উজিরপুরে ভূয়া টেন্ডারে মহাসড়কের গাছে হরিলুট!

প্রথম পাতা » বরিশাল » উজিরপুরে ভূয়া টেন্ডারে মহাসড়কের গাছে হরিলুট!
বৃহস্পতিবার ● ২৫ জানুয়ারী ২০২৪


উজিরপুরে ভূয়া টেন্ডারে মহাসড়কের গাছে হরিলুট!

গৌরনদী (বরিশাল) সাগরকন্যা প্রতিনিধি॥

সড়ক ও জনপথ বিভাগের আওতাধীন ঢাকার মিরপুর বৃক্ষ পালনবিদ প্রধান কার্যালয়ের হারবেড়িয়াম এসি›স্ট্যান্ট  মো. আরিফুল ইসলামের বিরুদ্ধে ভূয়া টেন্ডারে ঢাকা-বরিশাল মহাসড়কের উজিরপুর উপজেলা অংশের ৩০ লক্ষাধিক টাকা মূল্যের সওজের প্রায় ১২৫টি গাছ কেটে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। খবর পেয়ে গত ২৪ জানুয়ারি বরিশাল সড়ক ও জনপথ বিভাগ (সওজ) ১৮টি কাটা গাছ জব্দ করেছে। বিষয়টি ধামাচাপা দেওয়ার জন্য   প্রভাবশালী একটি মহল মরিয়া হয়ে মাঠে নেমেছে। ঘটনার এক সপ্তাহ অতিবাহিত হলেও অভিযুক্তের বিরুদ্ধে কোন বিভাগীয় কিংবা আইনি ব্যবস্থা নেয়নি সংশ্লিষ্ট কর্তপক্ষ।
গাছ কাটার  শ্রমিক সর্দার হাবুল বেপারী জানান, ঢাকার মিরপুর বৃক্ষ পালনবিদ প্রধান কার্যালয়ের হারবেড়িয়াম এসি›স্ট্যান্ট  মো. আরিফুল ইসলাম উজিরপুর উপজেলার জয়শ্রী থেকে সানুহার অংশের  ঢাকা-বরিশাল মহাসড়কের দু’পাশের ২১০টি মেহগনি, রেন্টিসহ বিভিন্ন প্রজাতি গাছ কাটার টেন্ডারের কাগজ তাকে দেখায়। যাহা মিরপুর বৃক্ষ পালনবিদ প্রধান কার্যালয়ের উপ-বিভাগীয় বৃক্ষ পালনবিদ মো. আমানত আলীর স্বাক্ষরিত গত ৩১/১২/২১/১২/২০২৩ ইং তারিখের যাহার স্বারক নং ১২১/১(১১) এবং মানি রিসিভ নং ০৩/০০০৬৮৯১ বলে ২ টি লট। হারবেরিয়াম এসিস্ট্যান্ট  আরিফুল ইসলাম ২০২৩ সালের ৩১ ডিসেম্বর এলাহী এগ্রো লিমিেিটড নামে কার্যাদেশের কাগজ দেখিয়ে তাকে (হাবুল) ওই স্থানের মহাসড়কের দুই পাশের মেহগনি, রেনট্রিসহ বিভিন্ন প্রজাতির গাছ কাটার দায়িত্ব দেয়। গত ২০ জানুয়ারি থেকে সে (হাবুল) গাছ কাটা ১৫/২০ জন  শ্রমিক নিয়ে গাছ কাটা মেশিন সওজের গাছ কাটতে শুরু করেন। টেন্ডার  ভুয়া কিনা জানা নেই ।
এলাহী এগ্রো লিমিটেডের চেয়ারম্যান ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফরহাদ মুন্সী বলেন, আমার প্রতিষ্ঠান কোন টেন্ডারে অংশ গ্রহণ করে না। এ ব্যাপারে আমি কিছুই জানি না। ভাবমূর্তি নষ্ট করার উদ্দেশ্যে আমার প্রতিষ্ঠানের নাম ব্যবহার করায় আমি গৌরনদী থানায় একটি সাধারন ডায়রি করেছি।
ঢাকা মিরপুর বৃক্ষ পালনবিদ প্রধান কার্যালয়ের উপবিভাগীয় বৃক্ষ পালনবিদ মো. আমানত আলী  বলেন, গাছ টেন্ডারের জন্য বরিশাল সওজ বিভাগ কর্তৃপক্ষ আমাদের কাছে কোন ঠিঠি দেয়নি। আমাদের দপ্তর থেকে কোন টেন্ডারও হয়নি।  কাগজটা আমি দেখেছি, ওই স্বাক্ষর আমার না।  আমার স্বাক্ষর স্ক্যাাইন করে ভূয়া টেন্ডারের   কাগজ  বানিয়েছে। আমরা খোঁজ নিয়ে জানতে পারি, স্মারক নাম্বার ও টাকা জমা দেওয়ার মানি রিসিভ নাম্বারও ঠিক নেই। এতে আমাদের কাছে প্রমানিত হয়েছে যে, ভূয়া টেন্ডার দেখিয়ে ওই গাছ কাটছে।
ঢাকা মিরপুর বৃক্ষ পালনবিদ প্রধান কার্যালয়ের প্রধান বৃক্ষ পালনবিদ (সিএ) মো. আনোয়ার হোসেন বলেন, বিষয়টি জানার পর আমি নির্বাহী বিভাগীয় বৃক্ষ পালনবিদ  সাহেবকে অভিযুক্ত আরিফুল ইসলামের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার জন্য বলেছি।
বরিশাল সওজের নির্বাহী প্রকৌশলী মাসুদ মাহামুদ সুমন বলেন, খবর পেয়ে গত ২৪জানুয়ারি কাটা ৫৬টি গাছ জব্দ করে সওজের গাড়ি দিয়ে আমাদের অফিসে এনে রাখা হয়েছে। সড়ক  সম্প্রসারণের জন্য গাছ কাটার টেন্ডার দেওযার দায়িত্ব মিরপুর বৃক্ষ পালনবিদ প্রধান কার্যালয়ের নির্বাহী প্রকৌশলীর। ভূয়া টেন্ডার কি না, তারাই ভাল বলতে পারবেন এই বলেই  মোবাইল ফোন কেটে দেন।
এ ব্যাপারে বক্তব্যের জন্য অভিযুক্ত হারবেরিয়াম এসিস্ট্যান্ট মো. আরিফুল ইসলামের ব্যবহৃত মোবাইল ফোনে রিং করা হলে তার (আরিফুল) স্ত্রী ফোন রিসিভ করে স্বামীর কাছে ফোন দিলে সাংবাদিক পরিচয় পেয়ে সাথে  সাথে তিনি (আরিফুল) ফোন কেটে দেন।

 

 

 

এএসআর/এমআর

বাংলাদেশ সময়: ২০:১৩:২৫ ● ৬৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ