গলাচিপায় বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত

প্রথম পাতা » পটুয়াখালী » গলাচিপায় বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত
শুক্রবার ● ১৭ সেপ্টেম্বর ২০২১


গলাচিপায় বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত

গলাচিপা (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

বিশ্বকর্মা পূজা হিন্দুদের একটি ধর্মীয় উৎসব। দেবশিল্পী বিশ্বকর্মার আশিস কামনায় এ পূজা অনুষ্ঠিত হয়। বেদে বিশ্বকর্মাকে পৃথিবীর সৃষ্টিকর্তা রূপে বর্ণনা করা হয়েছে। ভক্তদের বিশ্বাস মতে তিনি বিশ্বের তাবৎ কর্মের সম্পাদক। তিনি শিল্পসমূহের প্রকাশক, অলঙ্কার শিল্পের স্রষ্টা, দেবতাদের গমনাগমনের জন্য বিমান নির্মাতা ইত্যাদি। অর্থাৎ শিল্পবিদ্যায় তাঁর একচ্ছত্র অধিকার। তাই যারা শিল্পকর্মে পারদর্শিতা লাভ করতে চান, তাঁরা বিশ্বকর্মার অনুগ্রহ কামনা করে পূজা করে থাকেন।

এরই আলোকে আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে পটুয়াখালীর গলাচিপা কেদ্রীয় কালী বাড়ী ব্যবসায়ী ও সেলুন সমিতির আয়োজনে জাঁকজমকপূর্ণ পরিবেশে বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) কর্মকার পট্টি সর্বজনীন মন্দির মন্ডপসহ উপজেলার বিভিন্নস্থানে এ বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত হয়। এতে সকাল থেকেই বাজার ব্যবসায়ী-সেলুন সমিতির প্রতিটি দোকান মালিক, কর্মচারী ও তাদের পরিবার পরিজন পূজায় অংশ নেন।

এছাড়াও বিশ্বকর্মা ঠাকুরের বিপুল সংখ্যক ভক্তরাও পূজায় অংশ গ্রহণ করেন। সকাল ১১টায় বিশ্বকর্মা দেবতার অনুসরণে অঞ্জলি প্রদান ও দুপুরে প্রসাদ বিতরণ করা হয়। সেলুন ব্যবসায়ী কৃষ্ন শীল ও  লিটন শীন জানান, সেলুন সমিতির উদ্যোগে প্রতি বছরের ন্যায় এ বছরও বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত হয়।

এসডি/এমআর

বাংলাদেশ সময়: ২২:৪১:২৭ ● ৮১৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ