কুয়াকাটায় প্রথমবারের মতো দু’দিনের শুটকি মেলা শুরু

প্রথম পাতা » কুয়াকাটা » কুয়াকাটায় প্রথমবারের মতো দু’দিনের শুটকি মেলা শুরু
শুক্রবার ● ১৩ অক্টোবর ২০২৩


কুয়াকাটায় প্রথমবারের মতো দু’দিনের শুটকি মেলা শুরু

কুয়াকাটা (কলাপাড়া) সাগরকন্যা অফিস॥

দেশের দক্ষিণাঞ্চলে পরিবেশ বান্ধব উপায়ে নিরাপদ শুটকি উৎপাদনকারী উদ্যেক্তা তৈরি ও প্রসারের লক্ষ্যে কুয়াকাটায় দুই দিনব্যাপী শুটকি মেলার উদ্বোধন করা হয়েছে। বেসরকারি সংস্থা সংগ্রামের ব্যবস্থাপনায় এই  প্রথমবারের মতো কুয়াকাটা সমুদ্র সৈকতে এসইপি ও শুটকি প্রকল্পের উদ্যোক্তাদের নিয়ে এসইপি-সুপণ্য মেলা-২০২৩ শুরু হয়েছে।
শুক্রবার সকাল ১১টায় জেলার কলাপাড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন মেলার উদ্বোধন করেন। এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুয়াকাটা পৌরসভার মেয়র আনোয়ার হাওলাদার,  কুয়াকাটা প্রেসক্লাব সভাপতি নাসির উদ্দিন বিপ্লব, টোয়াকের সভাপতি রুমান ইমতিয়াজ তুষার, কুয়াকাটা শুটকি মার্কেটের সাধারণ সম্পাদক সোহেল মাহমুদ প্রমুখ। মেলা উপলক্ষে কুয়াকাটার শতাধিক ব্যবসায়ী তাদের উৎপাদিত শুটকির পশরা সাজিয়েছেন। নানা প্রজাতির শুটকি তারা রেখেছেন। এসব শুটকির মধ্যে রয়েছে কোরাল, লাখ্যা, লইট্টা, বোল, ইলিশ, চিংড়ি, সোনা পাতা, ছুরি, সুরমা, মলা, ফাইস্যা, বাঁশ পাতা, চ্যাপা, কাচকিসহ নানা প্রজাতির শুটকি মাছ।
কুয়াকাটা শুটকি মার্কেটের সাধারণ সম্পাদক সোহেল মাহমুদ জানান, কুয়াকাটার শুটকি নিরাপদ ও প্রাকৃতিক উপায় তৈরি, এটা সবার মাঝে জানান দিতে এ আয়োজনটি করা হয়েছে।  সারা বছর এখানকার শুটকির চাহিদা রয়েছে। ঝিনাদহ থেকে মেলায় আগত পর্যটক ক্রেতা নজরুল ইসলাম জানান, তারা মেলা থেকে অপেক্ষাকৃত কম টাকায় শুটকি ক্রয় করেছেন। তিনি বলেন, এর আগেও আমি কুয়াকাটার শুটকি খেয়েছি, এখানকার শুটকি অনেকটাই বিষমুক্ত।

সংগ্রামের সিনিয়র পরিচালক মো. ইউসুফ বলেন, আমরা দুই বছর ধরে বিষমুক্ত শুটকি উৎপাদন করার পদ্ধতি শিখানোর চেষ্টা করছি। এই মেলার মাধ্যমে  বিষমুক্ত শুটকি লোকজন ক্রয় করতে পারবে।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন বলেন, আয়োজকদের অশেষ ধন্যবাদ।  স্থানীয় পণ্যের গুণাবলী ও বিষমুক্ত শুটকি উৎপাদন করার ফলে মানুষের মাঝে চাহিদা বাড়ছে।

এনইউবি/এমআর

বাংলাদেশ সময়: ০:১৪:০৪ ● ১০৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ