পবিপ্রবিতে কৃষকদের প্রশিক্ষণ ও চারা বিতরণ

প্রথম পাতা » পটুয়াখালী » পবিপ্রবিতে কৃষকদের প্রশিক্ষণ ও চারা বিতরণ
সোমবার ● ১২ জুন ২০২৩


পবিপ্রবিতে কৃষকদের প্রশিক্ষণ ও চারা বিতরণ

দুমকি (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এপিএ টিমের আয়োজনে স্থানীয় কৃষক ও কৃষানিদের মাঝে প্রশিক্ষণ ও চারা বিতরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার (১২ জুন) বেলা ১১টায় বিশ^বিদ্যালয়ের জার্মপ্লাজম সেন্টারে আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত।
প্রধান অতিথি’র বক্তৃতায় ভিসি প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। সরকারের নানামূখী উদ্যোগে কৃষি বিপ্লবের মাধ্যমে দেশ আজ খাদ্যে স্বয়ং সম্পূর্ণ। তবে আমাদের পুষ্টির কিছুটা ঘাটতি রয়েছে এ ঘাটতি পুরণে আমাদের সবাইকে বেশি পরিমাণে শাক-সবজি ও ফলমূল খেতে হবে। আর এ জন্যই মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র ঘোষনা অনুযায়ী বাড়ির আঙিনায় এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে সে লক্ষ্যে পবিপ্রবি উদ্ভাবিত বিভিন্ন ফলমূলের গাছ লাগাতে হবে এবং এ জন্য কৃষানিদের অগ্রণি ভূমিকা পালন করতে হবে। তিনি আরো বলেন, বছরের প্রতিমাসে যেন কোন না কোন ফল পাওয়া যায় সেরকম একটি পরিকল্পনা করে ফলের গাছ বপন করতে হবে আর এ ক্ষেত্রে বিশ^বিদ্যালয়ের জার্মপ্লাজম সেন্টার সহায়ক ভূমিকা পালন করবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন বিশ^দ্যিালয়ের ট্রেজারার প্রফেসর মোহাম্মদ আলী, শুভেচ্ছা বক্তব্য দেন কৃষি অনুষদের ডীন প্রফেসর ড. পূর্ণেন্দু বিশ্বাস ও রেজিস্ট্রার (অ. দা.) প্রফেসর ড. সন্তোষ কুমার বসু। প্রশিক্ষণ কর্মশালায় স্থানীয় কৃষক ও কৃষাণীরা অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারী কৃষক ও কৃষাণীদের মাঝে বিভিন্ন গাছের চারা বিতরণ করা হয়।

এমআর

বাংলাদেশ সময়: ১৯:২৯:৫৭ ● ৬২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ