এগ্রো প্রসেস খাত থেকে ১০ হাজার কোটি টাকা রপ্তানি সম্ভব: বাপা

প্রথম পাতা » জাতীয় » এগ্রো প্রসেস খাত থেকে ১০ হাজার কোটি টাকা রপ্তানি সম্ভব: বাপা
বৃহস্পতিবার ● ৪ এপ্রিল ২০১৯


এগ্রো প্রসেস খাত থেকে ১০ হাজার কোটি টাকা রপ্তানি সম্ভব: বাপা

ঢাকা সাগরকন্যা অফিস॥

প্রয়োজনীয় সহায়তা পেলে আগামি পাঁচ বছরের মধ্যে এগ্রো প্রসেস শিল্পখাত থেকে ১০ হাজার কোটি টাকা রপ্তানি করা সম্ভব বলে জানিয়েছে বাংলাদেশ এগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা)। একই সঙ্গে প্রক্রিয়াজাত খাদ্য পরীক্ষার জন্য বিএসটিআই-এর ল্যাবরেটরির সক্ষমতা বাড়ানোরও সুপারিশ করেছে সংগঠনটি।
বৃহস্পতিবার (৪ এপ্রিল) শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংগঠনটির সভাপতি এ এফ এম ফখরুল ইসলাম মুন্সীর নেতৃত্বে এক প্রতিনিধিদল শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সঙ্গে সাক্ষাৎ করে এ কথা জানান।
এ সময় কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্পের সম্ভাবনা ও সমস্যা নিয়েও আলোচনা করেন তারা। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, বর্তমান সরকার কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্পের প্রসারে সম্ভব সব ধরনের নীতি সহায়তা অব্যাহত রাখবে। এ শিল্পখাতে রপ্তানি বাড়াতে উদ্যোক্তাদের নগদ প্রণোদনাও দেয়া হচ্ছে। পাশাপাশি প্রক্রিয়াজাত খাদ্য পরীক্ষার জন্য বিএসটিআই গবেষণাগারের সক্ষমতা বৃদ্ধির সুপারিশকে স্বাগত জানিয়ে তিনি বলেন, এ খাতের উদ্যোক্তাদের চাহিদা মাফিক বিএসটিআই এর গবেষণাগারে নতুন যন্ত্রপাতি স্থাপন করা হবে।
সংগঠনের পক্ষে বাপা’র সভাপতি এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী বলেন, ২০১৭-১৮ অর্থবছরে কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্পখাত থেকে বাংলাদেশ সাড়ে ৫ হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা আয় করেছে। এ শিল্পখাতের উদ্যোক্তারা বিশ্বের ১৪৪টি দেশে বাংলাদেশি কৃষিজাত পণ্য রপ্তানি করছে। সহায়তা পেলে আগামি পাঁচ বছরের মধ্যে এ শিল্পখাত থেকে ১০ হাজার কোটি টাকা রপ্তানি করা সম্ভব হবে। এ সময় বাপা’র সাধারণ সম্পাদক ইকতাদুল হক, অর্থ সম্পাদক গোলাম শরীফ চৌধুরী, নির্বাহী সদস্য এম এ ছাত্তারসহ সংগঠনের অন্য নেতারা উপস্থিত ছিলেন।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ১৫:২২:২৯ ● ৩৭৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ