জিয়াউর রহমান ‘হ্যাঁ-না নাটক’ করে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করেছিলেন-আমু

প্রথম পাতা » ঝালকাঠী » জিয়াউর রহমান ‘হ্যাঁ-না নাটক’ করে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করেছিলেন-আমু
বৃহস্পতিবার ● ২ মার্চ ২০২৩


জিয়াউর রহমান ‘হ্যাঁ-না নাটক’ করে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করেছিলেন-আমু

ঝালকাঠি সাগরকন্যা প্রতিনিধি॥

১৪ দলের সমান্বয়ক ও মুখপাত্র, আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির অন্যতম উপদেষ্ট ও ঝালকাঠি-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব আমির হোসেন আমু বলেছেন, একমাত্র বাংলদেশে ১৯৭২ সালে ৯মাসে সশস্ত্র মুক্তিযুদ্ধের মধ্যে দিয়ে স্বাধীন হওয়ার পর ১৯৭৩ সালে এই দেশে প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। শুধু তাই নয় এরপর মাত্র ৯ মাসের মধ্যে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবিধান প্রনয়ণ করে ছিলেন যা ছিল ‘পৃথিবর অন্যতম শ্রেষ্ঠ সংবিধান’।
জিয়াউর রহমানের অবৈধ ক্ষমতা দখলের মাধ্যমে ভোট ব্যবস্থা বিধ্বস্ত করে ছিলেন উল্লেখ করে আমু বলেন, বন্দুকের নলে নিজেকে রাষ্ট্রপতি ঘোষনা আর অবৈধ ক্ষমতা দখলকে বৈধতা দেওয়ার নামে ‘হ্যাঁ-না নাটক’ করে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করেছিলেন। হাইকোর্ট এটিকে অবৈধ ঘোষণা করেছেন। এজন্য বিএনপির সৃষ্টিটাও অবৈধ হয়ে যায়।
বৃহস্পতিবার (২ মার্চ) দুপুরে ৫ম জাতীয় ভোটার দিবস উপলক্ষে ঝালকাঠিতে র‌্যালি শেষে শিল্পকলা একাডেমি ভবনের হলরুমে আলোচনা সভায় অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, আজকে এই যে ভোটের নিয়ম কানুন সব ব্যতিক্রম হয়েছিল বঙ্গবন্ধু হত্যার পর জিয়াউর রহমানের আমলে।  হুসাইন মোহাম্মাদ এরশাদ ১৯৮৬ সালের নির্বাচনে ১২দিন পর্যন্ত ভোট গননা করেনি, রেজাল্ট দেয়নি। এখন তারা গনতন্ত্রের নামে বড় বড় কথা বলে। আওয়ামী লীগ সবসময় গনতান্ত্রিক পদ্বতিতে বিশ্বাস করে। গণতন্ত্রের মানসপুত্র হোসেন সোহরাদীর গনতন্ত্রের ধারা অনুযায়ী বঙ্গবন্ধু এই দেশে রাজনীতি সৃষ্টি করে ছিলেন। আজকে যে ভোটাধিকার এই ভোটাধিকার প্রতিষ্ঠার জন্য আমরা সারা জীবন আন্দোলন সংগ্রাম করেছি। আমরা চাই মানুষের ভোটাধিকার সঠিক ভাবে প্রয়োগ হবে। এসময় তিনি সকলকে আগামী নির্বাচনে অংশগ্রহন করার নৌকা মার্কায় ভোট দেয়ার আহবান জানান।
জেলা প্রশাসক ফারাহ গুল নিঝুমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, জেলা আওয়ামী লীগের সভাপতি সরদার মো. শাহ আলম, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান খান আরিফুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মাইনুল হক, জেলা নির্বাচন কর্মকর্তা মুন্সি অহিদুজ্জামান।
আলোচনা সভা শেষে প্রধান অতিথি আমির হোসেন আমু এমপি নতুন ভোটারদের হাতে নতুন পরিচয় পত্র তুলে দিয়ে পরিচয়পত্র বিতরন কার্যক্রমের শুভো উদ্বোধন করেন।

কেই/এমআর

বাংলাদেশ সময়: ২১:২০:৪২ ● ১৩৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ