ডেল্টা প্ল্যান-২১০০ ভবিষ্যৎ বাংলাদেশ উন্নয়নের চাবিকাঠি- পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক

প্রথম পাতা » জাতীয় » ডেল্টা প্ল্যান-২১০০ ভবিষ্যৎ বাংলাদেশ উন্নয়নের চাবিকাঠি- পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক
সোমবার ● ১২ জুন ২০২৩


ডেল্টা প্ল্যান-২১০০ ভবিষ্যৎ বাংলাদেশ উন্নয়নের চাবিকাঠি- পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক

ঢাকা সাগরকন্যা অফিস॥

পানি সম্পদ প্রতিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ বরিশাল জেলা শাখার সহ-সভাপতি কর্নেল (অবঃ) জাহিদ ফারুক শামীম, এমপি (ভার্চুয়ালি) বলেছেন; ডেল্টা প্ল্যান-২১০০ ভবিষ্যৎ বাংলাদেশ উন্নয়নের চাবিকাঠি । যথাযথভাবে পরিকল্পনা বাস্তবায়িত হলে আগামী এক দশকের মধ্যেই বাংলাদেশের উন্নয়নের বিষয়টি আরও স্পষ্ট হবে। জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে বাংলাদেশের কোনও ভূমিকা না থাকা সত্ত্বেও আমরা জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশগুলোর অন্যতম। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ এবং প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি মোকাবিলায় সরকার পানি অবকাঠামো সংস্কার, নদীর তীর সংরক্ষণ, নদীর নাব্যতা রক্ষায় ড্রেজিং, খাল পুনঃখনন, প্রাকৃতিক জলাধার রক্ষণাবেক্ষণ এবং নতুন জলাধার ও ব্যারেজ নির্মাণের কার্যক্রম গ্রহণ করেছে। একই সঙ্গে নদীর তীরবর্তী ভূমি পুনরুদ্ধার করে বনায়ন, অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং জলাবদ্ধতা দূরী করতে জনসচেতনতা বৃদ্ধির কার্যক্রম অব্যাহত আছে। শতবর্ষের এ মহাপরিকল্পনার প্রথম ধাপ ২০৩০ সালের মধ্যে বাস্তবায়ন করা হবে।

রবিবার (১১ জুন) রাজধানীর পানি ভবন এর সম্মেলনকক্ষে “চড়ৎঃৎধরঃ ড়ভ ইধহমষধফবংয উবষঃধ চষধহ ২১০০ ধহফ ওসঢ়ষবসবহঃধঃরড়হ ঙঁঃষড়ড়শং” এবং “ঞড়ধিৎফং ধ যড়ষরংঃরপ ধঢ়ঢ়ৎধরংধষ ড়ভ ইউচ ২১০০” শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন ।

তিনি বলেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বির্নিমানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রথম শতবর্ষ মহাপরিকল্পনা “বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা- ২১০০”  অনুমোদন করেছেন। এ প্ল্যান এর মূল উদ্দেশ্য হলো ২০৩০ সালের মধ্যে চরম দারিদ্র নির্মূল ও মধ্যম আয়ের দেশে উত্তরণ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়া।  বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড এ মহাপরিকল্পনার ৬টি অভীষ্ট অর্জনে ভষবীরনষব ধহফ ধফধঢ়ঃরাব ধঢ়ঢ়ৎড়ধপয অনুসরণ করে নিরলসভাবে প্রচেষ্টা অব্যাহত রাখবে।

বিশেষ অতিথির বক্তব্যে উপ-মন্ত্রী এনামুল হক শামীম বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে পানির সুষ্ঠু ও টেকসই ব্যবস্থাপনা ও উন্নয়নের মাধ্যমে স্বল্প মেয়াদে দারিদ্র ও দুর্ভিক্ষ মোকাবেলা করা এবং দীর্ঘ মেয়াদে দেশের প্রতি ইঞ্চি জমি মানুষের জীবন, জীবিকা ও বিনিয়োগ নিরাপদ করার স্বপ্ন নিয়ে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড প্রতিষ্ঠা করেছিলেন।

তিনি বলেন,একটি রাষ্ট্রের উন্নয়ন পরিকল্পিত পরিকল্পনার মাধ্যমে বাস্তবায়ন সম্ভব। বাংলাদেশে ডেল্টা প্ল্যান-২১০০ মহাপরিকল্পনার মাধ্যমে যেটি স্পষ্ট তা হলো, বাংলাদেশ এখন দীর্ঘমেয়াদি পরিকল্পনার মাধ্যমে বিভিন্ন সমস্যা সমাধানের প্রতি আগ্রহী হয়ে উঠছে। বাংলাদেশ পৃথিবীর সর্ববৃহৎ ব-দ্বীপ অঞ্চল ও নদীমাতৃক দেশ হিসেবে নদী ব্যবস্থাপনা ও এর উন্নয়নের ওপর দেশের অর্থনৈতিক উন্নয়ন নির্ভর করছে। এই বাস্তবতা অনুধাবন করে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব-দ্বীপ পরিকল্পনা প্রণয়ন করেছে।

সেমিনারে সভাপতিত্ব করবেন পানি সম্পদ মান্ত্রণালয়ের সচিব, নাজমুল আহসান। স্বাগত বক্তব্য রাখেন রমজান আলী প্রমাণিক, মহাপরিচালক,পানি উন্নয়ন বোর্ড,(ভার্চুয়ালি) বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাবেক মন্ত্রীপরিষদ সচিব কবির বিন আনোয়ার।


প্রেসনোট/এমআর

বাংলাদেশ সময়: ০:১২:০২ ● ১৬৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ