কুয়াকাটায় বুদ্ধ পূর্ণিমায় ‘গুরু পূজা’ সম্পন্ন

প্রথম পাতা » কুয়াকাটা » কুয়াকাটায় বুদ্ধ পূর্ণিমায় ‘গুরু পূজা’ সম্পন্ন
শুক্রবার ● ৫ মে ২০২৩


কুয়াকাটায় বুদ্ধ পূর্ণিমায় ‘গুরু পূজা’ সম্পন্ন

কুয়াকাটা (পটুয়াখালী) সাগরকন্যা অফিস॥

বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব ‘ বুদ্ধ পূর্ণিমা’ উপলক্ষে উপকূলের অলংকার খ্যাত রাখাইন সম্প্রদায় পালন করেছেন ‘গুরু পূজা ‘। শুক্রবার (৫ মে) দিনব্যাপী কুয়াকাটা সংলগ্ন লতাচাপলী ইউনিয়নের নয়াপাড়া মন্দির প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় এ ‘গুরু পূজা’।  অনুষ্ঠানে পটুয়াখালী ও বরগুনা জেলার বিভিন্ন এলাকার দুই শতাধিক রাখাইনরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে অংশ নেয়া রাখাইনরা জানিয়েছেন,  তাদের প্রধান ধর্মীয় উৎসব  ‘ বুদ্ধ পূর্ণিমা’  উপলক্ষে ধর্মীয় নিয়ম-নীতি অনুযায়ী নানা অনুষ্ঠান পালন করেছেন। এছাড়া গুরু পূজা উপলক্ষে আজ সকাল থেকে বিভিন্ন এলাকা থেকে আগত রাখাইনদের মাঝে খাবার ও বিভিন্ন প্রকারের পিঠা বিতরণ করা হয়েছে। নয়াপাড়া মন্দিরের ভিক্ষু  উ প্রগা চন্দ্র মথেরো হচ্ছেন বরগুনা ও পটুয়াখালী জেলার  সবার চেয়ে বয়োজ্যেষ্ঠ। ধর্মীয় নিয়ম অনুযায়ী এ অঞ্চলের বয়োবৃদ্ধ  পুরোহিতকে প্রতিবছর একবার সম্মান প্রদর্শন করার জন্য ‘গুরুপূজা’ আয়োজন করা হয়। দুপুরের পর নয়াপাড়া মন্দিরের পুরোহিত  উ প্রগা চন্দ্র মথেরোকে উপস্থিত সকলে সম্মান প্রদর্শন করেছেন। সম্মান প্রদর্শন ও প্রার্থনা অনুষ্ঠান পরিচালনা করেছেন মিশ্রিপাড়া ‘সীমা বৌদ্ধ বিহার’ মন্দিরের পুরোহিত উত্তম ভিক্ষু।

উত্তম ভিক্ষু বলেন, নয়াপাড়া মন্দিরের পুরোহিত উ প্রগা চন্দ্র মথেরো পটুয়াখালী ও বরগুনা জেলার সবচেয়ে বয়োজ্যেষ্ঠ পুরোহিত। তার সম্মানার্থে প্রতিবছরে অনুষ্ঠান আয়োজন করা হয়। এ উপলক্ষে বিভিন্ন এলাকা থেকে আগত রাখাইনদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে।অনেক পর্যটকও এ অনুষ্ঠান উপভোগ করেন।  এ অনুষ্ঠানে বিশ্ব মানবতার  কল্যাণে বিশেষ প্রার্থনার করা হয়েছে।


এমবি/এমআর

বাংলাদেশ সময়: ২০:৩৫:৫৩ ● ৮৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ