রাষ্ট্রীয় সম্পদের সদ্ব্যবহারের ক্ষেত্রে কোন শৈথিল্য কাম্য নয়-আনোয়ার হোসেন মঞ্জু

প্রথম পাতা » পিরোজপুর » রাষ্ট্রীয় সম্পদের সদ্ব্যবহারের ক্ষেত্রে কোন শৈথিল্য কাম্য নয়-আনোয়ার হোসেন মঞ্জু
রবিবার ● ২২ সেপ্টেম্বর ২০১৯


আনোয়ার হোসেন মঞ্জু
রবিউল হাসান রবিন, কাউখালী প্রতিনিধি ॥
জাতীয় পার্টি-জেপি’র চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এমপি বলেছেন, উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে তদারকি, জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করা আবশ্যক। এ ক্ষেত্রে বাস্তবায়ন কর্তৃপক্ষ, জনপ্রতিনিধি ও জনগণকে সম্মিলিতভাবে সচেতন ও সক্রিয় থাকতে হবে। প্রাপ্ত রাষ্ট্রীয় ও স্থানীয় সম্পদের যথাযথ সদ্ব্যবহারের ক্ষেত্রে কোন ধরণের শৈথিল্য কাম্য নয়।

তিনি রবিবার বিকালে পিরোজপুর জেলার কাউখালী উপজেলা পরিষদ প্রাঙ্গণে এক সমাবেশে আরও বলেন, উপজেলা পর্যায়ের সকল ধরণের কাজ সুসম্পন্ন করার জন্য যোগ্য ও দক্ষ নেতৃত্ব সৃষ্টি হয়েছে। চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানসহ উপজেলা পরিষদের নির্বাচিত জনপ্রতিনিধি, ইউনিয়ন পর্যায়ের চেয়ারম্যান ও মেম্বর এবং রাজনীতিবিদদের সমন্বয় উপজেলা পর্যায়ের দায়িত্বশীল যে ব্যক্তি সমষ্টির উন্মেষ ঘটেছে তা আশাব্যঞ্জক। যারা সমাজের এই স্তরে মানুষের ভাগ্য উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখতে সক্ষম বলে  আমাদের বিশ^াস। তাদের সাথে প্রশাসনের যখন কাজের সেতুবন্ধ গড়ে উঠে তখনই ওই অঞ্চলে অবসম্ভাবিভাবে কাঙ্খিত পরিবর্তন সাধিত হতে থাকে। যা কাউখালী-ভা-ারিয়া-ইন্দুরকানীতে এখন দৃশ্যমান। এই পরিবর্তনের জন্য প্রয়োজন সমাজের সকল ক্ষেত্রে শৃঙ্খলা, ঐক্য ও দলমত নির্বিশেষে কাজ সম্পাদনে আন্তরিকতা, নিষ্ঠা তথা ধারাবাহিক আকাঙ্খা। তিনি আরও বলেন, আমি গত ৩৪ বছর আগে কাউখালীতে প্রথম যখন আসি তখন লক্ষ্য করেছি এখানকার সমাজে শিক্ষা-দীক্ষা, সংস্কৃতি, সভ্যতার ক্ষেত্রে একটি চমৎকার পরিবেশ বিরাজমান। আজকে কোথাও কোথাও এর ব্যত্যয় দেখা গেলেও অতীত ঐতিহ্যের সুনামকে স্মরণ রেখে কাউখালীর গর্বিত মূল্যবোধকে অক্ষুন্ন রাখতে আমাদের সচেষ্ট থাকতে হবে।

রাজনীতির ক্ষেত্রে দলমতের ভিন্নতা যাতে কাজের কোন বিঘœ না ঘটায় সেক্ষেত্রে সকলের সতর্ক দৃষ্টি রাখার প্রতি গুরুত্বারোপ করার আহ্বান জানিয়ে আনোয়ার হোসেন মঞ্জু বলেন, মানুষ যাতে শান্তি-শৃঙ্খলার সাথে বসবাস করতে পারে তা নিশ্চিত করা সকলের কর্তব্য। সরকারি কর্মকর্তারা তাদের উপর অর্পিত দায়িত্ব যাতে যথাযথভাবে নির্বিঘেœ সম্পন্ন করতে সক্ষম হন তাও নিশ্চিত করতে হবে। অফিস-আদালতে বা থানায় অযথা ভীড় করে কোন রূপ অযাচিত হস্তক্ষেপ বা অবৈধ প্রভাব সৃষ্টি করা কাম্য নয়। সাধারণ মানুষকে মিথ্যা মামলা ও হয়ারানী থেকে মুক্ত রাখা আবশ্যক। আজকে কাউখালীতে তিনটি বিদ্যালয়ের ভবন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন ও কাজ শুরুর উদ্বোধন করা হয়েছে। এ নির্মাণের মধ্যে বহুতল ভবনের মত বড় বড় অবকাঠামো রয়েছে। যা এলাকার জন্য সুদূরপ্রসারী কাজ। এর সুফল আগামী প্রজন্মের জন্য অত্যন্ত ইতিবাচক।

এ সমাবেশে আরও বক্তব্য রাখেন কাউখালী উপজেলা চেয়ারম্যান আবু সাঈদ মিয়া মনু ও উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) রফিকুল হক। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা জেপি’র সভাপতি মাহবুবুর রহমান খান, সাধারণ সম্পাদক মো. শাহ আলম নসু, আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মনিরুজ্জামান পল্টন, উপজেলা ভাইস চেয়ারম্যান মৃদুল আহমেদ সুমন, কাউখালী ইউপি চেয়ারম্যান আমিনুর রশীদ মিল্টন, শিয়ালকাঠি ইউপি চেয়ারম্যান সিকদার দেলোয়ার হোসেন, চিড়াপাড়া-পারসাতুরিয়া ইউপি চেয়ারম্যান মাহমুদ খান খোকন, আমড়াজুড়ি ইউপি চেয়ারম্যান সামসুদ্দোহা চাঁদ, সয়না-রঘুনাথপুর ইউপি চেয়ারম্যান এলিজা সাঈদ প্রমুখ।

আনোয়ার হোসেন মঞ্জু এমপি রবিবার বিকালে কাউখালী উপজেলায় বিভিন্ন উন্নয়নমূলক কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। তিনি উপজেলা সদরে কাউখালী উপজেলা মডেল মসজিদ নির্মাণ কাজ, সরকারি কে.জি ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের ছয় তলা ভীত বিশিষ্ট একাডেমিক ভবন নির্মাণ কাজ, এস.বি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের পাঁচ তলা ভীত বিশিষ্ট পাঁচ তলা ভীত বিশিষ্ট একাডেমিক ভবন নির্মাণ ও আমড়াজুড়ি ইউনিয়নের ১৫নং পশ্চিম মাগুরা  সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। পৃথক পৃথকভাবে এসব কর্মসূচি উপলক্ষে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। তিনি উপজেলা পরিষদ প্রাঙ্গণে সয়না-রঘুনাথপুর ইউনিয়নের বেতকা বাজারের সম্প্রতি অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত দোকান মালিকদের মাঝে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের নগদ অর্থের চেক বিতরণ করেন। আনোয়ার হোসেন মঞ্জু এমপি এরপর উপজেলার জনসাধারণের মাঝে বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ব্যবস্থাপনায় ‘অগ্রধিকারমূলক গ্রামীণ পানি সরবরাহ’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে গভীর নলকূপ প্রাপ্তদের মাঝে বরাদ্দপত্র বিতরণ করেন। এখানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন প্রকল্পের অধীন ‘যার জমি আছে ঘর নেই, তার জমিতে গৃহ নির্মাণ’ শীর্ষক প্রকল্প হতে কাউখালী উপজেলার গৃহ প্রাপ্তদের মাঝে বরাদ্দপত্র বিতরণ করেন।

এছাড়া উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের উদ্যোগে মা ইলিশ রক্ষার বিষয়ে এক সচেতনতামূলক সভা করেন। কৃষি অধিদপ্তরের উদ্যোগে দক্ষিণ-পশ্চিম অঞ্চলে কৃষি পুনর্বাসন প্রকল্পের অধীনে কৃষকদের মাঝে পাওয়ার থ্রেসার বিতরণ করেন। আনোয়ার হোসেন মঞ্জু এমপি গতকাল রবিবার সন্ধ্যায় সম্প্রতি প্রয়াত কাউখালী উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও মুক্তিযোদ্ধা এডভোকেট এম নূরুল হকের বাস ভবনে যান। সেখানে তিনি মরহুমের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের সাথে সাক্ষাত করেন এবং তাদের সমবেদনা জানান। কাউখালীতে রবিবার আনোয়ার হোসেন মঞ্জু’র সাথে সফর সঙ্গীদের মধ্যে ছিলেন ভান্ডারিয়া উপজেলা জেপি’র সিনিয়র যুগ্ম আহ্বায়ক গোলাম সরওয়ার জোমাদ্দার, সদস্য সচিব ও ধাওয়া ইউপি চেয়ারম্যান সিদ্দিকুর রহমান টুলু, ভান্ডারিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান মশিউর রহমান মৃধা প্রমুখ।

আরএইচআর/কেএস

বাংলাদেশ সময়: ১৭:০১:১১ ● ৩৪২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ