প্রার্থীর হলফনামার তথ্য ভোটারদের মাঝে বিতরণ ও প্রচারে রুল জারি

প্রথম পাতা » লিড নিউজ » প্রার্থীর হলফনামার তথ্য ভোটারদের মাঝে বিতরণ ও প্রচারে রুল জারি
মঙ্গলবার ● ৫ ফেব্রুয়ারী ২০১৯


ফাইল ছবি
ঢাকা সাগরকন্যা অফিস ॥
প্রার্থীদের হলফনামার সব তথ্য লিফলেট আকারে ছাপিয়ে সংশ্লিষ্ট এলাকার ভোটারদের মাঝে বিতরণ ও গণমাধ্যমে প্রচারের ব্যবস্থা করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে লিফলেট বিতরণ ও প্রচারের বিষয়ে সুনির্দিষ্ট নীতিমালা তৈরি করতে কেন নির্দেশ দেওয়া হবে না, রুলে তাও জানতে চেয়েছেন আদালত। আগামী ৪ সপ্তাহের মধ্যে নির্বাচন কমিশন সচিব ও নির্বাচন কমিশনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিটের পে শুনানি করেন ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব, সঙ্গে ছিলেন আইনজীবী হাসান তারেক ও সৌমিত্র সরদার। রাষ্ট্রপে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। গত ১৮ ডিসেম্বর প্রার্থীদের হলফনামার তথ্য লিফলেট আকারে ছাপিয়ে সংশ্লিষ্ট এলাকার ভোটারদের মাঝে বিতরণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পে রিটটি দায়ের করেন ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব।

রিটে বলা হয়, একটি গুণগত ও সঠিক নির্বাচনের মাধ্যমে সঠিক এবং যোগ্য জনপ্রতিনিধি নির্বাচনে জন্য সব প্রার্থীর ব্যক্তিগত তথ্য ভোটারদের অবগত করা দরকার। তা না হলে যোগ্য প্রার্থীদের সংসদ সদস্য হিসেবে নির্বাচন যথাযথ হয় না। আরপিও (গণপ্রতিনিধিত্ব আদেশ) এবং নির্বাচনি ম্যানুয়াল চ্যাপ্টার সেভেন-এ বিষয়গুলো স্পষ্টভাবে বলা রয়েছে। কিন্তু তা সত্ত্বেও লিফলেট বিতরণ করা হয় না। তাই ওইসব লিফলেট প্রচারে রিটে নির্দেশনা চাওয়া হয়েছিল।

এফএন/কেএস

বাংলাদেশ সময়: ১৬:৩৬:১২ ● ৪০০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ