সন্ধ্যা নদীর ভাঙন পরিদর্শণে পনিসম্পদ প্রতিমন্ত্রী

প্রথম পাতা » বরিশাল » সন্ধ্যা নদীর ভাঙন পরিদর্শণে পনিসম্পদ প্রতিমন্ত্রী
শুক্রবার ● ৭ জুন ২০১৯


সন্ধ্যা নদীর ভাঙন পরিদর্শণে পনিসম্পদ প্রতিমন্ত্রী

বানারীপাড়া (বরিশাল) সাগরকন্যা প্রতিনিধি॥

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার নদী ভাঙন রোধে দেশের সর্বত্র কাজ করছেন উল্লেখ করেছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী অবঃ কর্নেল জাহিদ ফারুক সামিম।
তিনি বৃহস্পতিবার দুপুরে বানারীপাড়ায় সন্ধ্যা নদীর ভাঙন কবলিত এলাকা পরিদর্শন শেষে উপজেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে নদীগর্ভে বিলিন হওয়া এলাকার ক্ষতিগ্রস্থ্য অসোহায় সাধারণ মানুষ ও নেতা-কর্মীদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
এ সময় পানিসম্পদ প্রতিমন্ত্রী অবঃ কর্নেল জাহিদ ফারুক সামিম বলেন, বর্ষা মৌসুম শুরু হওয়ার পূর্বেই দেশের বিভিন্ন এলাকায় নদী ভাঙন তীব্র আকার ধারণ করছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্রে আমরা এসব নদী ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করে যেখানে হাট-বাজার, ফেরীঘাট কিংবা বিভিন্ন শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান রয়েছে সেখানে ভাঙন রোধ করার জন্য জরুরী ভিত্তিত্বে তিন থেকে সাত দিনের মধ্যে কাজ শুরু করে দিচ্ছি। এছাড়া যেখানে ড্রেজিং’র মাধ্যমে নদী শাসন করার প্রয়োজন হয় সেখানে আমরা ড্রেজিং করে দিচ্ছি এবং যেখানে ব্লোক কিংবা বালুর বস্তা (জিওব্যাগ) দিয়ে নদীর ভাঙন রোধ করা যায় সেখানে আমরা ব্লক তৈরী করে দেয়ার পাশাপশি বালুর বস্তা দিয়ে নদী ভাঙন রোধ করছি।
পানিসম্পদ প্রতিমন্ত্রী অবঃ কর্নেল জাহিদ ফারুক সামীম বলেন, নদী ভাঙন রোধে প্রধান মন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা নিরলস ভাবে কাজ করে যাচ্ছি। আমরা যেখানেই কাজ করছি, সেখানেই তার আউটপুট স্থানীয় বাসিন্দারা সহ ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার মাধ্যমে দেশবাসি দেখতে পাচ্ছেন। এর কারণ হচ্ছে আমি চোর নই। আমি সেনাবাহিনীর লোক। আমি কথায় কিংবা তেল মারায় বিশ^াসী নই। আমি কজে বিস্বাস করি বলেই দেশবাসি তার আইটপুট পাচ্ছেন। পানিসম্পদ প্রতিমন্ত্রী অবঃ কর্নেল জাহিদ ফারুক সামিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বের কারণেই আজ বৃহত্তর দক্ষিণাঞ্চলের উন্নয়নের লক্ষে পদ্মা সেতু, পায়রা সমুদ্র বন্দর ও শিল্প কারখান সহ দেশের ব্যাপক উন্নয়ন করা সম্ভব হয়েছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ উন্নত ও মধ্যম আয়ের দেশ হিসেবে বিশ^ দরবারে মাথা উচু করে দাড়িয়েছে। এক্ষেত্রে তিনি সকলকে দেশ ও জাতীর উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০৪১ বাস্তবায়ন করার আহবান জানান। এ সময় বানারীপাড়ার ফেরীঘাট, উত্তরকুল, নলশ্রী, কালিরবাজার, দাসেরহাট, মসজিদবাড়ি, মিরেরহাট ও উজিরপুর উপজেলার লস্করপুর লঞ্চঘাট, ডাবেরকুল, চৌধুরীরহাট, সিকারপুর এলাকার নদী ভাঙন পরিদর্শন কালে পনিসম্পদ প্রতিমন্ত্রী বিভিন্ন পথ সভায় বলেন, আমি পানি উন্নয়ন বোর্ডের তত্যাবধায়ক প্রকৌশলীকে সাথে নিয়ে এসেছি। তিনি নদী ভাঙন পরিদর্শন করে জরুরী ভিত্তিতে বেস কয়েকটি এলাকায় ভাঙন রোধে কাজ শুরু করবেন বলেও প্রতিমন্ত্রী উল্লেখ করেন।
এ সময় বিশেষ অতিথির বক্তৃতা করেন বরিশাল-২ আসনের এমপি মো.শাহে আলম। তিনি বলেন, সন্ধ্যা নদীর অব্যাহত ভাঙনের কারনে উপজেলার কয়েকটি বাজার, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান বিলিন হয়ে যাওয়ার পাশাপাশি শত শত পরীবার ভিটেমাটি হারিয়ে নিঃস্ব ও রিক্ত হয়ে পড়েছে। তিনি নদী ভাঙন রোধে কার্যকরী পদক্ষেপ গ্রহন করার জন্য পানিসম্পদ প্রতিমন্ত্রীর প্রতি আহবান জানান।
উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম সালেহ মঞ্জু মোল্লার সভাপতিত্বে ও সম্পাদক অ্যাডভোকেট মাওলাদ হোসেন সানার সঞ্চালনায় অনুষ্ঠিত সংক্ষিপ্ত আলোচনা সভায় এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পানি উন্নয়ন বোর্ডের তত্যাবধায়ক প্রকৌশলী মো. শফি আহম্মেদ, উজিরপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস.এম জামাল হোসেন, সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আব্দুল মজিদ বাচ্চু শিকদার, পৌর মেয়র গিয়াস উদ্দিন বেপারী, বানারীপাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমী) বকুল চন্দ্র কবিরাজ, উপজেলা ভাইস চেয়ারম্যান নুরুল হুদা তালুকদার, থানার অফিসার ইনচার্জ মো. খলিলুর রহমান, উজিরপুর থানার অফিসার ইনচার্জ শিশির কুমার, বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট মাহমুদ হোসেন মাখন, খিজির সরদার, যুগ্ম-সম্পাদক মোস্তফা সরদার, আব্দুল জলিল ঘরামী, আকতার হোসেন মোল্লা, সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি ওয়াহেদুজ্জামান দুলাল, পৌর আওয়ামী লীগের সভাপতি সুব্রত লাল কুন্ডু, সম্পাদক শহিদুল ইসলাম, প্রমূখ।

জিএমআর/এমআর

বাংলাদেশ সময়: ২০:১৫:২৪ ● ৫৩৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ