ঢালচরে মাছধরা ট্রলার নোঙ্গরে খাল খনন জরুরী

প্রথম পাতা » ভোলা » ঢালচরে মাছধরা ট্রলার নোঙ্গরে খাল খনন জরুরী
সোমবার ● ৪ মে ২০২০


ঢালচরে মাছধরা ট্রলার নোঙ্গরে খাল খনন জরুরী

চরফ্যাশন (ভোলা) সাগরকন্যা প্রতিনিধি॥

ইলিশের মৎস্যঘাট খ্যাত চরফ্যাশন উপজেলার দক্ষিণ আইচা থানার বিছিন্ন দ্বীপ ঢালচর। নদী ভাঙ্গন কবলিত খাল গুলো ভেঙ্গে যাওয়ায় মাছ ধরার ট্রলারগুলো নোঙগর করতে হচ্ছে সমস্যা। আবহাওয়া খারাপ, নদীর পানির ঢেউয়ে ট্রলারগুলো রাখা দায়। তাই একটি খাল খনন করা করা হলে জেলেদের মুখে ফুটবে হাসি ও অর্থনীতির চাকা ঘুরে দাঁড়াবে। যা থেকে রাজস্ব আয়ও আসবে বিপুল পরিমাণে।
বুধবার বিকেলে জেলা প্রশাসকের নির্দেশে তদন্ত কমিটির সদস্য সহকারী কমিশনার (ভুমি) শাহীন মাহমুদ ঢালচর তদন্তে গেলে জেলেরা খাল খননের দাবীতে জোড়ালো ভাবে একথা বলেন।
বঙ্গোপসাগরের কোল ঘেঁষে অবস্থিত চরফ্যাশন উপজেলার দক্ষিণ আইচা থানার ঢালচর ইউনিয়নের অবস্থান। স্থায়ী বাসিন্দাসহ জেলার অনেক উপজেলার মৎস্য ব্যবসায়ীদের কোটি কোটি টাকার ইলিশ ব্যবসা রয়েছে। জেলার সিংহভাগ ইলিশ আহরণ হয় ঢালচর থেকে। স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকা রপ্তানী করে জীবিকা নির্বাহ করছে ঢালচরের ১৭ হাজার ৫ শত পরিবার। যার মধ্যে ১ হাজার ৩ শত ৫০ জন সরকারী ভাবে নিবন্ধিত।
ঢালচরের চেয়ারম্যান আবদুস সালাস হাওলাদার জানান, নদী ভাঙ্গনের ফলে ঢালচরের অর্ধেকের বেশী এলাকাজুড়ে নদী গর্ভে বিলীন হয়। ফলে খালগুলোও নদীতে পরিনত হয়েছে। ওই এলাকায় কোন খাল না থাকায় জেলেরা দুর্যোগকালীন সময়ে কোথায়ও আশ্রয় নেওয়ার সুযোগ নেই। খাল ছাড়া জেলেদের নৌকা, ট্রলার নিরাপদে রাখা সম্ভব নয়! আর জেলেদের ধরা মাছ’ই হলো ঢালচরের আয়ের একমাত্র উৎস। ইলিশ মৌসুম শুরুর আগেই বরিশাল, ভোলা, দৌলতখাঁন, নুরাবাদ, সামরাজ, বেতুয়ার মালিকানাধীন ট্রলার খালে এসে অবস্থান করত। বর্তমানে ঢালচর মাঝের চর খালটি খনন করলে মাছ ধরা সকল প্রকার ট্রলার, বোট সাগর থেকে এসে খালে নিরাপদ আশ্রয় নিতে পারবে, যার ফলে ঘুরে দাঁড়াতে পারে ঢালচরের মৎস্য অর্থনীতির চাকা।
উল্লেখ্য, ঢালচর ইউনিয়নের চেয়ারম্যানসহ একটি সচেতন মহল মাঝিদের মাছ ধারা নৌকা সংরক্ষণের জন্য একটি খাল খননের উদ্যোগ গ্রহণ করে। পরবর্তিতে এখানকার জেলেরা নিজেরাই পরিশ্রম করে একটি খাল খননের কাজ শুরু করে। কিন্তু এতে বাঁধা দেয় বন বিভাগ। পরে কিছু সংখ্যক জেলের নামে মামলা দায়ের করে কর্তৃপক্ষ। জনপ্রতিনিধিদের দাবির পেক্ষিতে জেলা প্রশাসকের নিদের্শে সারেজমিনে তদন্ত করতে আসেন সহকারী কমিশনার (ভূমি) শাহীন মাহমুদ। ঢালচরের জেলে পল্লীর জেলেদের দাবী খালটি স্থানীয় সংসদ সদস্য অথবা পানি উন্নয়ন বোর্ড খননের ব্যবস্থা করলে জেলেদের মুখে যেমনি হাসি ফুটবে তেমনী ইলিশ রপ্তানীতে অর্থনৈতিক চাকা ঘুরে দাঁড়াবে।

এএইচ/এমআর

বাংলাদেশ সময়: ১৫:১২:৫৪ ● ৫৪১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ