সমুদ্র সৈকত কুয়াকাটায় জলবায়ু ধর্মঘট করেছেন শিশু ও তরুণরা

প্রথম পাতা » কুয়াকাটা » সমুদ্র সৈকত কুয়াকাটায় জলবায়ু ধর্মঘট করেছেন শিশু ও তরুণরা
মঙ্গলবার ● ২৪ সেপ্টেম্বর ২০১৯


সমুদ্র সৈকত কুয়াকাটায় জলবায়ু ধর্মঘট

কুয়াকাটা সাগরকন্যা অফিস ॥
ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ বিশ্বে সুরক্ষিত পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি কমাতে এবং শূন্য কার্বন নিঃসরণের জন্য “ক্লাইমেট ইমারজেন্সি” ঘোষণার দাবিতে সমুদ্র সৈকত কুয়াকাটায় জলবায়ু ধর্মঘট করেছেন শিশু ও তরুণরা। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বিকেল ৪টায় কুয়াকাটা সমুদ্র সৈকতে শিশু ও তরুণদের বিভিন্ন সংগঠনের ব্যানারে এ ধর্মঘট ও মানববন্ধন কর্মসূচি পালন করেন। ইউনিসেফ এর সহযোগিতা ও ১২টি তরুণ সংগঠনের সমন্বয়ে জলবায়ু অবরোধ সপ্তাহ উদযাপন গ্রুপের উদ্যোগে এ কর্মসূচি আয়োজন করা হয়।

কুয়াকাটা তরুণ ক্লাবের সভাপতি ইব্রাহিম ওয়াহিদের সভাপতিত্বে কর্মসূচিতে একাত্মতা পোষণ করে বক্তব্য রাখেন পটুয়াখালী জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা নয়ন মনি বিশ্বাস। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, কর্মসূচির সমন্বয়ক ও পটুয়াখালী ইয়ুথ ফোরাম এর সভাপতি মোঃ জহিরুল ইসলাম, কুয়াকাটা ট্যুর অপারেটর এসোসিয়েশনের সভাপতি রুমান ইমতিয়াজ তুষার, কুয়াকাটা যুব সমাজ কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক ও কুয়াকাটা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন আনু, বিজয় টিভির সাংবাদিক হোসাইন আমির, ইয়েস বাংলাদেশের মো. হাসিবুর রহমান, পটুয়াখালী রাইডারসের সভাপতি আব্দুল হাই মুন ও কুয়াকাটা বয়েজ ক্লাবের শাওন প্রমুখ।কর্মসূচীতে অংশগ্রহণ করে হেল্পিং হ্যান্ডস, ইয়েস বাংলাদেশ, বাংলাদেশ ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্স, শুকতারা, শুভসংঘ, কুয়াকাটা তরুণ ক্লাব ও কুয়াকাটা বয়েজ ক্লাব ও পটুয়াখালী রাইডার্স।

এসময় ধর্মঘটে অংশ নেওয়া শিক্ষার্থীদের হাতে বৈশ্বিকভাবে জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও ঝুঁকি নিরসনের উদ্যোগ গ্রহণ ও জলবায়ু অনুদান লেখা সংবলিত বিভিন্ন প্ল্যাকার্ড দেখা যায়।
মানববন্ধনে অংশগ্রহনকারীরা বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব বাংলাদেশে এবং পৃথিবীর জন্য এক মহা বিপর্যয় হয়ে দাঁড়িয়েছে। জলবায়ু সংকট উত্তরণে প্রয়োজন দূষণকারী দেশগুলোর থেকে প্রাপ্ত ন্যায্য হিস্যা নিশ্চিত করা। এই পৃথিবী আমাদের। তাই এই পৃথিবী রক্ষার দায়িত্বও আমাদের। সেই দায়িত্ব থেকেই আজকে বিশ্ব সম্প্রদায়ের কাছে আমাদের দাবী তুলে ধরতে এই কর্মসূচীর আয়োজন করছি। জলবায়ু পরিবর্তনের ফলে যেসব সংকট তৈরি হচ্ছে, এর জন্য সমাজে আরও বেশি অসমতা সৃষ্টি হবে। এই অসমতা দূর করতে এবং জলবায়ু সংকট মোকাবিলা করতে জোরালো দাবি তোলা প্রয়োজন যা বিশ্বব্যাপী তরুণ প্রজন্মের মধ্য থেকে উঠে আসছে।

অংশগ্রহণকারীরা আরো বলেন, জলবায়ুর বিরুপ প্রভাবে কুয়াকাটা সমুদ্র সৈকত আজ হুমকীর মুখে। জলবায়ু পরিবর্তনে প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি কুয়াকাটা সমুদ্র সৈকত ভূমি ক্ষয়ের কবলে পরে হাড়িয়ে ফেলছে প্রাকৃতিক সৌন্দর্য। আজ আমরা এই সমুদ্র সৈকত থেকেই জলবায়ুর পরিবর্তন মোকাবিলা ও ঝুঁকি নিরসনে বিশ্ববাসীর কাজে আহবান জানাচ্ছি আমাদের এ দাবী পূরণে তারা আমাদের পাশে দাড়াবে।

কেএস

বাংলাদেশ সময়: ১৭:৫৭:০৯ ● ৪০৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ