মহিপুরে নদী দখল করে আদায় হচ্ছে লাখ টাকার ভাড়া

প্রথম পাতা » পটুয়াখালী » মহিপুরে নদী দখল করে আদায় হচ্ছে লাখ টাকার ভাড়া
শুক্রবার ● ১৬ জুলাই ২০২১


মহিপুরে নদী দখল করে আদায় হচ্ছে লাখ টাকার ভাড়া

কুয়াকাটা সাগরকন্যা অফিস॥

পটুয়াখালীর মহিপুরে শিববাড়িয়া নদী দখল করে চলছে বালুর ব্যবসা ও ভাড়া আদায়। নদীর তীর থেকে প্রায় ৫০ ফুট অভ্যন্তরে মাটির বাঁধ দিয়ে বালু ভরাট করে দীর্ঘদীন ধরে চলছে এমন দখল কার্যক্রম। এসব দেখেও স্থানীয় ভূমি অফিসের এক কর্মকর্তা বলছেন, ‘বিশ ফুট বাদে নদীর মধ্যে রয়েছে দখলদারদের বন্দোবস্ত।’ আর স্থানীয়রা বলছেন, নদীর মধ্যে দখলের এমন দৃশ্য আগে কখনো দেখেনি তাঁরা। উপজেলার মহিপুর থানার লতাচাপলী ইউনিয়নের পূর্বআলীপুর নৌযান মেরামতের ডকইয়ার্ড সংলগ্ন শিববাড়িয়া নদী দখল করে তোলা হয়েছে এমন বালু ব্যবসার ঘাট। দখলকৃত নদী ইতোমধ্যে এক পরিবহন ব্যবসায়ীর কাছে ১ লাখ টাকার বিনিময়ে বাৎসরিক চুক্তিতে ভাড়া দিয়েছেন স্থানীয় প্রভাবশালী মৎস্য ব্যবসায়ী বেল্লাল কাজী (কোম্পানী)। তাঁর দাবী, ভূমি বন্দোবস্ত পাওয়া মালিক পক্ষের কাছ থেকে ক্রয়সূত্রে নদীর ওই অংশের মালিক এখন তিনি।
স্থানীয় জেলেদের অভিযোগ, প্রভাবশালী বেল্লাল কাজীর ডকইয়ার্ড নির্মাণের পাশপাশি তিনি নদী দখল করে বালু ব্যবসায়ীদের কাছে ভাড়া দিয়েছেন। এতে নদীর পানি স্বাভাবিক প্রবাহে বাঁধাগ্রস্তসহ মাছ ধরা ট্রলারসমূহের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। এরফলে বর্তমানে নদীর ওই অংশ দিয়ে দুই থেকে তিনটি ট্রলার পাশাপাশি চলাচল করতে পারছে না। এবিষয়ে নদীর অংশ ভাড়া নেয়া হিমি এন্টারপ্রাইজ নামের পরিবহন মালিক জাকির হোসেনের কাছে জানতে চাইলে তিনি সংবাদকর্মীদের বলেন, ‘এই জমি বেল্লাল কোম্পানীর কাছ থেকে বছরে এক লাখ টাকায় ভাড়া নিছি।’ এদিকে বন্দবস্ত পাওয়া মালিক থেকে ক্রয়সূত্রে নদী অংশের দাবীদার বেল্লাল কোম্পানীর কাছে জানতে চাইলে তিনি কোন তথ্য না দিয়ে উল্টো প্রশ্ন করে বলেন, ‘আপনাদের আর কোন কাম নাই?’ মহিপুর ইউনিয়ন ভূমি অফিসের তহশীলদার আজিজুর রহমান দখলের সত্যতা স্বীকার করে বলেন, ‘ওই জমি যারা বন্দোবস্ত পেয়েছিল তাঁরা ইতোমধ্যে হস্তান্তর করেছে। ক্রয়সূত্রে মালিক হওয়া ব্যক্তি নদীর মধ্যে অন্তত বিশ ফুট ঢুকে অতিরিক্ত দখল করেছে।’ কিভাবে প্রবাহমান নদীর মধ্যে বন্দোবস্ত পেলো- এমন প্রশ্নের জাবাবে তিনি কিছু বলতে পারেননি।
কলাপাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জগৎবন্ধু মন্ডল বলেন, দখলের খবর পেয়ে মহিপুর ভূমি অফিসের তহশীলদারসহ লোকজন পাঠিয়েছি। নদীর সীমানা চিহ্নিত করে দখলদারদের নদীর অংশ ছেড়ে দিতে বলা হয়েছে।

এনইউবি/এমআর

বাংলাদেশ সময়: ২২:০৪:২৭ ● ৪৩২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ