চরফ্যাশনে ভরামৌসুমে ইলিশ সংকট!

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » চরফ্যাশনে ভরামৌসুমে ইলিশ সংকট!
শনিবার ● ৫ আগস্ট ২০২৩


চরফ্যাশনে ভরা মৌসুমে ইলিশ সংকট!

চরফ্যাশন (ভোলা) সাগরকন্যা প্রতিনিধি॥

বর্ষাকালকে ধরা হয় ইলিশের ভরা মৌসুম। এই ভরা মৌসুমে বৃষ্টি কম থাকায় মেঘনা নদীতে ধরা পড়ছেনা কাঙ্খিত ইলিশ। এমন চিত্রই ফুটে উঠেছে মাদ্রাজের সামরাজ ও হাজারীগঞ্জ চর-ফকিরা ইউনিয়নের খেজুরগাছিয়া এলাকার মৎস্য-পল্লীসহ পুরো উপজেলা জুড়ে।
গত ৬-৭ দিনের জন্য নদীতে মাছ স্বীকারের জন্য গেলে দেখাযায়, যে পরিমান অর্থ খরচ করে নদীতে যান তা পুষিয়ে উঠতে পারছেন না মৎস্যজীবিরা। এতে ধার দেনা করে কোন মতে দিনযাপন করছেন উপজেলার সকল মৎস্যজীবি।
খেজুরগাছিয়া এলাকার মৎস্যজীবি মো: সেলিম মিয়া বলেন, প্রায় ১৫ বছর যাবৎ জেলে কাজের সাথে জড়িত আছেন তারা। এদিকে আষাঢ় মাস শেষ হয়ে এলেও দেখা মিলছেনা ইলিশের। তবুও আশায় বুক বেঁধে চেয়ে আছেন নদীর বুকে। খুব বেশি বৃষ্টিপাত হলে কাঙ্খিত ইলিশ ধরা পড়বে এই আশায়।
একই এলাকার মুনতাছির মাঝি বলেন, প্রায় ২০ বছর যাবৎ এই পেশায় জড়িত আছেন। নদীতে মাছ না থাকায় পরিবার পরিজন নিয়ে অনেক কষ্টে দিনাতিপাত করছেন বলে সাগরকন্যাকে জানিয়েছেন।
মৎস্য কর্মকর্তা আরো বলেন, একটানা বৃষ্টিপাত হলে মেঘনার পানিতে লবনের পরিমান কমে যাবে তখন থেকে নদীতে প্রচুর পরিমানে ইলিশ মাছ পড়তে শুরু করবে এমনটা আশা করা যাচ্ছে।
এ ব্যাপারে চরফ্যাশন উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার বলেন, এখন ইলিশের ভরা মৌসুম হলেও নদীতে দেখা মিলছেনা রূপালি ইলিশের। এবছর বৃষ্টিপাত কম ও নদীর পানি লবনাক্ত হওয়ায় মূলত মাছ কম পাওয়া যাচ্ছে। ইলিশের মতো মাইগ্রোনশীল মাছ লবনাক্ত পানিতে আসতে কিছুটা বাধাগ্রস্থ হয়। বৃষ্টি হলে আশা করি ইলিশ পড়বে নদী ও সাগরে।

এএইচ/এমআর

বাংলাদেশ সময়: ২১:৪৯:০৩ ● ১৪৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ