মাদ্রাসাসহ সব শিক্ষাব্যবস্থাকে জাতীয়করণ করা হবে: মহিবুল

প্রথম পাতা » জাতীয় » মাদ্রাসাসহ সব শিক্ষাব্যবস্থাকে জাতীয়করণ করা হবে: মহিবুল
বুধবার ● ১৮ সেপ্টেম্বর ২০১৯


মাদ্রাসাসহ সব শিক্ষাব্যবস্থাকে জাতীয়করণ করা হবে: মহিবুল

ঢাকা সাগরকন্যা অফিস॥

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, একসময় আমরা শিক্ষার প্রসারের ওপর গুরুত্ব দিয়ে সফল হয়েছি। এই মুহূর্তে আমরা শিক্ষার গুণগত মান এবং অবকাঠামো উন্নয়নে জোর দিচ্ছি। এ ক্ষেত্রে যখন সফল হব তখন আমরা পর্যায়ক্রমে মাদ্রাসা শিক্ষাসহ সব শিক্ষাব্যবস্থাকে জাতীয়করণ করব।
বুধবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর বসিলায় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের আয়োজনে ‘মাদ্রাসায় উচ্চশিক্ষা ব্যবস্থার উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মাদ আহসান উল্লাহর সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন মাদ্রাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক সফিউদ্দিন আহমদ। উপমন্ত্রী বলেন, এই মুহূর্তে নৈতিকতার অভাব আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। যারা ধর্মীয় শিক্ষায় শিক্ষিত, পেশাগত জীবনে তারা নৈতিক হবেন, দেশ ও সমাজ তাই আশা করে। ধর্মীয় শিক্ষায় শিক্ষিত আলেম সমাজকে সর্বোচ্চ নৈতিক হওয়ার আহ্বান জানান তিনি।
মহিবুল হাসান বলেন, শারীরিক শাস্তি এক ধরনের ফৌজদারি অপরাধ। শৃঙ্খলা বিধান করার নাম করে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে শারীরিক শাস্তি দেয়া উচিত নয়। তা কোনোভাবেই মেনে নেয়া হবে না।
মাদ্রাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক সফিউদ্দিন আহমদ বলেন, বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধির হার বর্তমানে ৮ শতাংশ। এই অগ্রগতি ধরে রাখতে সবাইকে ভূমিকা রাখতে হবে। মাদ্রাসা শিক্ষায় শিক্ষিতদের এ ক্ষেত্রে পিছিয়ে থাকলে চলবে না। মাদ্রাসার কেউ যেন বেকার না থাকে সেই ব্যবস্থা করছে বর্তমান সরকার।
তিনি আরও বলেন, বর্তমান সরকার ১৮০০ মাদ্রাসায় চারতলা ভবন নির্মাণ করেছে এবং ৬৫৩ মাদ্রাসায় মাল্টিমিডিয়ার ক্লাসরুম চালু করেছে। মাদ্রাসায়ও স্কুলের মতো উপবৃত্তি এবং স্কুল ফিডিংয়ের ব্যবস্থা করা হবে। এমপিওভুক্তির কাজ মাদ্রাসা অধিদফতর করবে। আগামি মাস থেকে এ কার্যক্রম অধিদফতর থেকে চালু করা হবে।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ১৯:৫৪:০৮ ● ৩৯৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ