পটুয়াখালীতে বিরল প্রজাতির কালীম পাখি অবমুক্ত

প্রথম পাতা » পটুয়াখালী » পটুয়াখালীতে বিরল প্রজাতির কালীম পাখি অবমুক্ত
বুধবার ● ৯ ফেব্রুয়ারী ২০২২


পটুয়াখালীতে বিরল প্রজাতির কালীম পাখি অবমুক্ত

পটুয়াখালী সাগরকন্যা প্রতিনিধি॥

পটুয়াখালীর গলাচিপার মাঝের চর সংরক্ষিত বনে বিরল প্রজাতির দুইটি কালীম পাখি অবমুক্ত করেছে বন বিভাগ। বুধবার (৯ ফেব্রুয়ারি) বিকাল ৩টায় উপজেলা সহকারী কমিশনার ভূমি নজরুল ইসলালামের উপস্থিতিতে এ  পাখি দুটি অবমুক্ত করা হয়। এ সময় বনবিভাগের ফরেষ্ট গার্ড জহিরুল হক, শের আলী মাতুব্বর উপস্থিত ছিলেন।

মঙ্গলবার বিকালে গলাচিপা পৌরসভার ১নং ওয়ার্ড থেকে বিরল প্রজাতির দুইটি পাখি উদ্ধার করেন এনিমল লাভারস অফ পটুয়াখালী নামের সংগঠনটির সদস্য আল্লামা ইকবাল, আসাদুল্লাহ হাসান মুসা, মশিউর রহমান, ফারহানা মিশু টুম্পা ও মৌ।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মু. নজরুল ইসলাম বলেন, কালীম পাখি খুব একটা দেখা যায় না। অনেকটাই বিলুপ্তির পথে। প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় এ পাখি সংরক্ষণ খুবই জরুরি হয়ে পড়েছে। পাখি শিকারিদের উৎপাত, আবাসস্থল সংকটের কারণে এর বংশ বিস্তার বহুলাংশে কমে গেছে।

গলাচিপা উপজেলা রেঞ্জ কর্মকর্তা মনিরুজ্জামান বলেন, গলাচিপা পৌরসভা থেকে এনিমল লাভারস অফ পটুয়াখালী নামে একটি বেসরকারি সংগঠনের সদস্যরা কালীম পাখি দুইটি উদ্ধার করে আমাদের কাছে হস্তান্তর করে। পরে উপজেলা সহকারী কমিশনার নজরুল ইসলামের নেতৃত্বে সংরক্ষিত বনে পাখি দুইটি অবমুক্ত করা হয়।

জেআর/এমআর

বাংলাদেশ সময়: ২১:০০:০৪ ● ২২৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ