তালতলীতে ছাদ ধ্বসের আতঙ্কে বিদ্যালয়ে ফিরেনি শিক্ষার্থীরা

প্রথম পাতা » বরগুনা » তালতলীতে ছাদ ধ্বসের আতঙ্কে বিদ্যালয়ে ফিরেনি শিক্ষার্থীরা
সোমবার ● ৮ এপ্রিল ২০১৯


ছোটবগী পিকে সরকারী প্রাথমিক বিদ্যালয়

আমতলী (বরগুনা) সাগরকন্যা প্রতিনিধি॥

বরগুনার তালতলী উপজেলার ছোটবগী পিকে সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবনের ছাদের বিম ধসে শিক্ষার্থী হতাহতের ঘটনায় তদন্ত শুরু করেছেন দুটি তদন্ত টিম। সোমবার প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রনালয় ও বরগুনা জেলা প্রশাসনের তদন্ত টিম ঘটনাস্থল পরিদর্শন করেছেন। দ্বিতীয় দিনের মত সোমবারও আতঙ্কে বিদ্যালয়ে ফিরেনি কোন শিক্ষার্থী।
জানাগেছে, উপজেলার ছোটবগী পিকে সরকারী প্রাথমিক বিদ্যালয় শনিবার দ্বিতীয় শিফটের ক্লাস চলাকালীন সময়ে ভবনের ছাদ ধসে মানসুরা নামের এক ছাত্রী নিহত ও সাদিয়া, ইসমাইল, রুমা রোজমা ও শাহীনসহ ৯ শিক্ষার্থী আহত হয়। এ ঘটনায় রবিবার প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রনালয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক মোঃ সাবের হোসেনকে প্রধান করে দুই সদস্যের একটি এবং বরগুনা জেলা প্রশাসন এসিডি (শিক্ষা) মোঃ মাহবুব আলমকে প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন। সোমবার দুটি তদন্ত টিম ঘটনাস্থল পরিদর্শন করেছেন। দুটি তদন্ত কমিটির সদস্য মোঃ মাহবুবুর রশীদ, উপ-সচিব বিদ্যালয়-১, প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রনালয়, এলজিইডি’র বরগুনা নির্বাহী প্রকেীশলী এএসএম কবীর, বরগুনা জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এমএম মিজানুর রহমান, তালতলী ইউএনও দীপায়ন দাশ শুভ ও ভারপ্রাপ্ত পুলিশ কর্মকতা পুলক চন্দ্র রায় বিদ্যালয় ভবন পরিদর্শন, সুশীল সমাজের লোকজন, ব্যাবস্থাপনা কমিটির সদস্য, শিক্ষক, নিহত মানসুরার বাবা নজির তালুকদার, বিদ্যালয় অভিভাবক ও শিক্ষার্থীদের সাথে কথা বলে তথ্য উপাত্ত সংগ্রহ করেছেন। তদন্ত টিম দুটি সোমবার সকাল ৯টায় ঘটনাস্থলে আসেন। দুপুর তিন টায় তারা ঘটনাস্থল ত্যাগ করেছেন। এ সময় তালতলী উপজেলা আওয়ামীলীগ সভাপতি রেজবিউল কবির জোমাদ্দার ও সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান মোঃ  তৌফিকুজ্জামান তনু তদন্ত টিমকে সহযোগীতা করেছেন। এদিকে আতঙ্কে সোমবারও বিদ্যালয়ে আসেনি শিক্ষার্থীরা। ওই বিদ্যালয়ের তৃতীয় শ্রেনীর ছাত্রী আমেনা আক্তার উম্মি ভবনের ছাদ ধসে পরার বর্ননা দিয়ে তদন্ত টিমকে বলেন, যতদিন পর্যন্ত বিদ্যালয়ে নতুন ভবন মির্নাণ করা না হবে ততদিন পর্যন্ত বিদ্যালয়ে কোন শিক্ষার্থী আসবে না। তদন্ত টিম উম্মিকে আশ্বস্ত করেছেন দ্রুত সময়ের মধ্যে ওই বিদ্যালয়ে একটি নতুন ভবন নির্মাণ করা হবে।
তালতলী উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ছোটবগী ইউপি চেয়ারম্যান মোঃ তৌফিকুজ্জামান তনু বলেন, দুটি তদন্ত টিম তথ্য উপাত্ত সংগ্রহ করেছেন। তিনি আরো বলেন ঠিকাদারী প্রতিষ্ঠান নি¤œমানের নির্মাণ সামগ্রী দিয়ে কাজ করায় এবং প্রকৌশল বিভাগ কর্তৃপক্ষের উদাসীনতার কারনে এ ঘটনা ঘটেছে।
বরগুনা জেলা প্রশাসনের তদন্ত টিমের সদস্য জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এসএম মিজানুর রহমান বলেন, দুটি তদন্ত টিম ঘটনাস্থল সরেজমিনে পরিদর্শন করে ভুক্তভোগী, প্রত্যক্ষদর্শী, বিদ্যালয় ব্যাবস্থপনা কমিটির সদস্য, শিক্ষক অভিভাবক ও শিক্ষার্থীদের লিখিত নেয়া হয়েছে।
বরগুনা জেলা প্রশাসনের তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) মোঃ মাহবুব আলম সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করে তথ্য উপাত্ত সংগ্রহের কথা স্বীকার করে বলেন, তিন দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জেলা প্রশাসকের কাছে জমা দেয়া হবে।
উল্লেখ উপজেলার ছোটবগী পিকে সরকারী প্রাথমিক বিদ্যালয়টি ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত হয়। ২০০২ সালে আমতলী উপজেলা প্রকৌশলী বিভাগ স্কুল ভবন নির্মাণ করে। ভবন নির্মাণের কাজ পায় ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স সেতু এন্টার প্রাইজ। ওই সময় ভবনটি নির্মাণকালে নি¤œমানের নির্মাণ সামগ্রী দিয়ে ভবন নির্মাণ করেছে বলে অভিযোগ স্থানীয়দের। নির্মাণের পাঁচ বছরের মাথায় ওই ভবনের বিমে ফাটল ধরে পলেস্তারা খসে পড়ে। ২০১৬ সালে বিদ্যালয়ের ভবনটি জরাজীর্ণ তালিকায় অর্ন্তভূক্ত হয়।

এইচকে/এমআর

বাংলাদেশ সময়: ১৩:০৩:৪৩ ● ১১৭২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ