সুস্থ থাকতে শাক কেন খাবেন?

প্রথম পাতা » স্বাস্থ্য » সুস্থ থাকতে শাক কেন খাবেন?
শুক্রবার ● ২৫ জানুয়ারী ২০১৯


প্রতীকী ছবি

সাগরকন্যা হেল্থ ডেস্ক॥
সুস্থ থাকতে চাইলে নিয়মিত শাক খাওয়ার বিকল্প নেই। কোষ্ঠকাঠিন্য থেকে শুরু করে বিভিন্ন রোগ থেকে দূরে থাকা যায় শাক খেলে। জেনে নিন কোন শাকের কী উপকারিতা।
পালং শাক
কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে পালং শাক। এই শাকে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি, সি, ই এবং আয়রন। এজন্য নিয়মিত পালং শাক খেলে রক্তে আয়রনের মাত্রা বৃদ্ধি পায়।
লাল শাক
রক্তে হিমোগ্লোবিন বাড়ায় লাল শাক। ফলে রক্তশূন্যতার রোগীদের জন্য খুবই উপকারী এটি। এ ছাড়া অ্যামিনো অ্যাসিড, ফসফরাস, আয়রন ভিটামিন ই, পটাশিয়াম, ভিটামিন সি ও ম্যাগনেসিয়াম রয়েছে লাল শাকে। এসব উপাদান ক্যানসার প্রতিরোধ করে।
কলমি শাক
কোষ্ঠকাঠিন্যর সমস্যায় কলমি শাক খেতে পারেন নিশ্চিন্তে। কলমি শাক বেশি করে রসুন দিয়ে ভেজে খেতে পারেন। এটি শরীরে পানির পরিমাণ নিয়ন্ত্রণে রাখবে।
পুঁই শাক
প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে পুঁই শাকে। এই ভিটামিন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এ ছাড়া পুঁই শাকে রয়েছে প্রয়োজনীয় ক্যালসিয়াম, খনিজ লোহা, ম্যাগনেশিয়ম ও জিংক। এসব উপাদান সুস্থতার জন্য অপরিহার্য।
সর্ষে শাক
সর্ষে তেলের মতো সর্ষে শাকেও প্রচুর পরিমাণে আমিষ ও স্নেহ জাতীয় ভিটামিন রয়েছে। নিয়মিত এই শাক খেলে রক্তে উপকারী কোলেস্টেরলের পরিমাণ বৃদ্ধি পায়। এ ছাড়া এই শাক দেহে ভিটামিন ডি তৈরি করতেও সাহায্য করে।
তথ্য: নিউজ এইটিন

বাংলাদেশ সময়: ৭:১৮:০০ ● ৫৫৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ