সাড়াদেশে শেখ কামালের ৭৪তম জন্মদিন পালিত

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » সাড়াদেশে শেখ কামালের ৭৪তম জন্মদিন পালিত
শনিবার ● ৫ আগস্ট ২০২৩


শেখ কামালের ৭৪তম জন্মদিন পালিত

সাগরকন্যা ডেস্ক॥

 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জোষ্টপূত্র ক্রীড়া ও সাংস্কৃতিকবিদ, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের আজ ৭৪ তম জন্মদিন। বাংলাদেশ আওয়ামীলী লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে নানা অনুষ্ঠান আয়োজনের মধ্যে দিয়ে দেশের বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায়ে সরকারি ও রাজনৈতিক সংগঠনের নেতা-কর্মীরা দিবসটি উদযাপন করেছে। সাগরকন্যার বিভিন্ন জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবর:
গোপালগঞ্জ:
আজ শনিবার (৫ আগষ্ট)  সকালে গোপালগঞ্জ ব্যাংকপাড়ায় আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে এ কর্মসূচী পালন করে।
গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি মাহাবুব আলী খানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ইলিয়াস হক, উপজেলা যুবলীগের সভাপতি জাহেদ মাহমুদ বাপ্পি, সহ অন্যন্যরা। সভায় জেলা আওয়ামী লীগের সহযোগী ও অঙ্গসংগঠন এর নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।
পরে জেলার শতাধিক মানুষের মাঝে গাছের চারা বিতরণ করে গোপালগঞ্জ জেলা আওয়ামিলীগের নেতৃবৃন্দ ।

নেছারাবাদ (পিরোজপুর):
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম (এমপি) বলেছেন, বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল মহান মুক্তিযুদ্ধে তিনি দক্ষতার সাথে নেতৃত্ব দিয়ে স্বাধীনতা সংগ্রামে অগ্রনী ভূমিকা পালন করেছিলেন। তিনি মহান মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক কর্ণেল আতাউল গনি ওসমানীর সহকারি হিসেবে মুক্তিযুদ্ধ পরিচালনা করেছেন। শেখ কামাল ছিলেন একজন দক্ষ সংগঠক, শুধুই সংগঠক নন একই সাথে তিনি একজন ভালো অভিনয়শিল্পী, ক্রীড়াবীদ এবং ভালো সুরবাদক ছিলেন। শেখ কামাল রাষ্ট্রপতির ছেলে হওয়া সত্বেও সবসময় সাদামাটা জীবন যাপন করেছেন।
শনিবার (৫ আগস্ট) সকালে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে নেছারাবাদ উপজেলা প্রশাসন আয়োজিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪ তম জন্মবার্ষিকীর আলোচনা সভায় মন্ত্রী প্রধান অতিথির বক্তব্যে এসব বলেন।  এসময় মন্ত্রী আরও বলেন, শেখ হাসিনা মুক্তিযোদ্ধাদের যথাযথ সম্মান দিয়েছেন। তিনি মুক্তিযোদ্ধাদের জন্য ভাতা চালু করেছেন, ফ্রি চিকিৎসা সেবা দিচ্ছেন, বসবাসের ঘরের ব্যবস্থা করেছেন। তিনি বিশ্বাস করেন মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান তাদেরকে মূল্যায়ন না করে দেশের মঙ্গল করা সম্ভব নয়। আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মো. মাহাবুব উল্লাহ মজুমদার এর সভাপতিত্বে আরো আরো বক্তব্য রাখেন সাবেক সচীব বীর মুক্তিযোদ্ধা এম সামসুল হক, পৌরসভার  মেয়র মো. গোলাম কবির উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হক, সহকারি পুলিশ সুপার সাবিহা মেহেবুব, উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি আব্দুল হামিদ, সম্পাদক এসএম ফুয়াদ, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার কাজী সাখাওয়াত হোসেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নার্গিস জাহান, প্রেসক্লাব সভাপতি মো.নজরুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক আব্দুস সালাম সিকদার, ইউপি চেযারম্যান হুমায়ুন বেপারী প্রমুখ। সভাশেষে ১১ জন মুক্তিযোদ্ধার হাতে তাদের জন্য নির্মান করা বীর নিবাসের চাবি হস্তান্তর করেন মন্ত্রী শম রেজাউল করিম। পরে মন্ত্রী উপজেলা ইউনিয়ন পরিষদ মেম্বার এ্যাসোসিয়েশন আায়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন।
চরফ্যাশন:
চরফ্যাশন বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪ তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। শনিবার সকালে উপজেলা প্রশাসন আয়োজনে উপজেলা পরিষদেও প্রশাসনিক মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
চরফ্যাশন উপজেলা নির্বাহী কর্মকর্তা নওরীন হকের সভাপতিত্বে শেখ কামালের জীবন ও কর্ম নিয়ে আলোচনা সভায় অংশ নেন, সিনিয়র মৎস্য কর্মকর্তা মরুফ হোসেন মিনার, নীলিমা জ্যাকব কলেজের অধ্যক্ষ মনির আহমেদ শুভ্র, শিক্ষা কর্মকর্তা মোঃ অহিদুল ইসলাম, সমাজসেবা কর্মকর্তা মামুন হোসেন, চরফ্যাসন থানার অফিসার ইনচার্জ (তদন্ত) রিপন কুমার সাহা, প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি আবু সিদ্দিক, সহসভাপতি আমির হোসেন, যুগ্ম সাধারন সম্পাদক ও সমকাল প্রতিনিধি নোমান সিকদার, কালেরকন্ঠের প্রতিনিধি কামরুল সিকদার, মানবজমিন প্রতিনিধি শাহাবুদ্দিন সিকদার, যায়যায়দিন প্রতিনিধি আমিনুল ইসলাম, দেশের কন্ঠের প্রতিনিধি নুরুল্লাহ ভুইয়া।
বক্তার বলেন, শহীদ শেখ কামালের জন্মদিনে বাংলাদেশের মানুষের মনে আশার আলো সঞ্চার হয়েছে।  জাতিকে ভালো কিছু উপহার দিবে এমনটা ধারণা ছিল সকলের। ১৫ আগষ্টে তাকে হত্যা করে ইতিহাসে একটি কালো অধ্যায় রচনা করলো ঘাতকরা।

দুমকি (পটুয়াখালী):
পটুয়াখালীর দুমকিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জেষ্ঠ্য পুত্র বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শেখ কামাল’র ৭৪তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।
গতকাল শনিবার বিকেল ৫টায় উপজেলা আ’লীগ ও সহযোগী সংগঠনের যৌথ উদ্যোগে দলীয় কার্যালয়ে আয়োজিত সভায় উপজেলা আ’লীগের  সহসভাপতি ও শ্রীরামপুর ইউপি চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম সালামের সভাপতিত্বে আলোচনা সভায় উপজেলা আ’লীগের সহসভাপতি মজিবুর রহমান মাষ্টার, মাওঃ আলমগীর হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আনিসুর রহমান মিন্টু, সাংগঠনিক সম্পাদক হুমায়ুন কবির মৃধা, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক মোঃ ফোরকান আহম্মেদ মৃধা, ত্রাণ ও সমাজককল্যান বিষয়ক সম্পাদক আবু ইউসুফ খান, প্রচার সম্পাদক সৈয়দ ফরহাদ হোসেন, জাতীয় শ্রমিক লীগের সভাপতি খন্দকার মোশাররফ হোসেন, উপজেলা ছাত্রলীগের সভাপতি মোঃ রফিকুল ইসলাম জীবন প্রমুখ বক্তৃতা করেন। পরে শেখ কামালসহ ১৫ আগস্টের কালোরাত্রে স্বপরিবারে নিহত বঙ্গবন্ধু পরিবারের সকল বীর শহীদের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।

এমআর

বাংলাদেশ সময়: ২১:২০:৩৩ ● ১২৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ