গৌরনদীতে প্রসূতিকে ভিন্ন গ্রুপের রক্ত পুঁশের অভিযোগ!

প্রথম পাতা » বরিশাল » গৌরনদীতে প্রসূতিকে ভিন্ন গ্রুপের রক্ত পুঁশের অভিযোগ!
রবিবার ● ২৬ নভেম্বর ২০২৩


গৌরনদীতে প্রসূতিকে ভিন্ন গ্রুপের রক্ত পুঁশের অভিযোগ!

গৌরনদী (বরিশাল) সাগরকন্যা প্রতিনিধি॥

বরিশালের গৌরনদীতে সিজারিয়ান অপারেশনের রোগী (প্রমূতি মা) তানিয়া বেগমকে (৩২) অন্য গ্রুপের রক্ত পুশ করার অভিযোগ উঠেছে একটি ক্লিনিকের এক চিকিৎসক ও নার্সের বিরুদ্ধে। শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে গৌরনদী মৌরী ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে এ ঘটনা ঘটে। বিষয়টি ধামাচাপা দেওয়ার জন্য একটি মহল মরিয়া হয়ে মাঠে নেমেছে।
ওই ক্লিনিকে চিকিৎসাধীন রোগী তানিয়া বেগমের বোন পারভীন বেগম অভিযোগ করে বলেন, গৌরনদী পৌরসভার টরকীরচর এলাকার কাতার প্রবাসী কামাল হোসেনের স্ত্রী তানিয়া বেগমের প্রসব বেদনা শুরু হলে স্বজনরা তাকে শুক্রবার বিকালে গৌরনদী মৌরী ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে  নেওয়া হয়। তখন ওই ক্লিনিকের গাইনি ডাঃ মনিরা হক বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার রিপোর্ট দেখে তানিয়াকে সিজারিয়ান অপারেশন করানোর কথা বলে এবং  রোগীর ২য় সিজার বিধায় রোগীর রক্তের গ্রুপ অনুযায়ী “ও পজেটিভ” গ্রুপের এক ব্যাগ রক্ত জোগার করতে বলেন। রক্তের ব্যবস্থা করা হলে সিজারিয়ান অপারেশনের জন্য তানিয়াকে ওইদিন সন্ধ্যা সাড়ে ৭টার দিকে অপারেশন থিয়েটারে নিয়ে যায় নার্সরা। ব্যবস্থা করা রক্ত না নিলে আমি (পারভিন)   আমাদের ব্যবস্থা করা রক্ত নিয়ে  অপারেশন থিয়েটারে ঢুকে দেখি অপারেশন থিয়েটারে থাকা অন্য রোগীর ‘বি পজেটিভ’ গ্রুপের রক্ত তানিয়ার শরীরে পুশ করা হচ্ছে। তাৎক্ষনিক বিষয়টি আমি অপারেশন থিয়েটারে থাকা ডাঃ মনিরা হক ও ডাঃ মোঃ সাইফুল ইসলামকে জানালে এক নার্স “বি পজেটিভ”  রক্তের ব্যাগ ও পাইপ খুলে ফেলে “ও পজেটিভ”  রক্ত তানিয়ার শরীরে  পুশ করতে থাকেন। বিষয়টি নিয়ে ভুক্তভোগী রোগীর স্বজনেরা ক্ষোভ প্রকাশ করলে তাৎক্ষণিক ক্লিনিক কর্তৃপক্ষ বিষয়টি ধামাচাপা দিতে রোগীর কোন সমস্যা হলে সমস্ত দায় নেওয়ার কথা বলে বিষয়টি কাউকে না জানানোর জন্য বলেন। “ও পজেটিভ” রক্তের বিপরীতে “বি পজেটিভ” রক্ত দেওয়ায় ভবিষ্যতে রোগীর শারীরিক ক্ষতির আশংকা করছেন ভুক্তভোগী রোগীর স্বজনরা।
এ ব্যাপারে ক্লিনিকের ডাঃ মনিরা হক অভিযোগ অস্বীকার  করে বলেন,  প্রসূতি তানিয়া বেগমের এটা দ্বিতীয় সিজারিয়ান অপারেশন বিধায় এক ব্যাগ “ও পজেটিভ”  রক্ত জোগার করতে বলেছিলাম। অপারেশনের সময় রোগীর  ব্লাডিং না হওয়ার কারণে অপারেশনের সময়  রক্ত পুশ করা হয়নি।

এএসআর/এমআর

বাংলাদেশ সময়: ২০:৫৬:১৭ ● ৬৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ