“জীবনতরী” ভাসমান হাসপাতাল এখন নেছারাবাদে

প্রথম পাতা » পিরোজপুর » “জীবনতরী” ভাসমান হাসপাতাল এখন নেছারাবাদে
রবিবার ● ২১ জুলাই ২০১৯


“জীবনতরী” ভাসমান হাসপাতাল এখন নেছারাবাদে

নেছারাবাদ (পিরোজপুর) সাগরকন্যা প্রতিনিধি॥

“জীবনতরী” ভাসমান হাসপাতাল এখন নেছারাবাদে। পিরোজপুর জেলার নেছারাবাদের সন্ধ্যা নদীরে পাড়ে ছারছীনা শরীফের নদীর ঘাটে অবস্থান নিয়েছে। গরীব ও অসহায় দারীদ্রদের সেবা দেয়ার জন্য ওই ভাসমান হাসপাতালের মূল লক্ষ। রুগিদের জানান দেয়ার জন্য চলছে প্রচারনা। ইতি মধ্যে উপজেলার বিভিন্ন ইউনিয়ণ থেকে রুগি আসতে শুরু করেছে।
ইম্প্যাক্ট ‘জীবনতরী’ ভাসমান হাসপাতালটি ইম্প্যাক্ট ফাউন্ডেশন বাংলাদেশ একটি বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থা যা পরিহারযোগ্য প্রতিবন্ধিতা প্রতিরোধ ও প্রতিকারের লক্ষে ১৯৯৩ সাল থেকে কাজ করে আসছে। ভাসমান হাসপাতালটির অফিসার এসকে গোলাম ইসদানি প্রতিনিধিকে বলেন, বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্য্যালয়ের এনজিও বিষয়ক ব্যুরো কর্তৃক নিবন্ধনকৃত এ ভাসমান হাসপাতালটিতে প্রতিবন্ধিতা প্রতিরোধ ও প্রতিকারের লক্ষে যেসব কার্যক্রম পরিচালনা করা হয় তা হল নদীবাহিত এলাকায় বসবাসকারী সুবিধা-বঞ্চিত দরিদ্র রোগীদের স্বল্প খরচে নাক, কান, গলার রোগের চিকিৎসা ও অপারেশন এবং চক্ষু রোগের চিকিৎসা, অপারেশন ও সহায়ক সামগ্রীর ব্যবস্থা, ঠোঁটকাটা, তালুকাটা, আগুনে পোড়া রোগীদের চিকিৎসা ও প্লাষ্টিক সার্জারীসহ অন্যান্য সেবা প্রদান দেওয়া হয়। রয়েছে এম্বুলেন্স ও প্রয়োজনে এয়ার এম্বুলেন্স। এছাড়া এখানে প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষে ধাত্রী প্রশিক্ষন, প্রাথমিক শিক্ষক প্রশিক্ষন এবং স্বাস্থ্যকর্মী প্রশিক্ষন কর্মশালা পরিচালনা করা হয়ে থাকে।
প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত প্রতি রোগীর কাছ থেকে ৫০ টাকা ফি নিয়ে সিরিয়ালের মাধ্যমে এমবিবিএস ডাঃ কর্তৃক সেবা দেওয়া হয়। তবে এই সেবায় নিয়োজিত তিন জন ডাক্তার সর্বক্ষন নিয়োজিত থাকেন। রোগের উপর নির্ভর করে তাদেরকে বিশেষজ্ঞদের মাধ্যমে অপারেশন করাসহ অন্যান্য চিকিৎসা দেওয়া হয়। অপর দিকে সাতদিনের প্রশিক্ষনের মাধ্যমে প্রশিক্ষণার্থীদেরকে সার্টিফিকেট দেওয়া হয়। ভাসমান হাসপাতালটির কর্তৃপক্ষরা আরও জানান, ১৬ জুলাই এই নেছারাবাদে এসেছি এবং এর আগেও আমরা নেছারাবাদ উপজেলায় সেবা দিয়েছি এই নিয়ে তৃতীয়বার। আমার তিন মাস পর্যন্ত আছি এবং যদি রোগীর সংখ্যা বেড়ে যায় তাহলে ছয়মাসও থাকে হতে পারে।

এআরএ/এমআর

বাংলাদেশ সময়: ২১:২৫:৫২ ● ১০৫২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ