আদালতে বসার জায়গা নিয়ে খালেদা জিয়ার ক্ষোভ

প্রথম পাতা » রাজনীতি » আদালতে বসার জায়গা নিয়ে খালেদা জিয়ার ক্ষোভ
বৃহস্পতিবার ● ২৪ জানুয়ারী ২০১৯


---

ঢাকা সাগরকন্যা অফিস॥
বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া আদালতে বসার জায়গা নিয়ে ক্ষোভ প্রকাশ করে বলেছেন, আমি তো কিছুই দেখছি না। আমি তো আপনাকে (বিচারক) দেখছি না। এই দেয়াল তো এর আগে ছিল না, এখন কোথা থেকে এলো? আমি এখানে থাকব না। আমি এখান থেকে চলে যাব।
বৃহস্পতিবার গ্যাটকো দুর্নীতি মামলায় পুরান ঢাকার বকশীবাজারে স্থাপিত অস্থায়ী ঢাকার বিশেষ জজ আদালত-৩-এর বিচারক আবু সৈয়দ দিলজার হোসেনের আদালতে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে হাজির করার পর আদালতে তিনি এসব কথা বলেন। এ সময় বিচারক বলেন, বসার জন্য আগামীতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। খালেদা জিয়ার আইনজীবী এ জে মোহাম্মদ আলী, আমিনুল ইসলাম ও মাসুদ আহম্মেদ তালুকদার বিচারককে বলেন, কেন তাঁকে পৃথক করছেন। আপনি সিদ্ধান্ত দিয়ে তাঁকে সামনে নিয়ে আসেন। তাঁকে পৃথক রাখার কোনো সুযোগ নেই। তখন দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, আদালত তো এইভাবে নির্মিত। নিরাপত্তার স্বার্থে তাঁকে ওই জায়গায় রাখা হয়েছে।
বিচারক বলেন, আমি তো আজ নতুন। বিষয়টা আমি দেখব। আজ এখানেই থাকুক। এরপর দুপুর ১২টা ৫০ মিনিটে মামলার মূল শুনানি শুরু হয়। এর আগে দুপুর ১২টা ৩৫ মিনিটে খালেদা জিয়াকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। এদিন আদালতে খালেদা জিয়াকে হুইলচেয়ারে এজলাসের বাঁ পাশে পেশকারের পেছনে নির্দিষ্ট একটি জায়গায় বসানো হয়। দুর্নীতি দমন কমিশনের পক্ষে আছেন আইনজীবী মোশাররফ হোসেন কাজল। অন্যদিকে খালেদা জিয়ার পক্ষে আইনজীবী হিসেবে রয়েছেন এ জে মোহাম্মদ আলী, আবদুর রেজাক খান ও মাসুদ আহেমদ তালুকদার।
এর আগে গত ১০ জানুয়ারি মামলাটিতে কারাগার থাকা খালেদা জিয়াকে আদালতে হাজির করতে প্রোডাকশন ওয়ারেন্ট জারি করে ১৬ জানুয়ারি চার্জ শুনানির তারিখ ঠিক করেন আদালত। কিন্তু ওই দিন খালেদা জিয়া অসুস্থ থাকায় তাঁকে আদালতে হাজির করেনি কারা কর্তৃপক্ষ। ২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুদকের উপপরিচালক মো. গোলাম শাহরিয়ার ১৩ জনের বিরুদ্ধে বাদী হয়ে তেজগাঁও থানায় গ্যাটকো দুর্নীতি মামলাটি দায়ের করেন। মামলাটি তদন্ত করে ২০০৮ সালের ১৩ মে জোট সরকারের প্রভাবশালী নয় সাবেক মন্ত্রী ও উপমন্ত্রীসহ মোট ২৪ জনের বিরুদ্ধে দুদকের উপ-পরিচালক মো. জহিরুল হুদা অভিযোগপত্র দাখিল করেন। আর বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি রাজধানীর শাহবাগ থানায় বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলাটি দায়ের করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক মো. সামছুল আলম। দুদকের উপ-পরিচালক মো. আবুল কাসেম ওই বছরের ৫ অক্টোবর খালেদা জিয়াসহ আসামিদের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন।
প্রসঙ্গত, গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছর কারাদ-ে দ-িত করে ওই দিনই তাঁকে কারাগারে পাঠানো হয়। বর্তমানে তিনি নাজিমুদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় কারাগারে আছেন।

বাংলাদেশ সময়: ১৮:৩৪:৩৯ ● ৫০৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ