ফেলে যাওয়া সেই নবজাতক মায়ের কোলে

প্রথম পাতা » চট্টগ্রাম » ফেলে যাওয়া সেই নবজাতক মায়ের কোলে
মঙ্গলবার ● ৫ ফেব্রুয়ারী ২০১৯


ফাইল ছবি
চট্টগ্রাম সাগরকন্যা প্রতিনিধি ॥
চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ফেলে যাওয়া সেই নবজাতকের মায়ের খোঁজ মিলেছে। মঙ্গলবার শারমিন নামে এক নারী ওই নবজাতককে নিজের সন্তান দাবি করেন। পরে পুলিশ ও হাসপাতাল কর্তৃপ যাচাই-বাছাই শেষে শিশুটি শারমিন বলে নিশ্চিত হয়। এর আগে গত শুক্রবার দুপুরে একদিন বয়সী ওই কন্যা শিশুকে হাসপাতালের নিউরো সার্জারি বিভাগে ফেলে যায় স্বজনরা। খোঁজাখুঁজির পর স্বজন পাওয়া না গেলে পাশের শয্যার এক রোহিঙ্গা নারী শিশুটিকে পরিচর্যা করেন। নিজের বুকের দুধ পান করিয়ে মায়ের মমতায় আগলে রাখেন। পাশাপাশি হাসপাতালের চিকিৎসক-নার্সরা সার্বণিক নজর রাখেন।

জানা গেছে, বাড়িতেই জন্মেছিল শিশুটি। পিঠে ত দেখে তাকে ভর্তি করা হয় হাসপাতালে। মা অসুস্থ থাকায় তাকে হাসপাতালে আনেন শিশুর নানা শেখ আহমদ। সঙ্গে পরিচিত এক নারীও আসেন। গতকাল মঙ্গলবার দুপুরে নিউরো সার্জারি বিভাগে কথা হয় নবজাতকের নানা শেখ আহমদের সঙ্গে। তিনি  বলেন, তার মা অসুস্থ ছিল। এজন্য এক পরিচিত নারীকে সঙ্গে নিয়ে নাতনিকে হাসপাতালে আনি। ওই নারীকে দেখাশুনার করতে বলে আমি বাড়িতে যাই। খরচের জন্য দুই হাজার টাকা দিয়েছি।

শেখ আহমদ বলেন, ‘ মঙ্গলবার হাসপাতালে ফিরে দেখি ওই নারী আমার নাতনিকে ফেলে চলে গেছে। চিকিৎসকদের সঙ্গে কথা বললে তারা আমাকে প্রমাণ হাজির করতে বলে। এরপর শিশুর মাকে নিয়ে আসলে কর্তৃপ যাচাই-বাছাই শেষে নাতনিকে বুঝিয়ে দেয়।’

এদিকে, বুকের ধনকে ফিরে পেয়ে এখন খুশির ঝিলিক শারমিনের চোখে-মুখে। তবে স্বামীর খোঁজ না পাওয়াতে চিন্তার শেষ নেই তার। শারমিন  বলেন, বাচ্চাকে পেলেও স্বামীর খোঁজ মেলেনি। শারমিন বলেন, ‘পাহাড়তলি সরাইপাড়া এলাকায় একটি পোশাক তৈরির কারখানায় কাজ করতাম। আমার স্বামী ইব্রাহীমও একসঙ্গে কাজ করতো। পরে আমাদের মধ্যে বিয়ে হয়। কিন্তু অন্তঃসত্বা হওয়ার পর সে আমাকে ফেলে চলে যায়। শ্বশুর বাড়ির ঠিকানা জানলেও কখনো যাওয়া হয়নি। মেয়ে হওয়ার পর স্বামীকে খুঁজতে আমার বাবাকে নিয়ে শ্বশুর বাড়ি যাই। কিন্তু সেখানে ইব্রাহীমের খোঁজ পাইনি। জেনেছি সে গাজীপুরে আছে। এরপর হাসপাতালে ফিরে দেখি মেয়েকে রেখে পালিয়েছে ওই নারী।’

এ ব্যাপারে হাসপাতালের উপ-পরিচালক ডা. আখতারুল ইসলাম  বলেন, সন্তান দাবি করার পর আমরা পুলিশকে খবর দিয়েছি। এরপর যাচাই-বাছাই শেষে নিশ্চিত হওয়ার নবজাতককে মায়ের কোলে ফিরিয়ে দেওয়া হয়েছে।

হাসপাতাল পুলিশ ফাঁড়ির এএসআই আলাউদ্দিন তালুকদার  বলেন, ওই নারীকে গাইনী বিভাগে নিয়ে গিয়ে পরীা করানো হয়। পাশাপাশি কাগজপত্র দেখে নিশ্চিত হয়ে শিশুটিকে হস্তান্তর করি। এদিকে মায়ের কোল ফিরে পেলেও এখন হাসপাতাল ছাড়তে পারছে না ওই নবজাতক। চিকিৎসকরা জানিয়েছেন, পিঠের তের অস্ত্রোপচার করাতে হবে। এরপর সুস্থ হলে বাড়ি পাঠানো হবে তাকে।

এফএন/কেএস

বাংলাদেশ সময়: ১৬:৫০:১৪ ● ৪৬৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ