তালতলীতে ছাদ ধসে স্কুল ছাত্রী নিহতের ঘটনায় তদন্ত কমিটি গঠন

প্রথম পাতা » বরগুনা » তালতলীতে ছাদ ধসে স্কুল ছাত্রী নিহতের ঘটনায় তদন্ত কমিটি গঠন
রবিবার ● ৭ এপ্রিল ২০১৯


তালতলীতে ছাদ ধসে স্কুল ছাত্রী নিহতের ঘটনায় তদন্ত কমিটি গঠন

আমতলী (বরগুনা) সাগরকন্যা প্রতিনিধি॥

বরগুনার তালতলী উপজেলার ছোটবগী পিকে সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবনের ছাদের ছাদ ধ্বসে মানসুরা নামের এক ছাত্রী নিহত ও ৯ জন আহতের ঘটনায় পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসক কবীর মাহমুদ। সরকারের উর্ধ্বতন কর্মকর্তারা রবিবার ওই বিদ্যালয় পরিদর্শন করেছেন। নিহত মানসুরার পরিবারকে এক কোটি টাকা ক্ষতিপূরন চেয়ে রিট পিটিশন দায়ের করছেন আইনজীবী হুমায়ুন কবির পল্লব।
জানাগেছে, উপজেলার ছোটবগী পিকে সরকারী প্রাথমিক বিদ্যালয় শনিবার প্রথম শিফটের ক্লাস শেষে দ্বিতীয় শিফটের ক্লাস শুরু হয়। দুপুর সাড়ে ১২ টায় তৃতীয় শ্রেনীর বাংলা বিষয়ের ক্লাস চলছিল। ওই শ্রেনীর ১৯ জন শিক্ষার্থী উপস্থিত ছিল। এ সময় বিদ্যালয় ভবনের ওই কক্ষের ছাদের বিম ধসে শিক্ষার্থীদের মাথায় পড়ে। এতে ১০ শিক্ষার্থী মাথায় ও শরীরের বিভিন্ন স্থানে আঘাত লেগে আহত হয়। গুরুতর আহত মানসুরা, সাদিয়া, ইসমাইল ও রুমাকে আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়ার পথে ছুরিকাটা নামক স্থানে আহত মানসুরার মারা যায়। অপর আহত সাদিয়া, ইসমাইল ও রুমা আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছে।
শনিবার রাতে হাজার হাজার মানুষের উপস্থিতিতে জানাযা নামাজ শেষে নিহত মানসুরার লাশ গ্রামের বাড়ী কড়াইবাড়িয়া ইউনিয়নের গেন্ডামারা নিজ বাড়ীতে দাফন করা হয়।

বিদ্যালয় ভবন ধসে নিহত মানসুরা ও আহতদের ঘটনা তদন্তে বরগুনা জেলা প্রশাসক মোঃ কবীর মাহমুদ এসিডি (শিক্ষা) মোঃ মাহবুব আলমকে প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন। রবিবার ওই বিদ্যালয় ও নিহত মানসুরার বাড়ী প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বরিশাল বিভাগের উপ-পরিচালক এসএম ফারুক, এলজিইডি  নির্বাহী প্রকেীশলী পটুয়াখালী অঞ্চল ধীরেন্দ্র চন্দ্র দেবনাথ ও বরগুনা নির্বাহী প্রকৌশলী এএসএম কবির, বরগুনা জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এমএম মিজানুর রহমান ও উপজেলা নির্বাহী অফিসার দীপায়ন দাশ শুভ পরিদর্শন করেছেন। তারা নিহত মানসুরার পরিবারকে আর্থিকভাবে সহযোগীতার আশ্বাস দিয়েছেন।
বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোঃ শাকেরিন জাহান বলেন, রবিবার ডিডি, ডিপিও, ইউএনও ও প্রকৌশলী বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা বিদ্যালয় পরিদর্শন করেছেন। তিনি আরো বলেন উর্ধ্বতন কর্মকর্তারা নিহত মানসুরার বাড়ী গিয়ে শোকাহত পরিবারকে সমবেদনা জানিয়েছেন।
বরগুনা জেলা প্রশাসক মোঃ কবীর মাহমুদ বলেন, পাঁচ সদস্যের তদন্ত কমিটির প্রতিবেদনের আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো বলেন নিহত মানসুরার পরিবারকে জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার টাকা অনুদান দেয়া হবে।
উল্লেখ উপজেলার ছোটবগী পিকে সরকারী প্রাথমিক বিদ্যালয়টি ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত হয়। ২০০২ সালে আমতলী উপজেলা প্রকৌশলী বিভাগ স্কুল ভবন নির্মাণ করে। ভবন নির্মাণের কাজ পায় ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স সেতু এন্টার প্রাইজ। ওই সময় ভবনটি নি¤œমানের সামগ্রী দিয়ে ভবন নির্মাণ করেছে এমন অভিযোগ স্থানীয়দের। নির্মাণের পাঁচ বছরের মাথায় ওই ভবনের বিমে ফাটল ধরে পলেস্তারা খসে পড়ে। ২০১৬ সালে বিদ্যালয়ের ভবনটি জরাজীর্ণ তালিকায় অর্ন্তভূক্ত হয়।

এমএইচকে/এমআর

বাংলাদেশ সময়: ১৭:৫১:৩২ ● ৪০৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ