গোপালগঞ্জ জেলা শিল্পকলা একাডেমীর পদক পাচ্ছেন রবীন্দ্রনাথ অধিকারী

প্রথম পাতা » ঢাকা » গোপালগঞ্জ জেলা শিল্পকলা একাডেমীর পদক পাচ্ছেন রবীন্দ্রনাথ অধিকারী
শনিবার ● ২৭ এপ্রিল ২০১৯


---

গোপালগঞ্জ সাগরকন্যা প্রতিনিধি॥
গোপালগঞ্জ জেলা শিল্পকলা একাডেমরি ২০১৯ সালের সম্মাননা পদক পাচ্ছেন সত্তর দশকের বিশিষ্ট কবি, সাংবাদিক ও গবেষক রবীন্দ্রনাথ অধিকারী। তিনি সৃজনশীল সাংস্কৃতিক গবেষক বিভাগে  এ সম্মাননা পাচ্ছেন।

আগামী ৪ই মে, ২০১৯ তারিখ জেলা শিল্পকলা একাডেমী আয়োজিত এক অনুষ্ঠানে তাঁকে এ সম্মাননা দেওয়া হবে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাংলাদেশ র‌্যাব এর ডিজি বেনজীর আহম্মেদ। তিনি ১৯৫৫ সালের ১ অক্টোবর কোটালীপাড়া উপজেলার কলাবাড়ী গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মঙ্গল চন্দ্র অধিকারী এবং মাতা মানিক্য অধিকারী। ৯ ভাইবোনের মধ্যে তিনি সকলের বড়। শৈশব থেকে তিনি কবিতা চর্চাসহ সংস্কৃতির সব শাখায় অবদান রেখে চলেছেন। স্বরচিত কবিতায় তিনি ১৯১৪ সালে জগন্নাথ হল সাংস্কৃতিক প্রতিযোগীতায় প্রথম পুরস্কার লাভ করেন। তাঁর কাব্যগ্রন্থের মধ্যে ছেড়ে চলে যাচ্ছি সুড়েমা, সূর্যস্তোর গোধূলী বিকেল, অনন্ন পিপাশার দীঘিজল উল্লেখযোগ্য।  এছাড়া তাঁর গবেষনার গ্রন্থ “গোপালগঞ্জ জেলার ইতিহাস ও সংস্কৃতি” তাঁকে গবেষক ও লেখক পরিচিতি দিয়েছে ব্যপক। তাঁর রচিত “গোপালগঞ্জ জেলার অবলুপ্ত লোক সংস্কৃতি, কবিগান ও কবিয়াল সমাজ “গোপালগঞ্জ জেলার সাহিত্য ও সাংস্কৃতি ঐতিহ্য কোটালীপাড়া উপজেলার মুক্তিযুদ্ধেও এনসাইক্লোপিডিয়া, হেমায়েত বাহিনীর বরিশাল অঞ্চলে তৎপরতা, গোপালগঞ্জের এনসাইক্লাপিডিয়া, গোপালগঞ্জের  লোক সাংস্কৃতি প্রভূতি সৃজনশীল সাংস্কৃতিক গবেষনা কর্ম অনবদ্য অবদান।

তিনি পেশায় একজন সাংবাদিক। দীর্ঘ ৩৪ বছর ধরে “দৈনিক সংবাদ” এর গোপালগঞ্জ জেলা প্রতিনিধি হিসাবে কর্মরত আছেন। ইতিপূর্বে তিনি গাঙচিল মহিউদ্দিন স্মৃতি পদক, রকি শিশু সাহিত্য পুরস্কার, নীলকান্ত টুঙ্গিপাড়া, ডাঃ কমল রেজা সাহিত্য পদক সহ সাহিত্য ও সাংস্কৃতিক ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য বহু পুরস্কার ও পদকে ভূষিত হয়েছেন।  তিনি জেলা শিল্পকলা একাডেমীর গুনীজন সম্মাননার জন্য মনোনীত হওয়ায় কবিতা পরিষদ, জেলা শাখা, সুকান্ত  সাহিত্য পরিষদ, বঙ্গীঁয় সাহিত্য ও সাংস্কৃতিক সংসদ, রঘুনাথপুর দীননাথ উচ্চ বিদ্যালয়, রঘুনাথপুর উদীচী শাখা, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, কবিতার প্রেসসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে তাকে শুভেচ্ছা জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩:১৯:৩২ ● ৫০৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ