জাটকা দেশের সম্পদ, দুই মাস ধরা থেকে বিরত থাকুন…প্রতিমন্ত্রী

প্রথম পাতা » ভোলা » জাটকা দেশের সম্পদ, দুই মাস ধরা থেকে বিরত থাকুন…প্রতিমন্ত্রী
শনিবার ● ১৬ মার্চ ২০১৯


---

চরফ্যাশন (ভোলা) সাগরকন্যা প্রতিনিধি॥
মৎস্য ও প্রাণী সম্পাদ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু এমপি বলেছেন, জাটকা আমাদের দেশের সম্পাদক দুই মাস অর্থাৎ আগামী ৩০ এপ্রিল/১৯ পর্যন্ত তা ধরা যাবেনা। সরকারি নির্দেশ মান্য করা হলেই জেলেদের মঙ্গল হবে। এই মাছ জেলেরাই শিকার করবে। তা বড় হয়ে পূণাঙ্গ ইলিশে পরিনত হবে। দেশের ২৫ লাখ মানুষ ইলিশ শিকারের সাথে সম্পৃক্ত। মাছ ধরার নৌকা ট্রলারের লাইসেন্স করতে হবে। তাহলে নৌকা ঘূর্ণিঝাড়ে নৌকা ডুবলে তা দ্রুত সনাক্ত করার সম্ভব হবে। ৯ইঞ্চি নিচে যে সকল মাছ রয়েছে তাই জাটকা। এ দু‘মাসের জন্যে জেলেদের জন্যে রয়েছে চার কিস্তিতে ৩০কেজি করে চাল বরাদ্দ। এ সম্পদ আমারা দেশ বিদেশে রপ্তানী করে অর্থনৈতিক ভাবে সফল্য অর্জন করছে।
শনিবার বেলা সাড়ে ১১টায় চরফ্যাশন উপজেলার সামরাজ মৎস্য ঘাটে জাটকা সংরক্ষণ সপ্তাহ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে তিনি এসব কথা বলেন। মৎস্য ও প্রাণী সম্পাদ মন্ত্রনালয়েল সচিব রইছউল আলম মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি আরো বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের মৎসখাতের গুরুত্ব অপরিসীম। নদীতে কারেন্ট, বিহিন্দী জাল পাতা থেকে বিরত থাকতে হবে নচেৎ দেশের মৎস্য সম্পদ ধ্বংশ হয়ে যাবে। দেশের ক্রমবর্ধমান জনগোষ্ঠীর কর্মসংস্থান, খাদ্য নিরাপত্তা, পুষ্টি উন্নয়ন, দারিদ্র্য বিমোচনে এবং বৈদেশিক মুদ্রা অর্জনে মৎসখাতে অসামান্য অবদান রাখছে। তাই মৎস উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সবাইকে সচেতনতা গড়ে তুলতে হবে।
বিশেষ অতিথি হিসাবে সাবেক পরিবেশ, বন ও জলবায়ূ পরিবর্তন মন্ত্রনালয়ের উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি বলেন, আমরা চরফ্যাশনবাসী ধন্যযে, সারাদেশের জাতীয়ভাবে জাটকা সংরক্ষণ দিবস চরফ্যাশনের সামরাজে উদ্বোধন হচ্ছে। মৎস্য ও প্রাণী সম্পদ প্রতিমন্ত্রী সাহেব একজন ভাল মনের মানুষ। তিনি চরফ্যাশনের উন্নয়ন দেখে মুগ্ধ হয়েছেন। জ্যাকব টাওয়ার ও শেষ রাসেল বিনোদন কেন্দ্র ও শিশুপার্ক পরিদর্শণ করেছেন। নোয়াখালীর হাতিয়ায় নৌ-ডাকাত অবস্থান করে এতে আমাদের এলাকায় জেলেরা আতংকে থাকে। নৌ-দস্যুদেরকে উৎখাত করতে হবে।  চরফ্যাপশন উপজেলায় পৌরসভাসহ ২২টি ইউনিয়ন রয়েছে। ৪টি থানায় এ জনবহুল এলাকায় বরাদ্দ বৃদ্ধির দাবী জানান। সারাদেশে যে ইলিশ রপ্তানী হচ্ছে তার ৩ভাগের একভাগ আমাদের ভোলায় উৎপাদন হচ্ছে। সকল জেলেকে দু‘মাস মেঘনা ও তেতুলিয়া নদীতে মাছ না ধরার আহবান করেন।
মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক আবু সায়েদ রাশেদুল হক, অতিরিক্ত মহাপরিচালক সালেহ আহম্মদ, উপ-পরিচালক (প্রশাসন) রমজান আলী, জেলা প্রশাসক মহাং সেলিম উদ্দিন, জেলা মৎস্য কর্মকর্তা আজহারুল ইসলাম। ভোলা সদর মৎস্য কর্মকর্তা আসাদুজ্জামান, ভোলা পুলিশ সুপার মোক্তার হোসেন, চরফ্যাশন উপজেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন আখন, পৌর মেয়র শ্রী বাদল কৃষ্ণ দেবনাথ, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনারসহ দলীয় আওয়ামী লীগসহযোগি সংগঠন, জেলেসহ বিভিন্ন পেশার লোকজন উপস্থিত ছিলেন।
বিপুল উৎসা উদ্দিপনার মধ্যে দিয়ে জেলে ও সচেতনতা মূলক সকল পেশার সাধারণ মানুষ এ সপ্তাহে অনুষ্ঠিত হয়েছে। ইলিশ সম্পাদ , উন্নয়ণ সম্পর্কিত, উপজেলা ট্রাস্কফোর্স কমিটির উদ্যোগে গেইট, পোষ্টার ব্যানার, লিপলেট, মাইকিংসহ সকল প্রচার কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। সরকার মৎস্য ও প্রাণী সম্পাদক বিভাগ ১ মার্চ থেকে আগামী ৩০ এপ্রিল জাটকা ধরা নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার। ১৬ মার্চ থেকে ২২ মার্চ পর্যন্ত এ জাটকা সংরক্ষণ সপ্তাহ পালিত হবে। দেশের মোট ৩৬ জেলায় জাটকা ধরা কার্যক্রম বন্ধ ঘোষণা করেছেন সরকার।

বাংলাদেশ সময়: ১৪:৩৩:৪২ ● ৪৬০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ