গোপালগঞ্জে হিন্দুধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহি চড়ক পূঁজা অনুষ্ঠিত

প্রথম পাতা » ঢাকা » গোপালগঞ্জে হিন্দুধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহি চড়ক পূঁজা অনুষ্ঠিত
শুক্রবার ● ১৫ এপ্রিল ২০২২


গোপালগঞ্জে হিন্দুধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহি চড়ক পূঁজা অনুষ্ঠিত

গোপালগঞ্জ সাগনকন্যা প্রতিনিধি॥

পঞ্জকিা মতে বৃহস্পতবিার সন্ধ্যায় প্রতি বছররে বশৈাখ সংক্রান্তরি উপলক্ষ্যে সদর উপজলোর সাতপাড় পশ্চমিপাড়া গ্রামরে কালা বশ্বিাসরে বাড়ি আয়োজন করা হয় নীল পূজা।
পূজা শষেে লোহা দয়িে তরৈী দুটি করে বড়শি ফোরানো হয় দুই যুবকরে পঠি।ে পরে মন্দরিরে পাশরে একটি মাঠে গাছ দয়িে বানানো চৌকাঠরে দুই মাথায় রশি দয়িে বঁেধে ঝুলয়িে দওেয়া হয় ওই দুই যুবক ক।ে পরে অপর প্রান্তরে রশি দয়িে বঁেধে ঘুরানো হয় কয়কে দফা। গোধূলী র্পযন্ত চলে এ চড়ক ঘুড়ানো।
এ চড়ক ঘুল্লী ও মলো দখেতে গোপালগঞ্জ জলোর বভিন্নি এলাকার শশিু-নারীসহ হাজার হাজার মানুষ ভীড় জমান। এ চড়ক ঘুল্লীকে কন্দ্রে করে বসে গ্রামীন মলো। খাবার, গহনা, মষ্টিরি দোকান ও মাটরি খলেনা সহ বসে বভিন্নি দোকান।
মেলায় ঘুরতে আশা শান্তুনু রায় বলেন, আমি প্রতি বছর আমাদের হিন্দু ধর্ম র্ধমাবলম্বীদরে নীল পূজা ও চড়ক ঘুল্লী দেখতে আসি। প্রতি বছর সাতপাড় পশ্চিমপাড়া গ্রামে কালা বিশ্বাসের বাড়িতে নীল পূজা হয় ও পূজা শেষে চড়ক ঘুল্লি হয়। এ চড়ক ঘুল্লি উপলক্ষে এখানে গ্রামীন মেলাও বসে।
সাতপাড় ইউনিয় পরিষদের চেয়ারম্যান প্রনব বিশ্বাস বাপ্পি বলেন, করোনার কারনে দুই বছর কোন ধরনের ধর্মীয় আচার অনুষ্ঠান বন্ধ ছিল। এবছর সকল ধর্মীয় অনুষ্ঠানে ধর্মালম্বীদের ভির চোখে পড়ার মত। সাতপাড় পশ্চিমপাড়া কালা বিশ্বাস প্রতি বছর বশৈাখ সংক্রান্তরি উপলক্ষে নীল পূজা ও চড়ক ঘুল্লি অনুষ্ঠান করে আসছে। এবছর  আমাদের সাতপাড় ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে পূজাকে সাফল্য করতে সর্বদা কাজ করেছে।

এইচবি/এমআর

বাংলাদেশ সময়: ২০:৫৬:৪৬ ● ৯৮৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ