ব্যবসা পরিবেশ উন্নয়ন ঘটানো সেরা ২০ দেশের তালিকায় বাংলাদেশ

প্রথম পাতা » জাতীয় » ব্যবসা পরিবেশ উন্নয়ন ঘটানো সেরা ২০ দেশের তালিকায় বাংলাদেশ
শনিবার ● ২৮ সেপ্টেম্বর ২০১৯


ব্যবসা পরিবেশ উন্নয়ন ঘটানো সেরা ২০ দেশের তালিকায় বাংলাদেশ

ঢাকা সাগরকন্যা অফিস॥

বিশ্ব ব্যাংকের বিচারে বিগত এক বছরে ব্যবসার পরিবেশের উন্নয়ন ঘটানো সেরা ২০টি দেশের তালিকায় জায়গা করে নিয়েছে বাংলাদেশ। আগামী ২৪ অক্টোবর ‘ডুয়িং বিজনেস ২০২০’ প্রতিবেদন প্রকাশের আগে বৈশ্বিক এই ঋণদাতা সংস্থার ওয়েবসাইটে শীর্ষ দেশগুলোর প্রকাশ করা হয়। তালিকায় অন্য দেশগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশের তিন প্রতিবেশী ভারত, পাকিস্তান ও মিয়ানমার। আরও আছে সৌদি আরব, কুয়েত, জর্ডান, কাতার।
বিশ্ব ব্য্ংাকের তথ্য অনুযায়ী, ব্যবসার জন্য প্রয়োজনীয় মোট ১০টি ক্ষেত্রে উন্নয়নের উপর ভিত্তি করে এই তালিকা তৈরি করা হয়। ব্যবসা শুরুর প্রক্রিয়া সহজ করার পাশাপাশি বিদ্যুৎ সংযোগ এবং ঋণ প্রাপ্তি সহজ করার মাধ্যমে বাংলাদেশ সহজে ব্যবসা করার ক্ষেত্রে উন্নতি ঘটিয়েছে। এছাড়া বাংলাদেশে নতুন ব্যবসা প্রতিষ্ঠানের নিবন্ধন ফি কমানো হয়েছে এবং ডিজিটাল সনদে মাশুল উঠিয়ে দেওয়া হয়েছে।
বিশ্ব ব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকা নতুন বিদ্যুৎ সংযোগের ফি অর্ধেকে নামিয়ে এনেছে এবং কর্মসংস্থান বাড়ানো ও ডিজিটাইজেশনে বড় বিনিয়োগের উদ্যোগ নিয়েছে। বিদ্যুৎ উপদেষ্টা এবং প্রধান বৈদ্যুতিক পরিদর্শকের কার্যালয় থেকে লাইন্সে গ্রহণের সময়ও কমানো হয়েছে। বাংলাদেশের্ ঋণ তথ্য ব্যুরোও তাদের সেবার ক্ষেত্র বাড়িয়েছে। ফলে এখন যেকোনো পরিমাণের ঋণের পাঁচ বছরের তথ্য পাওয়া যাচ্ছে।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ২১:০৫:১৮ ● ২৫৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ