চরফ্যাশনে ২২দিনের ইলিশ শিকার নিষিদ্ধ

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » চরফ্যাশনে ২২দিনের ইলিশ শিকার নিষিদ্ধ
রবিবার ● ৩ অক্টোবর ২০২১


চরফ্যাশনে ২২দিনের ইলিশ শিকার নিষিদ্ধ

চরফ্যাশন (ভোলা) সাগরকন্যা প্রতিনিধি॥

ইলিশের উৎপাদন বাড়াতে ও ডিম ছাড়ার সুযোগ দিতে রবিবার মধ্যরাত থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন ইলিশ আহরণ বন্ধ থাকবে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন এ তথ্য জানান।
তিনি জানান, চলতি বছর ইলিশের প্রধান প্রজনন মৌসুমে আজ মধ্যরাত থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন ইলিশ প্রজনন ক্ষেত্রে ইলিশসহ সব ধরনের মৎস্য আহরণ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এসময় দেশব্যাপী ইলিশ আহরণ, বিপণন, পরিবহন, ক্রয়-বিক্রয়, বিনিময় ও মজুত ও নিষিদ্ধ থাকবে।
প্রতিবছর আশ্বিনের ভরা পূর্ণিমার আগে-পরে মিলিয়ে মোট ১৫ থেকে ১৭ দিন হচ্ছে ইলিশের ডিম ছাড়ার আসল সময়। এসময় সাগর থেকে ঝাঁকে ঝাঁকে ইলিশ নদীতে ছুটে আসে। এই সময়কে বিবেচনায় নিয়ে প্রতি বছরের মতো এ বছরও মোট ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ করেছেন সরকার।
সময় ইলিশকে স্বাচ্ছন্দ্যে ডিম ছাড়ার সুযোগ দিতেই সরকার দেশের সব নদ-নদীতে ইলিশসহ সব ধরনের মাছধরা বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।
চরফ্যাশন উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার বলেন, আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রতিটি মৎস্য ঘাটে আমাদের প্রচার প্রচারনা ও মতবিনিময় হয়েছে। চরফ্যাশন উপজেলায় তেতুলিয়া ও মেঘনায় নিষিদ্ধ ইলিশ ধরার অভিযানে ৩টি টিম গঠন করা হয়েছে।
টিমের নেতৃত্ব দিবেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান, সহকারী কমিশনার ভূমি আবি আবদুল্লাহ খান ও উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার। তাদের সাথে থাকছে পুলিশ ও কোস্টগার্ড।

এএইচ/এমআর

বাংলাদেশ সময়: ১৯:৫৮:৪০ ● ১১০৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ