কলাপাড়ায় ৩২পরিবারের ঘরবাড়ি গাছপালার ক্ষতিপুরণ দাবি

প্রথম পাতা » পটুয়াখালী » কলাপাড়ায় ৩২পরিবারের ঘরবাড়ি গাছপালার ক্ষতিপুরণ দাবি
রবিবার ● ৪ অক্টোবর ২০২০


কলাপাড়ায় ৩২পরিবারের ঘরবাড়ি গাছপালার ক্ষতিপুরণ দাবি

কলাপাড়া (পটুয়াখালী) সাগরকন্যা অফিস॥

আশুগঞ্জ বিদ্যুত প্লান্টের অধিগ্রহণকৃত এলাকা কলাপাড়ার দেবপুরের ৩২পরিবারের সদস্যরা ঘরের এবং গাছপালার ক্ষতিপুরণের টাকা না পাওয়ায় বিক্ষোভ করেছেন।
রবিবার (৪ অক্টোবর) দুপুরে দেবপুরের ভাঙ্গা বাঁধ এলাকায় এসব পরিবারের সদস্যরা প্রতিবাদ করেছেন। তারা জানান, তাদের ক্ষতিপুরনের টাকা পাচ্ছেন না। একটি মধ্যস্বত্তভোগী চক্র এলএও অফিসে ভুয়া অভিযোগ করেছে। এচক্রের সঙ্গে এলএও অফিসের লোকজন জড়িতের অভিযোগ করেছেন ভুক্তভোগী পরিবারের সদস্যরা। হারুন হাওলাদার জানান, ঘর এবং গাছপালার ক্ষতিপুরন বাবাদ প্রায় সাড়ে নয় লাখ টাকার এওয়ার্ড পেয়েছেন। কিন্তু টাকা উত্তোলন করতে পারছেন না। স্থানীয় একটি চক্র ভুয়া অভিযোগ দেয়ায় এখন টাকা তুলতে পারছেন না। প্রায় দুই মাস পর্যন্ত ঘুরছেন ।
সুলতান হাওলাদার জানান, তারও একই দশা। ৩৩ লাখ টাকা তুলতে দেয়া হচ্ছে না। এখন মরণদশা হয়েছে। এসব পরিবারের সদস্যদের অভিযোগ, জমিজমা নিয়ে বিরোধ সমস্যা থাকতে পারে। কিন্তু ঘর ও গাছপালার ক্ষতিপুরণের বিষয়টি সুরাহা করা কোন জটিল নয়। এছাড়া যারা টাকা পেয়েছেন তাদেরকেও শতকরা ১০ থেকে ১৫ ভাগ উৎকোচ দিয়ে টাকা তুলতে হয়েছে। ধার-দেনা করে উৎকোচের টাকা দিতে হচ্ছে। এলএও অফিসের সঙ্গে একটি চক্রের নিবিড় দূর্ণীতির যোগসাজশ রয়েছে। তাই কোন মানুষ ঘুষ ছাড়া টাকা তুলতে পারছে না। দেবপুরের এসব জেলে, হাইলা-কামলা কৃষক শ্রেণির মানুষ মধ্যস্বত্তভোগী চক্রের কবল থেকে রক্ষার জন্য ক্ষতিপুরণের টাকা পটুয়াখালী জেলায় বসে বিতরণ না করে ধানখালী ভূমি অফিস কিংবা কলাপাড়ায় বসে বিতরণের দাবি জানান। ভুক্তভোগীরা আরও জানান, তারা সরকারের অধিগ্রহণে পানির দামে জমি দিয়েছেন। এখন জমিজমার দাম হুহু করে বাড়ছে। অন্যত্র গিয়ে জমিজমা কিনবেন তাও পারছেন না। জানা গেছে দেবপুর গ্রামের ৩৩ জনের মধ্যে ২৮ জনে গাছপালা ও ঘরের ক্ষতিপুরনের টাকা পায়নি।
লোকজন জানান, যারা লিখিত অভিযোগ দিয়েছেন তারা এখন শতকরা ১০ভাগ টাকা চাচ্ছেন। তাইলে অভিযোগ প্রত্যাহার করবেন। এচক্রের প্রতারণা থেকে বাচতে উর্ধতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

এমইউএম/এমআর

বাংলাদেশ সময়: ২০:২৭:৪৩ ● ৩২৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ