বিদ্যালয় ভবন ঝুকিপূর্ণ অবস্থায় রয়েছে। ভবন নির্মাণের জন্য আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে অবহিত করা হয়েছে।

এসবি/এমআর

বাংলাদেশ সময়: ১৭:১৫:০৫ ● ৯৯২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ