আমতলীতে বিএনপি-ছাত্রদল সভা, ১৪৪ ধারা জারি

প্রথম পাতা » বরগুনা » আমতলীতে বিএনপি-ছাত্রদল সভা, ১৪৪ ধারা জারি
শনিবার ● ১৩ আগস্ট ২০২২


আমতলীতে বিএনপি-ছাত্রদল সভা, ১৪৪ ধারা জারি

আমতলী (বরগুনা) সাগরকন্যা প্রতিনিধি॥

আমতলী চৌরাস্তায় উপজেলা বিএনপি’র একটি অংশ আনন্দ মিছিল  ও ছাত্রদল বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় শনিবার বিকেলে দোয়া মোনাজাতের আয়োজন করে। একই স্থানে দুই পক্ষ কর্মসুচীর আয়োজনে আইন শৃংখলা রক্ষায় উপজেলা প্রশাসন ১৪৪ ধারা জারি করেছে।
শনিবার (১৩ আগস্ট) দুপুরে উপজেলা নির্বাহী অফিসার একেএম আব্দুল্লাহ বিন রশিদ আমতলী পৌর শহরের সকল ধরনের সভা সমাবেশ নিষিদ্ধ করে এ আদেশ জারি করেছেন। ১৪৪ ধারা জারি করায় পৌর শহরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।  সভা সমাবেশ নিষিদ্ধ করায় উভয় পক্ষ তাদের ডাকা কর্মসুচী স্থগিত করেছেন।
জানাগেছে, গত ০২ আগষ্ট মোঃ জালাল উদ্দিন ফকিরকে আহবায়ক ও কামরুজ্জামান হিরুকে সদস্য সচিব করে উপজেলা বিএনপি এবং মোঃ কবির ফকিরকে আহবায়ক ও তুহিন মৃধাকে সদস্য সচিব করে পৌর বিএনপির কমিটি ঘোষনা করা হয়। কেন্দ্রীয় বিএনপি’র শ্রম বিষয়ক সম্পাদক মোঃ ফিরোজ উজ-জামান মামুন মোল্লার হস্তক্ষেপে কর্মীসভা ও সাংগঠনিক প্রতিবেদন ব্যতিরেকে ত্যাগী নেতাদের বাদ দিয়ে আওয়ামীলীগ ঘরোনার লোকজনকে ওই কমিটিতে পদ পদবী দেয়া হয়েছে এমন অভিযোগ বিএনপি’র পদ বঞ্চিত ত্যাগী নেতাকর্মীদের। এ কমিটি ঘোষনার পর থেকেই উপজেলা বিএনপি, পৌর বিএনপি ও ছাত্রদল, যুবদলসহ অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। গত বুধবার ওই কমিটি প্রত্যাখ্যান করে উপজেলা ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবকদল ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা বিক্ষোভ সমাবেশ ও ঝাড়– মিছিল করেছে। এদিকে নব গঠিত আহবায়ক কমিটির সদস্য সচিব মোঃ কামরুজ্জামান হিরুর নেতৃত্বে বিএনপি’র একটি অংশ শনিবার বিকেলে আমতলী চৌরাস্তায় আনন্দ মিছিলের আয়োজন করে। ওই আনন্দ মিছিল প্রতিহত করতে একই স্থানে উপজেলা ছাত্রদলের আহবায়ক সোয়েব ইসলাম হেলাল চৌকিদারের নেতৃত্বে বেগম খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় দোয়া মোনাজাতের আয়োজন করে। একই স্থানে বিএনপি’র একটি অংশ ও ছাত্রদলের সভা আহবান করায় উপজেলা নির্বাহী আফিসার একেএম আব্দুল্লাহ বিন  রশিদ শান্তি শৃংখলা রক্ষায় আমতলী পৌর শহরের সকল ধরনে সভা সমাবেশ নিষিদ্ধ করে ১৪৪ ধ্রাা জারি করেছেন। ১৪৪ ধ্রাা জারি করায় সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। সভা সমাবেশ নিষিদ্ধ ও ১৪৪  ধারা জারির খবরে উপজেলা বিএনপি’র একটি অংশের আনন্দ মিছিল ও ছাত্রদল দোয়া মোনাজাত স্থগিত করেছেন। পৌর শহরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।
আমতলী উপজেলা ছাত্রদল আহবায়ক মোঃ সোয়েব ইসলাম হেলাল চৌকিদার বলেন, খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় ছাত্রদলের উদ্যোগে দোয়া মোনাজাতের আয়োজন করেছিলাম কিন্তু প্রশাসন ১৪৪  ধারা জারি করায় কর্মসুচী স্থগিত করেছি।
আমতলী উপজেলা বিএনপি সদস্য সচিব মোঃ কামরুজ্জামান হিরু মৃধা বলেন, নব গঠিত আহবায়ক কমিটির উদ্যোগে আনন্দ মিছিলের আয়োজন করেছিলাম কিন্তু একই স্থানে ছাত্রদল কর্মসুচী দেয়ায় উপজেলা প্রশাসন সভা সমাবেশ নিষিদ্ধ করে ১৪৪ ধারা জারি করেছেন। তাই আনন্দ মিছিল স্থগিত করা হয়েছে।
আমতলী উপজেলা বিএনপি’র আহবায়ক মোঃ জালাল আহম্মেদ ফকির বলেন, আমি যেই কমিটির আহবায়ক কামরুজ্জামান হিরু সেই কমিটির সদস্য সচিব। উপজেলা বিএনপি আনন্দ মিছিলের আয়োজন করলে আমার জানার কথা কিন্তু আমি কিছুই জানিনা। আমি জানি ছাত্রদল খালেদা জিয়ার রোগ মুক্তির কামনায় দোয়া মোনাজাতের আয়োজন করেছে।  তিনি আরো বলেন, বিএনপি’র কেন্দ্রীয় শ্রম বিষয়ক সম্পাদক মোঃ ফিরোজ উজ-জামান মামুন মোল্লা আমতলী উপজেলা বিএনপিকে ধংস করতেই জেলা বিএনপির নেতৃবৃন্দকে চাপ দিয়ে আওয়ামীলীগ ঘরোনার একটি কমিটি করেছেন। এ কমিটি তৃণমুল নেতাকর্মীরা প্রত্যাখ্যান করেছেন।
আমতলী থানার ওসি একেএম মিজানুর রহমান বলেন, বিএনপি’র একটি অংশ ও ছাত্রদল একই স্থানে কর্মসুচীর আয়োজন করায় আইন শৃংখলা রক্ষায় উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ১৪৪ ধারা জারি করেছেন। ১৪৪  ধারা জারি করায় সভা সমাবেশ করতে দেয়া হয়নি। পৌর শহরের অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।
আমতলী উপজেলা নির্বাহী অফিসার একেএম আব্দুল্লাহ বিন রশিদ বলেন, আইন শৃংখলা রক্ষায় আমতলী পৌর শহরে সকল ধরনে সভা সমাবেশ নিষিদ্ধ করে ১৪৪  ধারা জারি করা হয়েছে।

এমএইচকে/এমআর

বাংলাদেশ সময়: ২১:৪২:৫৫ ● ১৯৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ