ক্ষতিগ্রস্তদের নিন্দা প্রতিবাদদুমকিতে খালে মাছ চাষ, কালভার্টে জমি নস্ট!

প্রথম পাতা » পটুয়াখালী » ক্ষতিগ্রস্তদের নিন্দা প্রতিবাদদুমকিতে খালে মাছ চাষ, কালভার্টে জমি নস্ট!
বৃহস্পতিবার ● ২১ মার্চ ২০২৪


দুমকিতে খালে মাছ চাষ, কালভার্টে জমি নস্ট!

দুমকি(পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

পটুয়াখালীতে দুমকিতে রেকর্ডিও খালে বাঁধ দিয়ে প্রভাশালীদের মাছ চাষ বহাল রেখে অন্যের জমিতে কালভার্টের মুখে বেড়ার ঘটনায় এলাকাবাসীর মানববন্ধনে প্রকাশিত সংবাদের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিষ্ট্রার মো: কামরুজ্জামান। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় প্রেসক্লাব, দুমকি আয়োজিত এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে তিনি এ নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।
লিখিত বক্তব্যে তিনি অভিযোগ করেন, জেলার দুমকি উপজেলাধীণ শ্রীরামপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের চরবয়েড়া এলাকায় তার নিজ গ্রামের বাড়ি সংলগ্ন দাঙ্গার খালে বাঁধ দিয়ে প্রতিবেশী ধনাঢ্য ব্যবসায়ি সাইদ মৃধা ও তার সহদর সাবেক ইউপি সদস্য রফিক মেম্বর অবৈধ অর্থবিত্ত আর রাজনৈতিক প্রভাব খাটিয়ে মাছের ঘের করে ৬বছর ধরে ব্যবসা করছেন। খালে বাঁধ দেয়ার ফলে পানির প্রবাহ আটকে কৃত্রিম জলাবদ্ধতা ও শুষ্কমৌসুমে সেচ সংকটে শত শত একর ফসলি জমির চাষাবাদ বিঘিœত হচ্ছে। এতে প্রতিবছর কৃষকরা ফসলহানীতে ক্ষতিগ্রস্ত হচ্ছে। খাল দখলের সংবাদ ইতোমধ্যে কয়েকটি পত্রিকায় প্রকাশিত হয়েছে। একই খালের অগ্রভাগে সম্প্রতি তাদের নিজস্ব সম্পত্তি রক্ষায় বেড়া দেয়ায় প্রতিপক্ষের খাল দখলদারদের অসুবিধা হয়েছে। বেড়াটি তাদের (অবৈধ দখলদারদের) চক্ষুশূল হয়েছে। তারা তাদের অবৈধ খাল দখলে রেখে অন্যের সম্পত্তির ওপর দিয়ে জোড়পূর্বক জনচলাচলের রাস্তা বানানোর চেষ্টা বাস্তবায়ন করতেই ভাড়াটে লোকএনে মানববন্ধন নামে তাদের সন্মানহানীর অপচেষ্টা চালায়। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ঘটনায় সংশ্লিষ্টতা না থাকলেও পবিপ্রবিতে কর্মরত তাদের দু’সহরকে জড়িয়ে সংবাদ প্রচার করে তাদের হেয় করা হয়েছে।
স্থানীয় জনপ্রতিনিধি বাকেরআলী বাবুল হাওলাদার বলেন, খালের বাঁধ না কেটে কেউ জানেনা হঠাৎ সেখানে উপজেলা চেয়ারম্যানের তড়িঘড়ি কালভার্ট দেয়া ভোটের রাজনীতি স্পষ্ট করেছে। ভোটের সমীকরণ মেলাতে তিনি সাইদ মৃধাদের ইন্দনে উপজেলা চেয়ারম্যান হারুন অর রশীদ হাওলাদার অপরিকল্পিত কালভার্ট দেন। পৈত্রিক সম্পত্তির ফসল রক্ষায় বেড়া নির্মাণে ক্ষিপ্ত প্রতিপক্ষরা তাদের পারিবারিক ও সামাজিক সুনাম ক্ষুন্নের ষড়যন্ত্রে লিপ্ত হয়। সংবাদ সম্মেলনে পরিবহন বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো: সাইফুল ইসলাম, ৮নং ওয়ার্ডের ইউপি সদস্য মো: বাকের আলী (বাবুল) হাওলাদার প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

এমআর

বাংলাদেশ সময়: ২২:৩৪:০৯ ● ৬২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ