চরফ্যাশনে ইটভাটায় কৃষকের ফসলী জমি কাটার অভিযোগ

প্রথম পাতা » ভোলা » চরফ্যাশনে ইটভাটায় কৃষকের ফসলী জমি কাটার অভিযোগ
বৃহস্পতিবার ● ১৭ জানুয়ারী ২০১৯


নির্বিচারে ফসলী জমির মাটি ও বেড়িবাধের মাটি কেটে জাহাজালাল ইটভাটার ইট তৈরি হচ্ছে।

চরফ্যাশন সাগরকন্যা প্রতিনিধি॥
চরফ্যাশন উপজেলার নীলকমল গ্রামে ঘনবসতি এলাকা বেড়িবাঁধের ঢালে গড়ে উঠেছে শাহাজালাল নামক ইটভাটা। ভাটায় ইটতৈরীর জন্য নির্বিচারে কাটা হচ্ছে বেড়িবাঁধ এবং স্থানীয় কৃষকদের ফসলের জমি। ফসলের জমি কাটার প্রতিবাদ করায় সোম ও মঙ্গলবার দু’দিনে কৃষক পরিবারের ৪ নারী সদস্যকে শাহাজালাল ইটভাটা মালিক পক্ষের লোকজন মারধর করে আহত করেছে। এ ঘটনাকে কেন্দ্র করে নীল কমল গ্রামে উত্তেজনা বিরাজ করছে। পানি উন্নয়ন বোর্ডের মালিকনাধীন সরকারি জমিতে ইটভাটা গড়ে তোলা হলেও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা তা আদৌ জানতেন না বলে জানিয়েছেন।
বৃহম্পতিবার দুুপুরে সরেজমিনে ইটভাটা পরিদর্শন করে এমন অভিযোগ পাওয়া গেছে। সরেজমিনে গিয়ে দেখাগেছে, ভাঙ্গন প্রবন তেতুলিয়া নদীর পুর্বপাড় ঘেঁষে বয়েগেছে পানি উন্নয়ন রোর্ডের বেড়িবাঁধ। বাঁধের পশ্চিম পাশ ঘেঁষে প্রবাহমান তেতুলিয়া নদী। নদীর ভাঙ্গনরোধ প্রকল্পের আওতায় পানি উন্নয়ন বোর্ডের তত্বাবধানে এখানে ব্লক তৈরীর কাজ চলছে। বেড়িবাড়ের মানুষের দীর্ঘদিনের দাবীর প্রেক্ষিতে নদীভাংঙ্গন থেকে রক্ষা জন্য এই আসনে এমপি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব ব্লোক দিয়ে ভাঙ্গন রক্ষা চেষ্টা করছেন। অথচ শাহাজালাল ইটভাটায় নদীর পাড়ের মাটি কেটে আরো নদীগর্ভে বিলিন করছে। ইটভাটার ইটতৈরীর মাটির যোগান দেয়ার জন্য বেড়িবাঁধের ঢাল এবং সংলগ্ন এলাকার কৃষকদের জমির আবাদি ফসল কেটে মাটি তোলা হচ্ছে। অবৈধ টিনের ছোট চিমটি ব্যবহার করে কাঠ দিয়ে পোড়ানো হচ্ছে ইট। মৌসুমের প্রথম রাউন্ড ইট পোড়ানোর পর দ্বিতীয় রাউন্ডের ইট পোড়ানোর কাজ চলছে। স্থানীয় কৃষক বাদশা মিয়া জানান, ইটভাটার মালিক এনায়েত উল্যাহ ঢাকার বাসিন্দা।
স্থানীয় প্রভাবশালী মো.ইসলাম ও মো. কামাল উদ্দিনসহ বেশ কয়েকজন সংঘবদ্ধ হয়ে ইটভাটাটি পরিচালনা করছে। প্রভাবশালী এই চক্র ইটভাটার জন্য বেড়িবাঁধের ঢাল কেটে বন্যাপ্রতিরক্ষা বাঁধকে ঝুঁকিপূর্ণ করে তুলেছে। পাশাপাশি ইটভাটা সংলগ্ন কৃষকদের রেকর্ডিয় জমির আবাদি ফসলের ক্ষেত কেটে মাটি নিচ্ছে এই চক্র। আবাদি জমির ফসল কেটে মাটি নেয়ার প্রতিবাদ করায় ইসলাম ও কামাল উদ্দিনের নেতৃত্বে প্রভাবশালী চক্র গত দু’দিনে (মঙ্গলবার ও বুধ) বাদশা মিয়ার স্ত্রী ফুলজান, রবুজের স্ত্রী আরজু, সিরাজের স্ত্রী জোসনা এবং মোসলেহ উদ্দিনের স্ত্রী তাসনুর বেগমকে পিটিয়ে আহত করেছে। আহতদের চরফ্যাশন উপকলো স্বাস্থ্য কমপ্লেক্সে ও ভোলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। মালিকপক্ষের হয়ে শাহজালাল ইটভাটার পরিচালনার দায়িত্বরত কামাল উদ্দিন জানান, জনৈক বাচ্চু মিজির কাছ থেকে জমি ক্রয় করে তারা এই ইটভাটা নির্মাণ করেছেন। ইটভাটার অনুমোদনের জন্য আবেদন করা হলেও এখনো অনুমোদন মিলেনি বলে তিনি জানান। তবে বেড়িবাঁধের ঢালের এই জমি পানি উন্নয়ন বোর্ডের মালিকানাধিন কি না এমন প্রশ্নের কোন উত্তর দেননি তিনি। পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী (ডিভিশন-২) কাইছার আলম জানান, পানি উন্নয়ন বোর্ডের জমিতে ইটভাটা গড়ে উঠার খবর তার জানানেই। কেউ তা করে থাকলে অবৈধ জবর দখলের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে।

বাংলাদেশ সময়: ১৩:৫৬:৫৪ ● ৬৭৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ