গলাচিপায় ঐতিহ্যবাহী মাঘি সপ্তমী’র মেলা

প্রথম পাতা » সর্বশেষ » গলাচিপায় ঐতিহ্যবাহী মাঘি সপ্তমী’র মেলা
শনিবার ● ১ ফেব্রুয়ারী ২০২০


গলাচিপায় ঐতিহ্যবাহী মাঘি সপ্তমী’র মেলা

গলাচিপা (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

গলাচিপা উপজেলার চিকনিকান্দী ইউনিয়নের সুতাবাড়িয়া  গ্রামে দুশ বছরের পুরনো ঐতিহ্যবাহী দয়াময়ী মাঘি সপ্তমী মেলা হাজার হাজার দর্শনার্থীদের কোলাহলপূর্ণ উৎসব মুখর পরিবেশের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১ ফেব্রুয়ারি) ভোর ৬ টা থেকে কালী পুজা ও শিব পুজার মধ্য দিয়ে এ মেলার কার্যক্রম শুরু হয়। ভোর থেকে সন্ধা পর্যন্ত ঢাক-ঢোল, শঙ্খসহ বিভিন্ন বাদ্য-বাজনা ও দর্শনার্থীদের কলরবে মুখরিত  মেলা প্রাঙ্গন। মেলায় অনেক শিশুর বাৎসরিক মাথা মুন্ডন করা হয়।
এছাড়া মেলার কালী মন্দিরে পাঠা বলিদান হয়। মেলায় রঙ বেরঙের আকর্ষণীয় বিভিন্ন খেলনার দোকান, পল্লী বাসীদের স্বহস্তে তৈরিকৃত বুনন শিল্পের সামগ্রী, গৃহস্থলীর ব্যবহার্য তৈজস পত্রের পণ্য সামগ্রী, মাটির তৈরি বাসন-কোসনের হরেক রকম দোকান, মিষ্টি সামগ্রীর দোকান, খাবারের দোকানের পসরা বসে।
এ ব্যাপারে মেলার মেলা কমিটি জানান, অর্থের অভাবে এ মেলার কার্যক্রম ব্যাহত হচ্ছে। তবে সবাই যদি দান করেন তাহলে আগামীতে আরও সুন্দার করে মেলা অনুষ্ঠিত করা সম্বাব।
এ ব্যাপারে মেলার পুরোহিত জানান, প্রতি বছরের মত এবারও মেলা শুরু হয়েছে, তবে নদী ভাঙ্গনের ফলে স্থান সংকুলন না হওয়ায় মেলায় আগত মানুষদের দাঁড়িয়ে থেকে বেশ দুর্ভোগ সহ্য করে মেলার আনন্দ উপভোগ করতে হচ্ছে। মেলাটি এ অঞ্চলের হিন্দু সম্প্রদায়ের একটি তথা বিশেষ ভাবে শিশু-কিশোর ও তরুণ-তরুণীদের কাছে বিপুল আনন্দের খোরাক।

এসবি/এমআর

বাংলাদেশ সময়: ২২:৫৭:০৫ ● ৪৬৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ