আমতলী উপজেলা চেয়ারম্যানের শপথ স্থগিত

প্রথম পাতা » বরগুনা » আমতলী উপজেলা চেয়ারম্যানের শপথ স্থগিত
বুধবার ● ২৪ এপ্রিল ২০১৯


প্রতীকী ছবি

আমতলী সাগরকন্যা প্রতিনিধি॥
বরগুনার আমতলী উপজেলার নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব গোলাম ছরোয়ার ফোরকানের ঋণ খেলাপীর তথ্য গোপন অভিযোগের মামলায় শপথ কার্যক্রম স্থগিত করেছে আদালত। বরগুনা যুগ্ম জজ আদালত ও নির্বাচনী ট্রাইব্যুনালের বিচারক এ,ই,এম ইসমাইল হোসেন বুধবার শুনানী শেষে এ আদেশ দিয়েছেন।
জানাগেছে, আমতলী উপজেলা পরিষদ নির্বাচন গত ৩১ মার্চ অনুষ্ঠিত হয়। এতে  চেয়ারম্যান পদে আনারস প্রতিক নিয়ে আলহাজ্ব গোলাম ছরোয়ার ফোরকান বিজয়ী হন। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী আলহাজ্ব সামসুদ্দিন আহম্মেদ ছজু ২৬ হাজার ৩’শ ৩৬ ভোট পেয়ে হেরে যান। বিজয়ী প্রার্থী আলহাজ্ব গোলাম ছরোয়ার ফোরকান হলফনামায় ঋণ খেলাপীর তথ্য গোপন করে উপজেলা চেয়ারম্যান হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছেন। এমন অভিযোগ এনে প্রতিদ্বন্ধি প্রার্থী সামসুদ্দিন আহম্মেদ ছজু বরগুনা যুগ্ম জজ আদালত ও নির্বাচনী ট্রাইব্যুনালে রবিবার মামলা দায়ের করেন। আদালতের বিচারক মামলাটি আমলে নিয়ে বিজয়ী প্রার্থী আলহাজ্ব গোলাম ছরোয়ার ফোরকানকে ২৪ ঘন্টার মধ্যে কেন তার চেয়ারম্যান হিসেবে শপথ কার্যক্রম স্থগিত হবে না তার কারন জানতে চেয়ে নোটিশ দেয়। মঙ্গলবার আলহাজ্ব গোলাম ছরোয়ার ফোরকান আদালতে ১৫ দিনের সময় আবেদন করেন। দীর্ঘ শুনানী শেষে আদালতের বিচারক তাকে এক দিনের সময় দেয়। বুধবার ছিল ওই মামলার শুনানী। শুনানী শেষে আদালতের বিচারক এ,ই,এম ইসমাইল হোসেন উপজেলা চেয়ারম্যান হিসেবে গোলাম ছরোয়ার ফোরকানের শপথ গ্রহন কার্যক্রম স্থগিতাদেশ দিয়েছেন।
মামলার বিবরণ সূত্রে জানা গেছে, আলহাজ্ব গোলাম ছরোয়ার ফোরকান পটুয়াখালী পৌরসভাধীন বনানী সড়কে মেসার্স বনানী ট্রেডার্স ও মেসার্স রূপালী ট্রেডার্স নামে দুই ব্যবসা প্রতিষ্ঠানের মালিক থাকিয়া ব্যবসা পরিচালনা করে আসছেন। ওই ব্যবসা সম্প্রসারনের জন্য পটুয়াখালীর সম্পত্তি ও উপরোস্থ্ স্থাপনা মর্গেজ রাখিয়া পটুয়াখালী রূপালী ব্যাংক লিমিটেড নিউ টাউন শাখায় গোলাম ছরোয়ার, বনানী ট্রেডার্স এবং রুপালী ট্রেডার্সের নামে ঋণ গ্রহন করেছেন। তার নামে এবং প্রতিষ্ঠানের নামের ঋণ পরিশোধ করেনি। এতে তিনি ঋণ খেলাপীর তালিকায় অর্ন্তভুক্ত হন। গত ৩১ মার্চ অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে গোলাম ছরোয়ার ফোরকান মনোনয়নপত্র দাখিল করেছেন। ওই মনোনয়নপত্রে তার হলফনামায় তিনি ঋণ খেলাপীর তথ্য গোপন করে মনোনয়পত্র দাখিল করেন। তার হলফনামার তিনি খেলাপী ঋণের পরিমান উল্লেখ করেনি। গোলাম ছরোয়ার ফোরকান অর্থঋণ আদালতে মামলা ও আরো দুটি ঋণের তথ্য গোপন রেখে হলফনামায় নিজেকে ঋণ খেলাপী নন মর্মে উল্লেখ করেছেন। তিনি তথ্য গোপন করে হলফনামা দাখিল করায় নির্বাচনী আইন লংঘন করেছেন এবং রির্টানিং অফিসারের সাথে যোগসাজসে তিনি তার মনোনয়নপত্র বৈধ ঘোষনা করেছেন। এমন অভিযোগ এনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী সামসুদ্দিন আহম্মে ছজু রবিবার আলহাজ্ব গোলাম ছরোয়ার ফোরকানকে প্রধান আসামী করে ১০ জনের নামে বরগুনা যুগ্ম জজ আদালত ও নির্বাচনী ট্রাইব্যুনালে মামলা দায়ের করেছেন। আদালতের বিচারক এ,ই,এম ইসমাইল হোসেন  মামলাটি আমলে নিয়ে গোলাম ছরোয়ার ফোরকান উপজেলা চেয়ারম্যান হিসেবে শপথ কার্যক্রম কেন স্থগিত করা হবে না এইমর্মে আগামী ২৪ ঘন্টার মধ্যে তাকে (ফোরকান) কারন দর্শানোর নির্দেশ দিয়েছেন।
মামলার বাদী আলহাজ্ব সামসুদ্দিন আহম্মেদ ছজু আদালতের রায়ের প্রতি সন্তুষ্ট হয়ে বলেন, আমি ন্যায় বিচার পেয়েছি।
এ বিষয়ে উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব গোলাম ছরোয়ার ফোরকানের সাথে তার মুঠোফোনে (০১৭১২০৩২৯৫১) যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেন নি।
মামলার বাদী আলহাজ্ব সামসুদ্দিন আহম্মেদ ছজুর আইনজীবী জগদীশ চন্দ্র শীল বলেন, গোলাম ছরোয়ার ফোরকান হলফনামায় ঋণ খেলাপীর তথ্য গোপনের অভিযোগের মামলায় আদালতে দীর্ঘ শুনানী হয়। শুনানী শেষে আদালতের বিচারক সন্তুষ্ট হয়ে তার (ফোরকান) উপজেলা চেয়ারম্যান হিসেবে শপথ গ্রহন কার্যক্রম স্থগিত করেছেন।

বাংলাদেশ সময়: ২০:১৭:৪৯ ● ৬৮০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ