যুক্তরাষ্ট্রের কংগ্রেস নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত নাবিলাহ

প্রথম পাতা » প্রবাস » যুক্তরাষ্ট্রের কংগ্রেস নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত নাবিলাহ
রবিবার ● ৩ মার্চ ২০১৯


বাংলাদেশি বংশোদ্ভূত নাবিলাহ
সাগরকন্যা আন্তর্জাতিক ডেস্ক ॥
যুক্তরাষ্ট্রের কংগ্রেস নির্বাচনে প্রার্থি হচ্ছেন বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান নাবিলাহ ইসলাম। জর্জিয়া স্টেট থেকে কংগ্রেসে ডেমোক্রেট পার্টির হয়ে নির্বাচনে অংশ নিচ্ছেন তিনি। বাংলাদেশি অভিবাসী দম্পতির সন্তান নাবিলাহ একজন কমিউনিটি সংগঠক। গত বছর জর্জিয়া স্টেট সিনেটে বাংলাদেশি-আমেরিকান মুসলিম হিসেবে প্রথমবারের মতো নির্বাচিত হন শেখ রহমান। আর এবারে জয়ী হলে মার্কিন কংগ্রেসে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত সদস্য হতে যাচ্ছেন জর্জিয়া স্টেট ইউনিভার্সিটি থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করা নাবিলাহ ইসলাম। তবে তার প্রাথমিক ল্য হলো ডেমোক্রেটিক পার্টির প্রার্থিতা নিশ্চিত করা।

এ আসনে গতবার সামান্য ব্যবধানে পরাজিত প্রার্থী ক্যারোলিন বুরডোক্স এবারেও প্রতিদ্বন্দ্বিতা করবেন। এ ছাড়া আরও অন্তত একজন ডেমোক্রেট প্রার্থী হতে লড়াই করবেন। নাবিলাহ যে আসনে প্রার্থী হচ্ছেন সেই আসনটি দুই দশকেরও বেশি সময় ধরে রিপাবলিকানদের দখলে থাকলেও গত নির্বাচনে প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট প্রার্থীকে মাত্র ৪৩৩ ভোটে পরাজিত করেছিলেন তিনি। অল্প ভোট ব্যবধানের কারণে এবারে ডেমোক্রেট দলের অনেকেই এই আসনে প্রার্থিতার দৌড়ে ছিলেন।

২০১৬ সালে প্রথমবারের মতো বার্নি স্যান্ডার্স ‘সবার জন্য চিকিৎসা’র দাবি তুলেছিলেন। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের অনেক শীর্ষ প্রতিদ্বন্দ্বীও এখন এই দাবিকে সমর্থন করছেন। নাবিলাহ ইসলামও এই দাবির সঙ্গে একাত্ম। নাবিলাহর মা খাবার প্রস্তুতকারক প্রতিষ্ঠান হার্ডিসের বার্গার টেনেছেন আর অর্ডার সরবরাহকারী হিসেবে বাক্স তুলেছেন। একদিন কাজে গিয়ে পিঠে আঘাত পেয়ে কাজ হারান নাবিলাহর মা। নাবিলাহ বলেন, চিকিৎসার খরচ আমাদের পরিবারকে প্রায় দেউলিয়া করে ফেলেছিল। নাবিলাহ ইসলাম ডেমোক্রেট প্রচারণায় দীর্ঘদিন থেকেই সক্রিয়। আটলান্টা সিটি কাউন্সিলম্যান অ্যান্ড্রি ডিকেনের প্রচারণা ম্যানেজার হিসেবে কাজ করেছেন তিনি। এছাড়াও গিনেট কাউন্টি ইয়াং ডেমোক্রেট-এর প্রেসিডেন্ট এবং হিলারি কিনটনের প্রেসিডেন্ট প্রচারণায় সাউদার্ন স্টেটে সহকারী অর্থ পরিচালক হিসেবেও তিনি কাজ করেছেন।

বাংলাদেশ সময়: ১৯:৪০:২৪ ● ৫৭৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ