নিশ্চিত করা হোক নারী অধিকার

প্রথম পাতা » মুক্তমত » নিশ্চিত করা হোক নারী অধিকার
শুক্রবার ● ৮ মার্চ ২০১৯


---

নিয়ামুর রশিদ শিহাব
৮ই মার্চ “আন্তর্জাতিক নারী দিবস”। দিবসটির আদি নাম ‘আন্তর্জাতিক কর্মজীবী নারী দিবস’। প্রতি বছর ৮ মার্চ তারিখে দিবসটি বিশ্বব্যপী পালন করা হয়। ২০১৯সালের জাতিসংঘ কর্তৃক নারী দিবসের প্রতিপাদ্য “সবাই মিলে ভাবো, নতুন কিছু করো, নারী-পুরুষ সমতার, নতুন বিশ্ব গড়ো।”
নারী দিবস উদযাপনের পিছনে রয়েছে নারী শ্রমিকদের অধিকার আদায়ের সংগ্রাম ও আত্মত্যাগের ইতিহাস। উনবিংশ শতাব্দিতে পুরুষের সমান নারীরা কাজ করলেও পারিশ্রমিক প্রদানের ক্ষেত্রে বৈষম্য করা হতো। এতে করে নারীরা ঘরে ও বাইরে সমান কাজ করায় কাজের চাপ ছিল বেশি। তাই ১৮৫৭ সালে মজুরি বৈষম্য, অতিরিক্ত কাজ ও কাজের অমানবিক পরিবেশের প্রতিবাদে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের রাস্তায় নেমেছিল সুতা কারখানার শ্রমিকরা। সেই মিছিলে চলে সরকার বাহিনীর দমন পীড়ন। এ থেকে নারীর বঞ্চনার বিরুদ্ধে অভিযানের ভিত্তি গড়ে ওঠে। ১৯০৮সালের একই শহরের সোশ্যাল ডেমোক্র্যাট নারী পক্ষ থেকে আয়োজিত হয় সর্বপ্রথম আন্তর্জাতিক নারী সম্মেলন।এতে জার্মান সমাজতান্ত্রিক নারী নেত্রী ক্লারা জেটকিন এর নেতৃত্ব দেন।তিনি ছিলেন জার্মান রাজনীতিবিদ, কমিউনিস্ট পার্টির স্থপতিদের মধ্যে একজন। ১৯১০ খ্রিষ্টাব্দে ডেনমার্কের কোপেনহেগেনে অনুষ্ঠিত হয় দ্বিতীয় আন্তর্জাতিক নারী সম্মেলন। এতে ১৭টি দেশের ১০০নারী প্রতিনিধি অংশ নেয়। এই সম্মেলনে ক্লারা জেটকিন ৮মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালনের প্রস্তাব দেন। তার এ প্রস্তাব সকলে গ্রহন করে। এই সিদ্ধান্ত অনুযায়ী ১৯১১সাল থেকে এই দিবসটি পালিত হয়। ১৯১৪সালে বেশ কয়েকটি দেশে পালন করা হয় আন্তর্জাতিক নারী দিবস। ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হবার পূর্ব থেকে আজ পর্যন্ত যথাযথ মর্যাদায় দিবসটি পালন করা হয়। এ উপলক্ষ্যে বিভিন্ন সেমিনার, সভা সমাবেশ প্রভৃতি অনুষ্ঠিত হয়।
এক বিংশ শতাব্দিতে নারীরা আগের চেয়ে কাজের সুযোগ বৃদ্ধি পেলেও আজও নারীরা নিরাপত্তাহীনতায় রয়েছে। এখনও নারীদের কাজের সুষ্ঠ পরিবেশ নিশ্চিত করা যায় নি । প্রতিনিয়ত ঘটছে ধর্ষণ, নারী নির্যাতন, বাল্যবিবাহ ও বেতন বৈষম্যের মত ঘটনা। নারী দিবস ঘোষনার এক শতাব্দির বেশি সময় পার হলেও এখন নিশ্চিত হয়নি নারী অধিকার। তাই কবে এ সব দাবী পূরণ হবে তার উত্তর জানা নেই কারো?
সূত্রঃ ইন্টারনেট

বাংলাদেশ সময়: ১৩:৩৩:৫২ ● ৬৬২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ