চরফ্যাশনে তাপদাহে পুড়ছে রবিশষ্য!

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » চরফ্যাশনে তাপদাহে পুড়ছে রবিশষ্য!
শনিবার ● ১ মে ২০২১


চরফ্যাশনে তাপদাহে পুড়ছে রবিশষ্য!

চরফ্যাশন(ভোলা)সাগরকন্যা প্রতিনিধি॥

বৈশাখের তাপদাহে রবি ফসলের ব্যপক ক্ষতি হয়েছে চরফ্যাশন উপজেলায়। এ বছর উপজেলায় ১৫ হাজার ৪১০ হেক্টর জমিতে চিনাবাদাম, মরিচ, খেশারী, মুগ, মসুর ও ফেলন ডালসহ অন্যান্য রবি শষ্যের আবাদ করাহয়েছে।
গত তিন মাস ধরে বৃষ্টি না থাকায় অনাবৃষ্টিতে প্রচন্ড তাপদাহের চাপ পড়েছে রবি ফসলের ক্ষেতে। যার ফলে ফসল পুড়ে নষ্ট হয়ে যাচ্ছে। এতে চাষিদের ব্যপক ক্ষতি হয়েছে বলে জানা গেছে।
শনিবার দুপুরে সরেজমিন ঘুরে দেখা গেছে, খাল, বিল, পুকুর ও জলাশয়ের পানি সংকটে মজিবনগর, নজরুলনগর, চরমাদ্রাজ, নুরাবাদ আহম্মদপুরসহ একাধীক গ্রামে চিনাবাদাম, মুগ, ফেলন, মুসুরী, খেশারী ও মরিচ ক্ষেতের মাটি ফেটে চৌচির হয়ে গেছে। প্রচন্ড তাপদাহে অনেক ক্ষেতের ফসল পুড়ে গেছে।
চরমাদ্রাজ গ্রামের কৃষক মোঃ আলম মিয়া বলেন, ১৮ শতাংশ জমিতে মুগডাল চাষ করেছিলাম তাপ দাহে নষ্ট গেছে। তিনি আরো বলেন, পানির অভাবে সবজি আবাদ বন্ধ হয়ে গেছে। একই এলাকার জসিম ও মনির বলেন, প্রচন্ড রোধের তাপে সব পুড়ে চৌচির হয়ে গেছে।
নজরুলনগর ইউনিয়নের পশ্চিমবাকলাইয়া গ্রামের বাচ্চু মিয়া বলেন, ২৫ শতাংশ জমিতে বাদাম চাষ করেছিলাম। কিন্তু বৃষ্টি না হওয়ায় রোদে পুড়ে গেছে।
তেতুলিয়া নদী পাড়ের সিকদারচর গ্রামের কৃষক হাবিবুল্লাহ বলেন, ৩০ শতাংশ জমিতে মুগডাল চাষ করেছি। গাছ ভালো হয়েছিল কিন্তু প্রচন্ড তাপে ফলন হয়নি, এ বছর মূলধনই ফিরে পাবো না।
উপজেলার ওসমানগঞ্জ ইউনিয়নের পাঙ্গাইসা গ্রামের ফয়সাল বলেন, প্রচন্ড তাপে মাঠের শাকসবজি পুড়ে তছনছ হয়ে গেছে। তিনি আরো বলেন, গরমে মাটি ফেটে চৌচির হয়ে গিয়েছে। ১০ শতাংশ জমিতে চিনাবাদাম চাষ করেছিলাম কিন্তু গরমে বাদামগাছ পুড়ে গেছে।
চরফ্যাশন উপজেলা কৃষি অফিসার আবু হাসনাইন বলেন, প্রচন্ড তাপ দাহে মাটির পানি শুকিয়ে ক্ষেতে লবনাক্ততা দেখা দেয়ায় গাছ পুড়ে যাচ্ছে।

এএইচ/এমআর

বাংলাদেশ সময়: ২১:১৬:৪২ ● ৪৮৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ