থাইল্যান্ডের নির্বাচনে এগিয়ে সেনা সমর্থিত দল

প্রথম পাতা » বিশ্ব » থাইল্যান্ডের নির্বাচনে এগিয়ে সেনা সমর্থিত দল
সোমবার ● ২৫ মার্চ ২০১৯


---

সাগরকন্যা আর্ন্তজাতিক ডেস্ক॥

থাইল্যান্ডে সেনা অভ্যুত্থানের পাঁচ বছর পর অনুষ্ঠিত প্রথম সাধারণ নির্বাচনে সবাইকে বিস্মিত করে এগিয়ে রয়েছে সেনা সমর্থিত একটি রাজনৈতিক দল।
রোববার ভোটগ্রহণ শেষে ৯০ শতাংশ ব্যালট গণনার পর দেখা যায় সেনা সমর্থিত পালং প্রচা রথ পার্টি ৭৬ লাখ ভোট পেয়ে এগিয়ে আছে।
তাদের নিকটতম পিউ থাই পার্টি পাঁচ লাখেরও বেশি ভোটের ব্যবধানে পিছিয়ে রয়েছে বলে জানিয়েছে বিবিসি।
দেশটির সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াতের অনুগত পিউ থাই পার্টির প্রার্থীরা ২০০১ সালের পর প্রত্যেক নির্বাচনেই জয়ী হয়েছিলেন।
সরকারিভাবে নির্বাচনের ফল ঘোষণা সোমবার পর্যন্ত মুলতুবী রাখা হয়েছে।
নির্বাচনের এমন ফলাফল থেকে ধারণা করা হচ্ছে, জেনারেল প্রায়ুথ চান ওচার নেতৃত্বাধীন পালং প্রচা রথ পার্টি (পিপিআরপি) সরকার গঠন করার মতো ফলাফলের দিকে এগিয়ে যাচ্ছে।
২০১৪ সালে এই জেনারেলের নেতৃত্বে সংঘটিত সামরিক অভ্যুত্থানেই ক্ষমতা হারিয়েছিল দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াতের (থাকসিনের বোন) সরকার।
থাইল্যান্ডে মোট ভোটার সংখ্যা পাঁচ কোটির বেশি হলেও নির্বাচনে ভোটারদের উপস্থিতি তুলনামূলক কম ছিল। মাত্র ৬৫ শতাংশ ভোটার এ নির্বাচনে ভোট দিয়েছেন।
ক্ষমতা দখল করার পর সেনাবাহিনী শৃঙ্খলা ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার প্রতিশ্রুতি দিলেও বারবার নির্বাচন পিছিয়ে পাঁচ বছর পার করে দিয়েছে। এসব কারণে গত কয়েক বছর ধরেই রাজনৈতিকভাবে অস্থিতিশীল হয়ে আছে দক্ষিণপূর্ব এশিয়ার এই দেশটি।
সামরিক বাহিনীর গঠিত পার্টির ফলাফলে থাইল্যান্ডের অনেক পর্যবেক্ষকের বিস্মিত হয়েছেন বলে ব্যাংকক থেকে জানিয়েছেন বিবিসির প্রতিনিধি। নবগঠিত এই দলটি নির্বাচনে বড়জোর তৃতীয় অবস্থানে থাকতে পারে বলে অনুমান ছিল তাদের।
জনপ্রিয় ভোটের বৃহত্তর অংশীদার হয়ে সামরিক বাহিনী সমর্থিত এই দলটি দেশটির পরবর্তী সরকার গঠনে প্রধান ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য বিবিসি প্রতিনিধির।

বাংলাদেশ সময়: ১৩:৫৬:২৯ ● ৪৬১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ