কুয়াকাটায় পালিত হচ্ছে বৌদ্ধ উৎসব

প্রথম পাতা » কুয়াকাটা » কুয়াকাটায় পালিত হচ্ছে বৌদ্ধ উৎসব
শনিবার ● ১৮ মে ২০১৯


কুয়াকাটায় পালিত হচ্ছে বৌদ্ধ উৎসব

পটুয়াখালী সাগরকন্যা প্রতিনিধি॥

কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে পটুয়াখালীর রাখাইন জনগোষ্ঠী অধ্যূসিত কুয়াকাটায় পালিত হচ্ছে বৌদ্ধ সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয়নুষ্ঠান বৌদ্ধ পূর্নিমা। এই দিনে গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ এবং পরির্নিবাণ প্রাপ্ত হওয়ায় ফুল, ফল আর প্রসাদে নিয়ে বৌদ্ধ ধর্মাবলম্বীদের পদচারনায় মুখরিত হয়ে ওঠে জেলার আটটি রাখাইন মন্দির। প্রভাত থেকেই চলছে পুজা, আলোক প্রজ্জলন, অহিংসা ও সাম্প্রদায়িক সম্প্রীতিসহ মানব জাতির মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা। পাশাপাশি শুচি ব¯্র পরিধান করে পঞ্চশীল, অষ্টশীল, সূত্রপাঠ, সূত্রশ্রবন, সমবেত প্রার্থনা করছেন। এতে বিভিন্ন এলাকার রাখাইন পাড়ার নর-নারী-শিশুরা অংশ নেয়।
বৌদ্ধ ধর্মাবলম্বীদের মতে, আজ থেকে আড়াই হাজার বছর আগে নেপালের কপিলাবস্ত রাজ্যের শাক্য বংশীয় রাজা শুদ্ধধনের ঔরস্যে রানী মায়াদেবীর গর্ভে লুম্বিনী কাননে সিদ্ধার্থের জন্ম হয়। রাজপুত্র সিদ্ধার্ত মানুষের দুখে: বেদনার্ত হয়ে রাজপ্রসাদ ছেড়ে বেড়িয়ে পড়েন সত্যের সন্ধানে। বিভিন্ন স্থান ভ্রমন শেষে বিহার রাজ্যের গয়ার নদী তীরের ফলন্ত অশ্বথ গাছের নিচে বজ্রাসনে বসে কঠোর সাধনায় বুদ্ধত্ব লাভ করেন তিনি। ৫৮৮ খ্রীস্ট পূর্বাব্দের এই দিনে ছয় বছর সাধানার পর বুদ্ধত্ব লাভ করেন গৌতম বৌদ্ধ। ৫৪৩ খ্রীস্ট পূর্বাব্দের এই তিথিতেই আশি বছর বয়সে মহা-পরির্নিবাণ ঘটে তার।
কুয়াকাটা সীমা বৌদ্ধ মন্দিরের বৌদ্ধ ভিক্ষু উ ইন্দ্র বংশ বলেন, দিনটি আমাদের জন্য খুই গুরত্বপূর্ন। এই দিনটিতে আমরা বিশ্বের সকল প্রাণীর শান্তির জন্য প্রার্থনা করি।
এদিকে সম্প্রতি শ্রীলংকার বৌদ্ধ মন্দিরে হামলার ঘটনায় এবার জেলার প্রতিটি মন্দিরে পুলিশ ও র‌্যাব নিয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা। পটুয়াখালী পুলিশ সুপার মইনুল হাসান বলেন, প্রতিটি মস্দিরে র‌্যাব পুলিশের পাশপাশি সাদা পোষাকের গোয়েন্দা নজরদারি রয়েছে।

জেআর/এমআর

বাংলাদেশ সময়: ১৭:২০:০২ ● ৫৮৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ