নতুন প্রজন্মেও কাছে মুক্তিযুদ্ধেও ইতিহাস তুলে ধরতে হবে-এমপি জ্যাকব

প্রথম পাতা » ভোলা » নতুন প্রজন্মেও কাছে মুক্তিযুদ্ধেও ইতিহাস তুলে ধরতে হবে-এমপি জ্যাকব
বুধবার ● ১৭ মার্চ ২০২১


নতুন প্রজন্মেও কাছে মুক্তিযুদ্ধেও ইতিহাস তুলে ধরতে হবে-এমপি জ্যাকব

চরফ্যশন (ভোলা) সাগরকন্যা প্রতিনিধি॥

জাতির জনক বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমান এর  জন্ম শতবার্ষিকী উপলক্ষে শিশু কিশোর চিত্রাংকন ও বঙ্গবন্ধুর  জীবনী রচনা প্রতিযোগীতা ও কবিতা আবৃত্তি বুধবার (১৭ মার্চ) সকালে চরফ্যাশন বজ্রগোপাল টাউন হলে অনুষ্ঠিত হয়েছে।
সভায় যুব ও ক্রীড়া মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি প্রধান অতিথি  হিসেবে বিজয়ীদের মধ্যে পুরস্কার  বিতরণ করেন।
এ সময় তিনি বলেন, শিশুরাই জাতির ভবিষ্যৎ। শিশুদের স্বাধীনতার সঠিক ইতিহাস, বঙ্গবন্ধুর  জীবনী  বঙ্গবন্ধুর  জীবন আদর্শ জানাতে হবে, এই শিশুরাই আগামী দিনে বঙ্গবন্ধুর  আদর্শের সৈনিক হিসেবে প্রতিষ্ঠিত হবে। গড়ে তোলা হবে চরফ্যাশনে বঙ্গবন্ধুর ঘাটি।
আজকের দিনে টুঙ্গিপাড়ার অজপাড়া গ্রামে জন্মগ্রহণ করা ‘খোকা’ নামের সেই শিশুটি পরবর্তীতে হয়ে ওঠেন নির্যাতিত-নিপীড়িত বাঙালি জাতির মুক্তির দিশারী। গভীর রাজনৈতিক প্রজ্ঞা, আত্মত্যাগ ও জনগণের প্রতি অসাধারণ মমত্ববোধের কারণেই পরিণত বয়সে হয়ে ওঠেন বাঙালি জাতির অবিসংবাদিত নেতা। কৈশোরেই তিনি সক্রিয় রাজনীতিতে জড়িয়ে পড়েন। গোপালগঞ্জের মিশন স্কুলে অষ্টম শ্রেণিতে অধ্যয়ন কালে তৎকালীন ব্রিটিশ বিরোধী আন্দোলনে যোগদানের কারণে শেখ মুজিবুর রহমান প্রথমবারের মতো গ্রেফতার হয়ে কারাবরণ করেন। এরপর থেকে শুরু হয় বঙ্গবন্ধুর আজীবন সংগ্রামী জীবনের অভিযাত্রা।
বঙ্গবন্ধু তার সহকর্মীদের নিয়ে ১৯৪৮ সালে বাংলাদেশ ছাত্রলীগ এবং পরবর্তীতে ১৯৪৯ সালে বাংলাদেশ আওয়ামীলীগ গঠন করেন। ’৪৭- এর দেশ বিভাগ ও স্বাধীনতা আন্দোলন, ’৫২-এর ভাষা আন্দোলন, ’৫৪-এর যুক্তফ্রন্ট নির্বাচন, ’৬২-এর শিক্ষা আন্দোলন, ’৬৬-এর ছয় দফা আন্দোলন, ’৬৯-এর গণঅভ্যুত্থান পেরিয়ে ’৭০ সালের ঐতিহাসিক নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির অবিসংবাদিত নেতা হিসেবে প্রতিষ্ঠিত হন। তার অবিসংবাদিত নেতৃত্বে ৯ মাসব্যাপী রক্তক্ষয়ী সশস্ত্র যুদ্ধের মধ্য দিয়ে অর্জিত হয় স্বাধীনতা। বিশ্ব মানচিত্রে অভ্যুদয় ঘটে স্বাধীন বাংলাদেশ নামক রাষ্ট্রের।
বাঙালি তাদের এই নেতাকে স্মরণ রাখতে তার জন্মদিনে প্রতি বছরের ১৭ মার্চ পালন করেন জাতীয় শিশু দিবস। এবার এটি নতুন মাত্রা যুক্ত করেছে। গত বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ হলেও করোনার কারণে এবার সেই উপলক্ষ ধরে‘ মুজিববর্ষ’পালন করছে বাঙালি। এটি জাতির ইতিহাসের এক অনন্য মাইল ফলক স্পর্শকারী ও অভাবনীয় ঘটনা।
অনুষ্ঠানে ১৪৯ জন শিশু প্রতিযোগীতায় অংশ নেন। পরে প্রধান অতিথি  আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি বিজয়াদের হাতে পুরস্কার  তুলে দেন। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন আখন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম ভিপি, নবনির্বাচিত পৌর মেয়র মো. মোরশেদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমীন, সহকারী কমিশনার ভূমি রিপন বিশ^াস প্রমুখ।

এএইচ/এমআর

বাংলাদেশ সময়: ২০:০৮:১০ ● ৮৩০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ