গোপালগঞ্জে অনুপস্থিত শিক্ষার্থীদের জরিমানা আদায়!

প্রথম পাতা » ঢাকা » গোপালগঞ্জে অনুপস্থিত শিক্ষার্থীদের জরিমানা আদায়!
শুক্রবার ● ২ সেপ্টেম্বর ২০২২


গোপালগঞ্জে অনুপস্থিত শিক্ষার্থীদের জরিমানা আদায়!

গোপালগঞ্জ সাগরকন্যা প্রতিনিধি॥

আমার মা জমিতে কৃষাণ দিতে গিয়েছিল। বাড়িতে আমার ছোট বোনকে রাখতে হয়েছি বলে ৪ দিন স্কুলে আসতে পারিনি। ৪ দিন পরে স্কুলে গেলে আমাকে ৪০ টাকা ফাইন (জরিমানা) দিতে হয়েছে। টাকা কে দিয়েছে প্রশ্ন করলে বলে আমার মা দিয়েছে। এমনই কান্নজরিত কন্ঠে বলতে ছিল প্রাইমারি স্কুলের চতুর্থ শ্রেণীর শিক্ষার্থী তৃষা বল।
ঘটনাটি গোপালগঞ্জ সদর উপজেলার  ৬৩ নং কৃষ্ণপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের। স্কুলে না আসলে ১০ টাকা জরিমানা দিতে হয় ওই বিদ্যালয়ের শিক্ষার্থীদের। প্রধান শিক্ষিকা জ্ঞান মঞ্জুরী গায়েনের বিরুদ্ধে এমনই অভিযোগ করেন ওই স্কুলের  শিক্ষার্থীরা ও শিক্ষার্থী  অভিভাবকরা। এছাড়া ওই স্কুলের চতুর্থ শ্রেণীর কর্মচারী ও শিক্ষার্থীদের সাথে খারাপ আচরণ করার অভিযোগ রয়েছে এ প্রধান শিক্ষিকার    বিরুদ্ধে।  স্কুলের চতুর্থ শ্রেণীর শিক্ষার্থী তৃষা বল,  তৃতীয় শ্রেণীর শিক্ষার্থী রাহুল বাড়ৈ, পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী অঙ্কিতা বাড়ৈ ও মনি বিশ্বাস সহ আরও আরো অনেক শিক্ষার্থীর কাছ থেকে এভাবে ফাইন নেওয়ার অভিযোগ প্রধান শিক্ষিকা জ্ঞান মঞ্জুরী গায়েনের বিরুদ্ধে।
জরিমানা নেওয়ার কথা স্বীকার করে ওই স্কুলের প্রধান শিক্ষিকা জ্ঞান মঞ্জুরী গায়েন বলেন, স্কুলে শিক্ষার্থীরা ঠিকমত স্কুলে আসে না, তারা যাহাতে ঠিকমত স্কুলে আসে সেজন্য এই জরিমানা নিচ্ছি আমরা। এটা ম্যানেজিং কমিটিরি সভাপতি সুস্মিতা বলের সাথে আলোচনা করে তার অনুমতিতে এই জরিমানা নিচ্ছি।
৬৩ নং কৃষ্ণপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটিরি সভাপতি সুস্মিতা বল বলেন, আমি মাত্র দুই মাস হলো সভাপতি হয়েছি। আমি এসব বিষয়ে ভালো বিঝুনা। স্কুলের প্রধান শিক্ষিকা জ্ঞান মঞ্জুরী গায়েন আমাকে বলে অনুপস্থিত শিক্ষার্থিদের ফাইন নিতে হবে। তখন আমি তাকে বলি আপনি যেটা ভালো বুঝেন সেটা করেন।
এ ব্যাপারে উপজেলা প্রথমিক শিক্ষা কর্মকর্তা রুবাইয়া ইয়াসমিন বলেন, শিক্ষার্থীরা না আসলে তাদের কাছ থেকে ফাইন নেওয়ার কোন বিধান নেই। এবিষয়ে আমি জানিনা, আমাকে কেউ জানায়নি। তবে অভিযোগ পেলে ব্যাবস্থা নেওয়া হবে।

এইচবি/এমআর

বাংলাদেশ সময়: ০:১৭:৪৮ ● ১১৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ