আমতলীতে তরমুজের বীজ সংঙ্কট!

প্রথম পাতা » বরগুনা » আমতলীতে তরমুজের বীজ সংঙ্কট!
সোমবার ● ২ জানুয়ারী ২০২৩


আমতলীতে তরমুজের বীজ সংঙ্কট!

আমতলী (বরগুনা) সাগরকনা প্রতিনিধি॥

আমতলী উপজেলায় তরমুজ বীজের কৃত্রিম সংঙ্কট দেখিয়ে বিগ ফ্যামিলি কোম্পানীর বীজ ডিলার মোঃ মধু প্যাদা অতিরিক্ত মুল্যে বীজ বিক্রি করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। কৃষকরা এমন অভিযোগ করেন। আরো অভিযোগ রয়েছে ডিলার উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির নির্দেশনা উপেক্ষা করে বেশী দামে বীজ বিক্রি করছেন। এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবী জানিয়েছেন কৃষকরা।
উপজেলা কৃষি অফিস সুত্রে জানাগেছে,  আমতলী উপজেলার এ বছর ৩ হাজার ৫০০ হেক্টর জমিতে তরমুজ আবাদের লক্ষমাত্রা ধরা হয়েছে। এ জমিতে তরমুজ আবাদ করতে ১ হাজার ৭’শ ৫০ কেজী বীজের প্রয়োজন। সরকারীভাবে তরমুজের বীজ সরবরাহ করা হচ্ছে না। উপজেলার ১৮ জন সরকারী ডিলার রয়েছে। তারা বিভিন্ন কোম্পানীর কাছ থেকে বীজ সংগ্রহ করে বিক্রি করে থাকেন। ইতিমধ্যে চাষিরা পলি ব্যাগে তরমুজের বীজ উৎপাদন শুরু করছেন। এতে তরমুজের বীজের প্রচুর চাহিদা রয়েছে। এ চাহিদাকে কাজে লাগিয়ে বিগ ফ্যামিলি কোম্পানীর ডিলার মোঃ মধু প্যাদা কৃত্রিম সংঙ্কট তৈরি করে বেশী দামে বীজ বিক্রি করছেন বলে অভিযোগ করেন কৃষকরা। গত বছর বিগ ফ্যামিলির বীজ ছিল ২ হাজার ৫০০ টাকা। ওই বীজ এ বছর ৪ হাজার ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। আমতলী উপজেলা বীজ ভান্ডারগুলোতে বিগ ফ্যামিলি বীজ পাওয়া যাচ্ছে না। এতে দিশেহারা কৃষকরা। অভিযোগ রয়েছে ডিলার মধু প্যাদা কৃত্রিম সংঙ্কট তৈরি করে বেশী মুল্যে বিক্রি করছেন।  আরো অভিযোগ রয়েছে ডিলার মধু প্যাদা উপজেলা সার-বীজ মনিটরিং কমিটির নির্দেশনা মানছেন না। তিনি তার ইচ্ছা মাফিক বীজ বেশী মুল্যে বিক্রি করছেন। বাজারে বিগ ফ্যামিলি, থাইল্যান্ড-২, এশিয়ান-২, জাম্বু জাগুয়া, সাগর সীড, ওয়াল্ড কুইন ও জেব্রা কিং সীড কোম্পানীর বীজ রয়েছে।  এর মধ্যে বিগ ফ্যামিলির বীজের প্রচুর চাহিদা রয়েছে। বাজারো বিগ ফ্যামিলির বীজ নেই।
সোমবার আমতলী ও গাজীপুর বন্দর ঘুরে বিগ ফ্যামিরি বীজ পাওয়া যায়নি।  বাজারে জেব্রা কিং ৩ হাজার দুই’শ, মেটাল সীড ২ হাজার ৮’শ টাকা ও ব্র্যাকের সাগর সীড ২ হাজার ৫’শ টাকায় এক’শ গ্রামের কৌটা বিক্রি হচ্ছে। বীজ না পেয়ে কৃষকরা হন্য হয়ে বিভিন্ন ডিলারের কাছে ধর্না দিচ্ছেন।
উত্তর তক্তাবুনিয়া গ্রামের শিবলী শরীফ বলেন, পাঁচ একর জমিতে তরমুজ চাষ করতে এক’শ গ্রাম বিগ ফ্যামিলির বীজ ৪ হাজার ২’শ টাকা ধরে ৬’শ গ্রাম বীজ ২৫ হাজার ৫’শ টাকায় ক্রয় করেছি। তিনি আরো বলেন. বীজের দাম অনেক বেশী। এবং বিগ ফ্যামিলির কোম্পানীর বীজ পাওয়া যাচ্ছে না। অনেক কৌশল করে এক দোকান থেকে এ বীজ ক্রয় করেছি।
সোনাখালী গ্রামের কৃষক হাসান হাওলাদার  ও বাহাউদ্দিন হাওলাদার বলেন, বীজের দাম বেশী। সংকট দেখিয়ে একটি চক্র বেশী দামে বীজ বিক্রি করছে। বাজারে বীজ খুঁজে পাচ্ছি না।তারা আরো বলেন, গাজীপুরের এক দোকান থেকে বিগ ফ্যামিলি কোম্পানীর এক’শ গ্রামের কৌটা ৪ হাজার ২’শ টাকায় ক্রয় করেছি।
চাষী রাজ্জাক হাওলাদার বলেন, ৪৫ একর জমিতে তরজুম চাষ করতে প্রস্তুতি নিয়েছি। এক মাস আগে এক’শ গ্রামের বিগ ফ্যামিলি কোম্পানীর এক কৌটা বীজ ৩ হাজার ৬’শ ২০ টাকায় বীজ ক্রয় করেছি। বর্তমানে ওই কৌটা বীজ ৪ হাজার ৫’শ টাকায় বিক্রি হচ্ছে। তাও গোপনে আনতে হয়। বাজারে বিগ ফ্যামিলির বীজ নেই।
আমতলী বীজ ঘর মালিক মোঃ কাজী আব্দুল মান্নান বলেন, বিগ ফ্যামিলির ডিলার মধু প্যাদা বীজ দিচ্ছেন না। বাজারে বিগ ফ্যামিলি বীজের প্রচার চাহিদা রয়েছে। এ ছাড়া বাজারে যে বীজ আছে তা কৃষকরা তেমন কিনছেন না।
সোনালী বীজ ভান্ডারের মালিক মোঃ মামুন খাঁন বলেন, বিগ ফ্যামিলি তরমুজ বীজের প্রচুর চাহিদা থাকলেও বাজারে বীজ নেই। কৃষকরা বীজ নিতে এসে ফিরে যাচ্ছে। তিনি আরো বলেন, সরকারীভাবে ভালো তরমুজের বীজ সরবরাহ করলে কৃষকের এতো সমস্যা হতো না।
বিগ ফ্যামিলি বীজ ডিলার মধু প্যাদা বেশী মুল্যে বীজ বিক্রির কথা অস্বীকার করে বলেন, বীজের প্রচুর সংঙ্কট রয়েছে। আমি কিছু বীজ সংগ্রহ করেছি, ১শ’ গ্রাম প্যাকেটের ওই বীজ ৪ হাজার টাকা দরে বিক্রি করেছি। তিনি আরো বলেন, ৩৭ হাজার টাকা কেজি দরে এ বছর ১ হাজার ২’শ গ্রাম বীজ কোম্পানীর কাছ থেকে এনেছিলাম তা বিক্রি হয়ে গেছে।
আমতলী উপজেলা সার-বীজ মনিটরিং কমিটির সদস্য সচিব উপজেলা কৃষি অফিসার সিএম রেজাউল করিম বলেন, বিগ ফ্যামিলির তরমুজের বীজ ডিলার মধু প্যাদা সরকারী নির্দেশনা মানছেন না। তিনি তার ইচ্ছামাফিক বীজ বিক্রি করছেন। তিনি আরো বলেন, ডিলার মধু প্যাদার কাছে বীজ ক্রয়ের চালান চেয়েও পাচ্ছি না।
আমতলী উপজেলা সার-বীজ মনিটরিং কমিটির সভাপতি উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আশরাফুল আলম বলেন, বিষয়টি খোজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এমএইচকে/এমআর

বাংলাদেশ সময়: ২৩:১৮:২৩ ● ১৪৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ