নতুন প্রজন্ম আধুনিক ও মানবিক না হলে দেশ এগোবে না: ভূমিমন্ত্রী

প্রথম পাতা » চট্টগ্রাম » নতুন প্রজন্ম আধুনিক ও মানবিক না হলে দেশ এগোবে না: ভূমিমন্ত্রী
শুক্রবার ● ১৫ ফেব্রুয়ারী ২০১৯


ফাইল ছবি
সাগরকন্যা ডেস্ক ॥
ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেছেন, নতুন প্রজন্মের চিন্তা-চেতনা যদি আধুনিক না হয়, তাদের ভেতরে যদি মানবিকতা না থাকে, তাহলে দেশ এগিয়ে যাবে না। সুতরাং দেশকে এগিয়ে নিতে নতুন প্রজন্মকে এসব গুণ অর্জন করতে হবে। শুক্রবার দৈনিক পূর্বকোণ আয়োজিত ‘মানবিক মেলা’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। নগরের নাসিরাবাদ সরকারি বালক উচ্চবিদ্যালয় মাঠে এ মেলা আয়োজন করা হয়েছে। এতে ৫০টি স্বেচ্ছাসেবী সংস্থা অংশ নিয়েছে। করপোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটি (সিএসআর)’র আওতায় সামাজিক দায়বদ্ধতা নিশ্চিত করতে বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোকে করমুক্ত সুবিধা দেয়া হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, সিএসআরের মাধ্যমে সরকার চেষ্টা করছে সামাজিক দায়বদ্ধতা নিশ্চিত করতে। যারা এ তহবিলে সহায়তা করছে, সরকার তাদেরকে করমুক্ত সুবিধা দিচ্ছে।

পূর্বকোণ সবসময় ব্যতিক্রমী কাজ করতে চায় জানিয়ে সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, যারা এ প্রতিষ্ঠানটির সঙ্গে জড়িত, তাদের ভেতরে সৃজনশীলতা রয়েছে। সবসময় ভিন্নভাবে চিন্তা ভাবনা করতে চায় তারা। ভূমিমন্ত্রী বলেন, প্রতিটি প্রজন্মকে এগিয়ে আসতে হবে সমাজকে বিনির্মাণের জন্য। তবেই এ সমাজ সভ্যদের বসবাস উপযোগী হবে। বছরখানেক ধরে পূর্বকোণ পত্রিকায় ‘পরিবর্তনের কারিগর’ শিরোনামে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ হচ্ছে। যারা স্বেচ্ছাসেবী সংস্থা হিসেবে কাজ করছে, মূলত তাদেরকে নিয়ে এ আয়োজন।

মন্ত্রী বলেন, এ পত্রিকার প্রতিষ্ঠাতা প্রয়াত ইউসুফ চৌধুরী একজন সম্মানিত ব্যক্তি। চট্টগ্রামের জন্য তার যে অবদান, এ জনপদের মানুষ সেটি আজীবন স্মরণ করবে। তারই ছেলে স্থপতি তসলিম উদ্দিন চৌধুরী সবসময় ভালো কাজের অনুপ্রেরণা দিতেন। মানবিক মেলা সম্পূর্ণ একটি নতুন ফরমেট। চট্টগ্রামে অনেক সংগঠন স্ব স্ব অবস্থান থেকে সমাজের জন্য কাজ করে যাচ্ছে। কিন্তু তাদের কাজগুলো জনসম্মুখে আনার সুযোগ হয়নি। পূর্বকোণ কর্তৃপ সেটি করে দিয়েছে। একই ছাদের নিচে ৫০টি সংগঠনকে একত্রে এনেছে তারা।

শুভেচ্ছা বক্তব্যে পূর্বকোণ সম্পাদক ডা. রমিজ উদ্দিন চৌধুরী বলেন, চট্টগ্রামের উন্নয়নের জন্য পূর্বকোণ পরিবার নিরলসভাবে কাজ করছে। যারা এ জনপদের পরিবর্তনের কারিগর, তাদেরকে সকলের কাছে পরিচিত করার জন্যই এ আয়োজন। অনুষ্ঠানে বক্তব্য দেন দি পূর্বকোণ লিমিটেডের চেয়ারম্যান জসিম উদ্দিন চৌধুরী, কর আপিল ট্রাইব্যুনালের কমিশনার বাদল সৈয়দ প্রমুখ।

এফএন/কেএস

বাংলাদেশ সময়: ১৬:১৫:৩৫ ● ৪৫৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ