বরগুনায় জাকিয়া এলিচকে সংরক্ষিত আসনে এমপি হিসেবে চায়

প্রথম পাতা » বরগুনা » বরগুনায় জাকিয়া এলিচকে সংরক্ষিত আসনে এমপি হিসেবে চায়
শনিবার ● ১৯ জানুয়ারী ২০১৯


---

আমতলী সাগরকন্যা প্রতিনিধি॥
সংরক্ষিত মহিলা আসনে সাবেক সাংসদ মুক্তিযোদ্ধা মরহুম নিজাম উদ্দিন তালুকদারের সহধর্মীনি জাকিয়া এলিচকে মনোনয়ন দেয়া দক্ষিণাঞ্চলের লক্ষ মানুষের প্রাণের দাবীতে পরিনত হয়েছে। সাধারণ মানুষের দাবী, তাকে (এলিচ) মনোনয়ন দিলে জনগনের প্রত্যাশা পূরণ হবে।
জানা গেছে, দক্ষিণাঞ্চলের রাজনৈতিক খুরধর মুক্তিযুদ্ধের চেতনায় বলিয়ান মরহুম নিজাম উদ্দিন তালুকদার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের হাতে রাজনীতির হাতে খড়ি। বঙ্গবন্ধু একান্ত আস্থাভাজন হিসেবে ১৯৭৩ সালে আমতলী-কলাপাড়া আসন থেকে মাত্র ২৫ বছর বয়সে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। তার রাজনৈতিক প্রজ্ঞা, সৎ ন্যায় ও নিষ্ঠায় অল্প দিনের মধ্যে হয়ে উঠেন দক্ষিণাঞ্চলের গণ মানুষের নয়নের মনি। ১৯৮৬ সালে আওয়ামীলীগের মনোনয়ন পেয়ে পুনঃরায় সংসদ সদস্য নির্বাচিত হন। গড়ে তুলেন মানুষের মাঝে ভালবাসায় দেয়াল। দক্ষিণ বাংলার জয়প্রিয় নেতা নিজাম উদ্দিন তালুকদার তৎকালিন সময় আমতলী- কলাপাড়া- তালতলী উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। একাধিকবার বরগুনা জেলা আওয়ামীলীগের সভাপতি ছিলেন। কিন্তু ১৯৯০ সালের ৯ ডিসেম্বর ঢাকার ইঞ্জিনিয়ার ইন্সটিটিউটের সামনে মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় নিহত হন। নেমে আসে দক্ষিণাঞ্চলের গণমানুষের মাঝে শোকের ছায়া। তার মৃত্যুতে দক্ষিণাঞ্চলের মানুষ হারিয়ে ফেলে একজন নির্ভরযোগ্য অভিভাবককে। নেতৃত্বশুন্য হয়ে পরে দক্ষিণাঞ্চল। স্বামীকে হারিয়ে একা হয়ে পরেন তার জায়া জাকিয়া এলিচ। তিন ছেলে ও এক মেয়েকে নিয়ে অতি দুঃখে দিনাতিপাত করেন তিনি। স্বামী সাংসদকে হারিয়ে ওই সময় থেকেই তিনি আওয়ামীলীগের রাজনীতির সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে পরেন। কিন্তু দীর্ঘ ২৯ বছর রাজনৈতিক জীবনে তিনি কিছুই পায়নি কিন্তু হাল ছাড়েননি। বঙ্গবন্ধুর আদর্শে গড়া আওয়ামীলীগই তার শেষ ঠিকানা। দলের সকল কার্যক্রমে তিনি সক্রিয় ভুমিকা পালন করে যাচ্ছেন। যখন যে দায়িত্ব পেয়েছেন তখন তিনি তা সুচারুভাবে পালন করেছেন। স্বামী সাবেক সাংসদ নিজাম উদ্দিন তালুকদারের রাজনৈতিক সহচর ছিলেন জাকিয়া এলিচ। স্বামীর মৃত্যুর পরে বিএনপি-জামাতের  দূঃশাসন বিরোধী আন্দোলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে থেকে লড়াকু হুমিকা পালন করেছেন। কোন দিনই তিনি পিছু হাটেননি এবং অন্য রাজনৈতিক দলের সাথে আতাত করেনি। এতকিছুর পরেও তিনি বর্তমান আওয়ামীলীগ সরকারের কোন উচ্চ পদে আসিন হতে পারেননি। চায়নি কোন দলীয় পদমর্যাদা। সাবেক সাংসদ মরহুম নিজাম উদ্দিন তালুকদারের সহধর্মীনি হিসেবে সরকারের উচ্চ পদে আসিনের দাবী রাখে দক্ষিণাঞ্চলের লক্ষ মানুষ।  সাধারণ মানুষের দাবী মরহুম নিজাম উদ্দিন তালুকদারের দলের অবদানের স্বীকৃতি স্বরুপ তার স্ত্রী জাকিয়া এলিচকে সংরক্ষিত মহিলা আসন থেকে আওয়ামীলীগের মনোনয়ন দেয়া। জাকিয়া এলিচ আওয়ামীলীগের মনোনয়ন পেয়ে সংরক্ষিত আসনে সংসদ সদস্য নির্বাচিত হলে দক্ষিণাঞ্চলের উন্নয়নের ¯্রােতধারা আরো ত্বরান্নিত হবে।
সোহেল রানা, জালাল আকন, আবদুর রাজ্জাক হাওলাদার জানান, দক্ষিণাঞ্চলের গণমানুষের জনপ্রিয় নেতা মরহুম নিজাম উদ্দিন তালুকদারের স্ত্রী জাকিয়া এলিচকে সংরক্ষিত মহিলা আসনের মনোনয়ন দেয়ার দাবী জানান তারা।
আমতলী উপজেলা আওয়ামীলীগ সভাপতি মুক্তিযোদ্ধা জিএম দেলওয়ার হোসেন বলেন, দক্ষিণাঞ্চলের জনপ্রিয় নেতা সাবেক সাংসদ মরহুম নিজাম উদ্দিন তালুকদারের মৃত্যুর পরে তার স্ত্রী জাকিয়া এলিচ সক্রিয়ভাবে দলের সাংগঠনিক কার্যক্রম চালিয়ে আসছে। নিজাম তালুকদার কাজের স্বীকৃতি স্বরুপ তার স্ত্রী জাকিয়া এলিচকে সংরক্ষিত মহিলা আসনের আওয়ামীলীগ মনোনয়ন দেয়ার জোড় দাবী জানাই।
মরহুম সাংসদ নিজাম উদ্দিন তালুকদারের সহধর্মীনি মোসাঃ জাকিয়া এলিচ বলেন, সাবেক সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মরহুম নিজাম উদ্দিন তালুকদারের মৃত্যুর পরে আমি সক্রিয়ভাবে আওয়ামীলীগ রাজনীতির সাথে জড়িত। আওয়ামীলীগের সকল আন্দোলন সংগ্রামে আমি সক্রিয় থেকে কাজ করেছি। আমি বরগুনা সংরক্ষিত মহিলা আসনে মনোনয়ন পেয়ে সাংসদ নির্বাচিত হয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ও আমার স্বামী মরহুম নিজাম তালুকদারের স্বপ্ন পুরনে কাজ করবো।

এইচএকে/এনইউবি

বাংলাদেশ সময়: ১৫:০০:৩৫ ● ৮৩৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ