জেরুজালেমে দূতাবাস স্থানান্তর: জর্ডান বাদশাহর রোমানিয়া সফর বাতিল

প্রথম পাতা » বিশ্ব » জেরুজালেমে দূতাবাস স্থানান্তর: জর্ডান বাদশাহর রোমানিয়া সফর বাতিল
সোমবার ● ২৫ মার্চ ২০১৯


---

সাগরকন্যা আর্ন্তজাতিক ডেস্ক॥

রোমানিয়ায় পূর্ব নির্ধারিত সফর বাতিল করেছেন জর্ডানের বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহ। ইসরায়েলস্থ রোমানীয় দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেওয়ার ঘোষণার প্রতিক্রিয়ায় এ সিদ্ধান্ত নেন তিনি। প্রগতিশীল বামপন্থী ঘরানার ইসরায়েলি সংবাদমাধ্যম হারেৎজ এর প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
রবিবার ওয়াশিংটনে ইসরায়েলপন্থী লবি গ্রুপ ‘আমেরিকান ইসরায়েল পাবলিক অ্যাফেয়ার্স কমিটি’র এক সম্মেলনে যোগ দেন রোমানিয়ার প্রধানমন্ত্রী ভিক্টোরিয়া ড্যান্সিলা। সে সময় তিনি ঘোষণা দেন, ইসরায়েলস্থ রোমানীয় দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে সরিয়ে নেওয়া হবে। জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে উল্লেখ করেন তিনি। ড্যান্সিলা বলেন, ‘রোমানিয়ার প্রধানমন্ত্রী হিসেবে এবং আমার পরিচালনাধীন সরকারের পক্ষ থেকে ঘোষণা করছি, আমরা আমাদের দূতাবাস ইসরায়েলের রাজধানী জেরুজালেমে সরিয়ে নেব।’
এর একদিন পর সোমবার জর্ডানের বাদশাহ দ্বিতীয় আব্দুল্লাহর রোমানিয়া সফরে যাওয়ার কথা ছিল। তবে রোমানীয় প্রধানমন্ত্রীর এ ঘোষণার পর পূর্ব নির্ধারিত সে সফর বাতিল করা হয়। সোমবার জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘জেরুজালেমের প্রতি সংহতি জানিয়ে বাদশাহ আব্দুল্লাহ রোমানিয়া সফর বাতিল করেছেন। সোমবার থেকে এ সফর শুরু হওয়ার কথা ছিল।’
দূতাবাস স্থানান্তর প্রশ্নে প্রধানমন্ত্রী ড্যান্সিলার এ বক্তব্যের ঘোর বিরোধিতা করেছেন রোমানিয়ার প্রেসিডেন্ট ক্লাউস ইয়োহানিস। এ ধরনের বক্তব্য দেওয়ার জন্য ড্যান্সিলাকে ‘অজ্ঞ’ বলে উল্লেখ করেছেন তিনি। গত বছর ড্যান্সিলা ইসলায়েরস্থ দূতাবাস জেরুজালেমে সরিয়ে নিতে নিজের মন্ত্রিসভায় একটি খসড়া প্রস্তাব উপস্থাপন করেছিলেন। তবে রোমানিয়ার প্রেসিডেন্ট তখনই এর বিরোধিতা করেন।
এর আগে ২০১৭ সালে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে স্বীকৃতি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইসরায়েলস্থ মার্কিন দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে নিয়ে যাওয়ারও নির্দেশ দেন তিনি। এর ধারাবাহিকতায় প্রথম দেশ হিসেবে ২০১৮ সালে ইসরায়েলস্থ দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করে যুক্তরাষ্ট্র।

বাংলাদেশ সময়: ১৬:৫৬:২০ ● ১০৪২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ